বাংলা নিউজ > টুকিটাকি > ব্যথায় গরম জলের সেঁক দিচ্ছেন নাকি? এতে লাভের বদলে ক্ষতি হচ্ছে না তো

ব্যথায় গরম জলের সেঁক দিচ্ছেন নাকি? এতে লাভের বদলে ক্ষতি হচ্ছে না তো

ব্যথায় গরম জলের সেঁক দিলে কী হয়?

ব্যথায় গরম জলের সেঁক কতটা কাজের ? তা নিয়ে বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলছেন।

ব্যথা পেলে আমরা তা থেকে মুক্তি পেতে নানান উপায় খুঁজি। অনেকে নেন ঠাণ্ডা জল আবার অনেকে ব্যবহার করেন বরফের প্রলেপ। আর কেউ কেউ গরম জলের সেঁক নিয়ে থাকি।

ব্যথায় গরম জলের সেঁক কতটা কাজের ? তা নিয়ে বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলছেন।

ব্যথা পেলেই আমরা গরম জলের সেঁক বা হট প্যাক দেই। এটা অনেক বড় একটা ভুল। আঘাতজনিত ব্যথায় প্রথম দিকে গরম সেঁক দিলে ব্যথা এবং ফোলা দুটোই বেড়ে যাবে।

কারণ গরম দিলে রক্তনালিগুলো প্রসারিত হয়ে আরও বেশি রক্ত এসে আঘাতলাগা অংশটি অনেক বেশি ফুলে যায়, ফলে ইনফ্লামেশন আরও বেড়ে যায়। অর্থাৎ নিজের ব্যাথা নিজেই বাড়ালেন।

ব্যাথা পেলে কী কী করণীয়?

ব্যথা পাওয়ার সঙ্গে বরফ সেঁক করা উচিত। বরফকে অবশ্যই কাপড় দিয়ে মুড়িয়ে দিতে হবে। অথবা আইস জেল প্যাক ব্যবহার করা যেতে পারে। ২০-৩০ মিনিট বরফ দিতে পারেন। প্রতিদিন ৪ বার করে, প্রথম ৩ দিন।

পরে অবস্থা অনুযায়ী গরম জলের সেঁক দিতে পারেন, যদি ফোলা না থাকে। জয়েন্ট বা টিস্যু ফোলা থাকলে অবশ্যই বরফ দেওয়া উচিত।

ব্যাথায় গরম জল দিলে সাময়িক আরাম পাওয়া গেলেও ফোলা ও ব্যাথা উভয়ই বেড়ে যেতে পারে। সেই কারণে ফোলা ও ব্যাথায় বরফ দেওয়াই শ্রেয়।

বিশেষজ্ঞরা বলছেন আঘাতজনিত সমস্যা তীব্র হলে যতটা দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কারণ হাড় ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

কলিঙ্গ যুদ্ধে ওড়িশাকে হারিয়ে ISL পয়েন্ট টেবলের মগডালে উঠতে মরিয়া মোহনবাগান অচেনা নম্বর থেকে ফোন এলেই দেখাবে নাম! নয়া নিয়মের পথে সরকার, কবে থেকে? ঝুপড়ি ভেঙে বহুতল গড়ে তুলল কেএমডিএ, খাস কলকাতায় মাথা তুলে দাঁড়াল ‘‌সূর্যতোরণ’‌ ‘ব্যর্থতা শিখিয়ে গিয়েছে..’,‘লাল সিং চাড্ডা’র ফ্লপ নিয়ে চমকে যাওয়া মন্তব্য আমিরের মাঘ পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীর কৃপায় মিটবে অর্থ সমস্যা বশ্যতা বিরোধী লড়াই চলছে, নন্দীগ্রাম হবে সন্দেশখালি: শুভেন্দু অধিকারী Ranji Trophy: দাদা সরফরাজের উপদেশকে হাতিয়ার করেই রঞ্জিতে প্রথম শতরান মুশির খানের বাবা রিক্সাচালক,বন্যায় হারান ভিটে,WPL-র শেষ বলে ছক্কা মেরে জেতানো এই সাজানা কে? সম্পর্কে মরচে ধরেছে, এই পাঁচটি পরামর্শ মেনে চলুন! পুরনো সম্পর্কও নতুন হবে CCL ম্যাচের ফাঁকে ছুটে এসে মাকে চুম্বন সলমনের, ‘নজর যেন না লাগে’, বলছে নেটদুনিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.