বাংলা নিউজ > টুকিটাকি > ঘুম ভাঙার সময়ে লিঙ্গোত্থান হয়ে থাকছে? এটি কি স্বাস্থ্যকর? নাকি সমস্যার লক্ষণ
সকালে ঘুম থেকে ওঠার সময়ে লিঙ্গোত্থান হয়ে থাকছে কেন?

ঘুম ভাঙার সময়ে লিঙ্গোত্থান হয়ে থাকছে? এটি কি স্বাস্থ্যকর? নাকি সমস্যার লক্ষণ

  • অনেক পুরুষেরই সকালে ঘুম থেকে ওঠার সময়ে লিঙ্গোত্থান হয়ে থাকে। এটি কি স্বাভাবিক ঘটনা? নাকি এর পিছনে কোনও সমস্যার ইঙ্গিত রয়েছে?

সকালে ঘুম থেকে ওঠার সময়ে অনেক পুরুষের লিঙ্গোত্থান হয়ে থাকে। এটি নিয়ে অনেকেই অস্বস্তির মধ্যেও পড়েন। কিন্তু এটি কি স্বাস্থ্যকর? নাকি এটি সমস্যার লক্ষণ?

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক এই বিষয়টি নিয়ে একটি গবেষণা চালিয়েছেন। তাঁরা প্রায় ২ হাজার পুরুষকে নিয়ে সমীক্ষা চালিয়েছেন। সেই রিপোর্ট ‘এজ অ্যান্ড এজিং’ নামে একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। (আরও পড়ুন: এই ওষুধের জন্যই নাকি পুরুষের যৌনশক্তি কমে যাচ্ছে, আমরা অনেকেই নিয়মিত খাই এটি)

কী বলেছেন গবেষকরা? প্রথমত, একটি বিষয়ে মনে রাখার কথা বলেছেন তাঁরা। তাঁদের মতে, ঘুম থেকে ওটার সময়ে লিঙ্গোত্থান বা ইংরেজিতে যাকে বলে ‘Morning Wood’— তা মোটেই শুধুমাত্র সকালে হয় না। ঘুমের মধ্যে বহু সময়েই তা হয়। মোটামুটি গড়ে পাঁচ বার তা হয়, বলে জানিয়েছেন গবেষকরা। কিন্তু সকালে পুরুষরা তা টের পান বলে, এমন নামকরণ। (আরও পড়ুন: পুরুষরা এই ভুলগুলি করলেই স্পার্মকাউন্ট কমতে পারে, হতে পারে কোন ক্ষতি? সুস্বাস্থ্যের টিপস দেখে নিন)

এবার আসা যাক, যাঁদের এটি হয়, তাঁদের স্বাস্থ্য কেমন? কী বলছেন বিজ্ঞানীরা?

তাঁদের মতে, যে সব পুরুষের ঘুমের মধ্যে এমন লিঙ্গ উত্থানের সমস্যা হয়, তাঁদের শরীরে রক্সত চলাচলের মাত্রা ভালো। ফলে তাঁরা কম ভোগেন। অন্যদের তুলনায় তাঁদের অসুস্থতার পরিমাণ প্রায় ২২ শতাংশ কম। চিকিৎসকরা বলছেন, যাঁদের শরীরে সঠিক মাত্রায় রক্ত চলাচল করতে পারে, তাঁদেরই এটি হয়। এর ফলে তাঁদের সুস্থ অর্গাজমও হয় বলে চিকিৎসকরা জানিয়েছেন।

চিকিৎসকরা এ কথাও বলেছেন, সকালের লিঙ্গোত্থান না হওয়াই বরং চিন্তার। অল্প বয়সেও যাঁদের তা হয় না, তাঁদের হৃদরোগ সম্পর্কে সচেতন হওয়া উচিত। এমন ক্ষেত্রে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে।

‘ব্রিটিশ সোসাইটি ফর সেক্সুয়াল মেডিসিন’-এর প্রধান জিয়োফ হ্যাকেট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যদি ভোরবেলা লিঙ্গোত্থান না হয়, তা হলে বুঝতে হবে, ধমনী থেকে ফেরত যাওয়া রক্তের ক্ষেত্রে সমস্যা রয়েছে। এঠি বড় বিপদের পূর্বাভাস হতে পারে।

বন্ধ করুন