বাংলা নিউজ > টুকিটাকি > Big Update on Covid-19: এত দিন মাস্ক পরা কি ফালতু হল? কোভিড নিয়ে বিরাট দাবি গবেষকদের

Big Update on Covid-19: এত দিন মাস্ক পরা কি ফালতু হল? কোভিড নিয়ে বিরাট দাবি গবেষকদের

মাস্ক পরা কি একেবারে বেকার? (Pixabay)

Wearing masks did 'little to nothing' to help curb Covid spread: কোভিডের সময়ে প্রায় সকলেই মাস্ক পরেছেন। বা পরতে বাধ্য হয়েছেন। কিন্তু তাতে লাভ কি আদৌ কিছু হয়েছে? অন্য রকমই বলছেন কয়েক জন বিজ্ঞানী।

করোনা সংক্রমণ শুরু হয়েছিল ২০১৯ সালের শেষে। ২০২০ সালের গোড়ায় যখন কোভিড নিয়ে মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হল, তখন প্রথমেই একটি কথা জোর দিয়ে সবাইকে বলেছিলেন বিজ্ঞানীরা— মাস্ক পরতেই হবে। এর কোনও বিকল্প নেই। এখনও কোভিড সংক্রমণের সংখ্যা বাড়লেই প্রথমেই মাস্কের প্রসঙ্গ ওঠে। ট্রেনে, বিমানবন্দরে, রাস্তায় মাস্ক পরা নিয়ে কড়াকড়ি পদক্ষেপ করা হয়। কিন্তু এই মাস্কের ভূমিকা নিয়েই এবার প্রশ্ন। এবং সেটি বেশ জোরদার। হালে পৃথিবীর তাবড় বিজ্ঞানীদের একটি দল জানাল, কোভিড সংক্রমণের হার কমাতে মাস্কের ভূমিকা খুবই নাকি কম। 

সম্প্রতি কোচরেন লাইব্রেরির তরফে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। ১২ জন বিজ্ঞানীর দলটি যে গবেষণাত্রটি লিখেছে, সেটির নাম ‘Physical interventions to interrupt or reduce the spread of respiratory viruses’। বেশ কয়েকটি ক্ষেত্রে পরীক্ষা করে তাঁরা দেখেছেন কোভিড ঠেকানোর ক্ষেত্রে মাস্কের বিশেষ কোনও ভূমিকাই দেখা যাচ্ছে না। শুধু কোভিড নয়, ফুসফুস বা শ্বাসযন্ত্রের কোনও সংক্রামক ব্যাধি ঠেকানোর ক্ষেত্রেই মাস্ক তেমনভাবে কোনও ভূমিকা নিতে পারছে না। শুধু মাস্কই নয়, একই ধরনের কথা প্রযোজ্য হাত ধোওয়ার ক্ষেত্রে। তাতেও কোনও লাভ হয়নি বলে মনে করছে বিজ্ঞানীদের এই দলটি। 

কী লেখা হয়েছে এই গবেষণাপত্রে? বলা হয়েছে, ‘মাস্ক পরলে ফ্লু বা কোভিডের মতো ক্ষেত্রে খুব কম লাভ হয়। কারও কারও ক্ষেত্রে কোনও লাভই হয় না। গবেষণাগারেও যেমন এটি দেখা গিয়েছে। খোলা জায়গাতেও একই জিনিস দেখা গিয়েছে।’

সব মিলিয়ে প্রথম পর্যায়ে ৭৭৯৯ জনের উপর তিন দফায় এই পরীক্ষা চালানো হয়। তার পরের পর্যায়ে ৮৪০৭ জনের উপর পাঁচ দফায় পরীক্ষা চালানো হয়। দু’টি ক্ষেত্রেই দেখা গিয়েছে, মাস্কের ব্যবহার করোনা সংক্রমণ আটকাতে বিশেষ কোনও কাজে লাগেনি। পরীক্ষকরা জানিয়েছেন, ২০০৯ সালে একবার ফ্লু ভাইরাসের সংক্রমণ নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। তার পরে একই ধরনের সমীক্ষা চালানো হয় ২০১৬ সালে। এবং সব শেষে গোটা অতিমারি পর্যায় জুড়ে এই গবেষণা তাঁরা চালিয়েছেন।

তবে বিশেষজ্ঞদের একাংশের ধারণা, সাধারণ মাস্ক কোনও কাজে না লাগলেও N-95 হয়তো কাজে লাগলেও লাগতে পারে। আর তার জন্য বিশেষ ধরনের N-95 মাস্ক তৈরি করার কথাও ভাবছেন তাঁরা। তবে মোদ্দা কথা হল, নতুন এই গবেষণা থেকে পাওয়া ধারণা কোভিড সংক্রমণ ঠেকানোর ক্ষেত্রে আগের সব মতকে প্রশ্নের মুখে ফেলল।

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.