বাংলা নিউজ > টুকিটাকি > ডায়াবেটিসের রোগীরা কি শীতে কমলালেবু খেতে পারবেন? জেনে নিন বাজারে যাওয়ার আগেই
সুগার থাকলে কি কমলালেবু খাওয়া যায়?
সুগার থাকলে কি কমলালেবু খাওয়া যায়?

ডায়াবেটিসের রোগীরা কি শীতে কমলালেবু খেতে পারবেন? জেনে নিন বাজারে যাওয়ার আগেই

  • কমলালেবু খেতে ভালোবাসেন, কিন্তু সুগারের জন্য ভয় পান! মুসকিল আসান করে দিলাম আমরা।

শীতের ফলের মধ্যে নিসন্দেহেই বেশি জনপ্রিয় কমলালেবু। ছোটবেলার পিকনিক বা স্পোর্টস ডে-র সেই দিনগুলো মনে আছে, যখন মাঠের ওপর বসে একমনে কমলালেবুর খোসা ছাড়িয়ে খেতেন। তবে কমলালেবুর প্রতি প্রেম বয়স হলেও অনেকেরই একই রকম থাকে। যদিও আজকাল বহু মানুষ সুগার অর্থাৎ ডায়াবেটিসে আক্রান্ত। আর তাঁরা অনেক ফল খেতেই ভয় পান এই ভয়ে যে সুগার বেড়ে যাবে না তো এতে? চলুন দেখে নেওয়া যাক—

কেন খাবেন কমলালেবু?

কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট আর ডায়েটরি ফাইবার। যা এই ফলের গুণাগুণ বাড়িয়ে দেয় অনেকটাই। কমলালেবুতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়েটরি ফাইবার হজম করতে সাহায্য করে। তবে সাথে কমলালেবুর রসে যথেষ্ট পরিমাণে রয়েছে ন্যাচারাল সুগার ফ্রুক্টোজ আর সুক্রোজ। তাহলে কি এটা খেতে পারবেন ডায়াবেটিসের রোগীরা?

সুগারের রোগীরা কী করবেন?

 এই বিষয়ে কোনও সন্দেহ নেই টক-মিষ্টি-রসালো এই ফল পুষ্টিগুণে ভরপুর। তবে তা আদৌ ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারি কি না তা আসুন দেখে নেওয়া যাক। কমলালেবু খাওয়ার সবচেয়ে ভালো উপায় আছে তা গোটা খাওয়া বা রস করে সাথে সাথে খেয়ে নেওয়া। খাদ্যগুণ বাড়াতে তাতে এক চামচ চিয়া সিডস যোগ করতে পারেন। এটি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যোগ করবে আপনার ডায়েটে।

বন্ধ করুন