বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss by Eating Chili: কাঁচা লঙ্কা খেলে কি কমে যাবে ভুঁড়ির মেদ! গবেষণায় উঠছে চমকপ্রদ তথ্য

Weight Loss by Eating Chili: কাঁচা লঙ্কা খেলে কি কমে যাবে ভুঁড়ির মেদ! গবেষণায় উঠছে চমকপ্রদ তথ্য

কাঁচালঙ্কার উপকারিতা দেখে নিন।ছবি সৌজন্য-Pixabay

২০২০ সালের এক গবেষণা বলছে, কাঁচালঙ্কা খেলে আয়ু যেমন বাড়ার সম্ভাবনা থাকে, তেমনই হার্টও থাকে ভাল। এতে ক্যানসারের ঝুঁকিও কমে যায়। তবে মেদ কমে কি? জানুন।

নিয়মিত ডায়েট মেনে খাওয়া দাওয়া, ওয়ার্কআউট করেও ঠিক পছন্দসই ছিপছিপে পেট না পেয়ে অনেকেই হতাশ হয়ে পড়েন। শেষে রাতে শুয়ে সেই মোবাইলের স্ক্রিনে 'ওজন কমানোর উপায়' লিখে গুগলে সার্চ করে দেখতে হয়, আর কোন উপায়ে কমানো যায় ভুঁড়ির বাড়তি মেদ। এমন সমস্যা অনেকের জীবনেই রয়েছে। তবে সাম্প্রতিক এক গবেষণা বলছে, কাঁচা লঙ্কা খেলে হু হু করে ঝরে যেতে পারে ভুঁড়ির মেদ। শুধু ভুঁড়ি কেন, শরীরের মেদ ঝরাতেও কাঁচালঙ্কার যেমন উপকারিতা রয়েছে, তেমনই এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে না। একনজরে দেখা যাক কাঁচালঙ্কা মেদ ঝরাতে কীভাবে সাহায্য করে।

কাঁচালঙ্কার গুণ

কাঁচা লঙ্কায় থাকে ভিটামিন বি৬, ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম,প্রোটিন আর কার্বোহাইড্রেট। গবেষণা বলছে, একটি কাঁচালঙ্কায় পাবেন ১১ শতাংশ ভিটামিন এ, ১৮২ শতাংশ ভিটামিন সি, ৩ শতাংশ আয়রন। এতে ভরপুর থাকে ফাইবার, কম করে কোলেস্টেরল। বলা হচ্ছে কাঁচা লঙ্কা খেলে ত্বক ভাল হয় , আরও উন্নত হয় রোগ প্রতিরোধ ক্ষমতা। আরও পড়ুন-তাপপ্রবাহের অবসান কোন মাসে? ভারতে 'হিটওয়েভ প্রন' এলাকা নিয়ে IMD কী বলছে?

ওজন কমাতে কাঁচা লঙ্কা

খাবার ইচ্ছা ও ব্রাউনফ্যাট টিস্যুর ওপর প্রবল প্রভাব ফেলে কাঁচালঙ্কা, যা মূলতস একটি ক্যাপসাইসিন। শরীরে তাপমাত্রা ধরে রাখতে থার্মোজেনেসিসকে নিয়ন্ত্রণ করে কাঁচা লঙ্কা। বিভিন্ন গবেষণা বলছে, এই ক্যাপাসাইসিন মেদ ঝরাতে সাহায্য করে। বিশেষত ভুঁড়ির মেদ ঝরিয়ে দেয় এটি। বলা হচ্ছে কাঁচালঙ্কা খেলে শরীরে তাপ উৎপাদন হয়, যা মেদ কমাতে সাহায্য করে।

সাবধানে খান কাঁচা লঙ্কা!

২০২০ সালের এক গবেষণা বলছে, কাঁচালঙ্কা খেলে আয়ু যেমন বাড়ার সম্ভাবনা থাকে, তেমনই হার্টও থাকে ভাল। এতে ক্যানসারের ঝুঁকিও কমে যায়। গবেষণায় দেখা গিয়েছে, হার্টের সমস্যা যাঁদের রয়েছে তাঁদের মধ্যে কাঁচা লঙ্কা যাঁরা সপ্তাহে ৪ দিন অন্তত খেয়েছেন তাঁদের মধ্যে মৃতের সংখ্যা কম, অন্যদিকে, যাঁরা কম লঙ্কা খেতে পছন্দ করেন তাঁদের মধ্যে এই মৃত্যুর হার বেশি বলে দেখা গিয়েছে।

বন্ধ করুন