বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: বাড়ির বড়দের শরীর নিয়ে চিন্তা? যোগ দিবসে তাঁদের করতে বলুন এই ৪টি যোগব্যায়াম

International Yoga Day: বাড়ির বড়দের শরীর নিয়ে চিন্তা? যোগ দিবসে তাঁদের করতে বলুন এই ৪টি যোগব্যায়াম

বাড়ির বড়দের করতে বলুন ৪ টি যোগব্যায়াম (pixabay)

Yoga for elders: বাড়ির বড়রা যদি অসুস্থ থাকেন, তাহলে তাঁকে করতে বলুন ৪ টি যোগব্যায়াম। 

বয়স জনিত কারণে বহু সমস্যার সম্মুখীন হতে হয় বাড়ির বয়স্কদের। তবে বয়স জনিত কারণে যে সমস্যার কথা সব থেকে বেশি জানা যায়, সেটি হল বাতের ব্যথা অথবা আর্থারাইটিস। আবার ওজন বেড়ে যাওয়ার কারণে অনেকের মেটাবলিজম কমে যায় যার ফলে সৃষ্টি হয় ক্যানসার এবং হার্টের সমস্যা। মাঝে মাঝেই বিভিন্ন সমস্যায় ভোগেন তাঁরা। 
 

 এই সমস্যাগুলো থেকে বাড়ির বড়দের মুক্তি দিতে পারে যোগাসন। এই যোগাসনের তাৎপর্য কতটা তা মানুষকে বোঝানোর জন্য ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবে শুরু হয়েছিল আন্তর্জাতিক যোগ দিবস। বাড়ির বড়রা শরীরের ব্যাথায় কষ্ট পেলে তাঁদের প্রত্যেকদিন এই ৪টি যোগাসন করার পরামর্শ দিন। চাইলে আপনিও তাদের সঙ্গে করতে পারেন এই যোগাসনগুলি।

তদাসন: প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এমন ভাবে দাঁড়াবেন যাতে দুই পায়ের বুড়ো আঙ্গুল এবং গোড়ালি একে অপরের সঙ্গে জুড়ে থাকে। এবার পায়ের আঙুলের উপর ভর দিয়ে সামান্য উপরের দিকে তুলুন শরীরটিকে। এবার কানের পাশ দিয়ে মাথার উপর তোলার চেষ্টা করুন হাত। এইভাবে ১০ থেকে ১৫ সেকেন্ড নিজেকে ধরে রাখুন। প্রত্যেকদিন এই ব্যায়াম করলে বাড়ির বয়স্করা থাকবেন সুস্থ।

(আরো পড়ুন: সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর)

বৃক্ষ আসন: নাম শুনেই বুঝতে পারছেন অনেকটা গাছের কায়দায় আপনি করবেন এই যোগাসনটি। এই আসনটি করার জন্য সোজা হয়ে দাঁড়িয়ে হাত শরীরের দুপাশে রাখতে হবে। এবার পা ভাঁজ করে অন্য পায়ের থাইয়ের পাশে রাখুন। এবার নমস্কারের ভঙ্গিতে সোজা হয়ে দাঁড়ান। প্রথমে ডান পা এবং তারপর বাঁ পা তুলে বেশ কয়েক সেকেন্ড করুন এই যোগাসন। এটি করলে আপনার পায়ের মাংসপেশী শক্ত থাকবে এবং হাঁটু এবং কাঁধের সমস্যা দূর হবে।

ভুজঙ্গাসন: ভুজঙ্গ কথাটি অর্থ হলো সাপ, তাই বুঝতেই পারছেন সাপের ফনার মত দেখতে লাগে এই আসনটি করলে। প্রথমে পা জোড়া অবস্থায় যদি এই আসনটি না করতে পারেন তাহলে পা ফাঁক করেই এই আসনটি করার অভ্যেস করুন প্রথমে। এই আসনটি করলে মাংসপেশিতে রক্ত সঞ্চালন ভালো হওয়ার পাশাপাশি আপনার হজমের সমস্যা দূর হবে এবং লিভার, কিডনি ভালো থাকবে।

(আরো পড়ুন: স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস)

বজ্রাসন: এই আসনটি করতে কোনও সমতল জায়গায় হাঁটু মুড়ে পেছনের দিকে নিয়ে বসুন। এমনভাবে বসুন যাতে হাঁটু একটি অন্যটির সঙ্গে লেগে থাকে। দুই হাতে তালু হাঁটুর ওপরে সোজা হয়ে রাখুন। এমন ভাবে বসুন যাতে শরীর টানটান থাকে। এইভাবে দুই থেকে তিন মিনিট একই অবস্থায় নিজেকে স্থির করে ধরে রাখুন এবং গভীরভাবে নিঃশ্বাস প্রশ্বাস নিন। এই আসনটি করলে আপনার হজম ক্ষমতা ভালো হবে এবং শরীর মন নিয়ন্ত্রণে থাকবে।

টুকিটাকি খবর

Latest News

৩দিন ধরে নিখোঁজ সঙ্গীতশিল্পী রমেন বড়ুয়া, মন্দিরে যাওয়ার জন্য বের হন, তারপর? তিস্তা বিপর্যয়ের প্রভাব বাংলাতেও, বরাদ্দ নেই বাজেটে,বঞ্চনা নিয়ে সংসদে সরব অভিষেক বৃষ্টিমাখা সন্ধ্যায় এক গাড়িতে অগস্ত্য-সুহানা! কী করছিলেন তাঁরা? নেপালে ভয়াবহ দুর্ঘটনার কবলে বিমান, পুড়ে ছাই ১৮ যাত্রী এবারের বাজেটে কীভাবে বদলাবে মিউচুয়াল ফান্ড বিনিয়োগ? কোন ক্ষেত্রে দিতে হবে কত কর? দেশের মানুষের সুস্বাস্থ্যের পথে বাধা এই খাবারগুলি, বলছে সমীক্ষা মুখে বড় বড় কথা,ওদিকে পাড়ার বোলারের হাতে তিন বার আউট বাবরকে তোপ দাগা প্রাক্তনী কাল সন্ধ্যার মধ্যে এই ৩ জন রেডিক্স মানুষ সুখবর পাবেন, শুধু লাভই লাভ বাঁচবে কয়েক হাজার টাকা, পেনশনভোগীদের জন্যেও বড় 'উপহার' ছিল এই বাজেটে শুভেন্দু–তপনের লড়াই বিধানসভায়, দুই বিধায়কের পরস্পর অভিযোগ উত্তপ্ত পরিবেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.