বাংলা নিউজ > টুকিটাকি > Parenting Tips: সন্তানের উচ্চতা বাড়ছে না? এই খাবারগুলি ওকে নিয়মিত খাওয়ান

Parenting Tips: সন্তানের উচ্চতা বাড়ছে না? এই খাবারগুলি ওকে নিয়মিত খাওয়ান

কিছু পরিচিত খাবার রোজ খেলেই আর চিন্তা করতে হবে না (freepik )

Child growth issues foods that help to grow your kids: ছোট্ট শিশুর বেড়ে ওঠা নিয়ে প্রায়ই চিন্তায় থাকেন বাবা মায়েরা। তার মধ্যে যদি ঠিকমতো বৃদ্ধি না হয়, তবে চিন্তা আরও বেড়ে যায়। কিছু পরিচিত খাবার রোজ খেলেই আর চিন্তা করতে হবে না। 

একেকটি শিশুর বেড়ে ওঠার হার একেকরকম হয়। দেখা যায়, কোনও কোনও শিশু খুব দ্রুত বেড়ে উঠছে, আবার কেউ কেউ বয়সের তুলনায় সেভাবে বাড়ছে না। কিন্তু বাবা:মায়ের মন এই নিয়ে সবসময় সজাগ থাকে। তারা ঠিকই টের পান, কখন তাদের শিশুর বৃদ্ধিতে গন্ডগোল হচ্ছে। এই বেড়ে ওঠার সমস্যার পিছনে নানারকম কারণ হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে শিশুর সঠিক পুষ্টি অভাবই এর জন্য দায়ী হয়। ঠিকমতো পুষ্টি না পেলে একরত্তির বৃদ্ধি থেমে যায়। অনেক খুদেই আবার সবুজ শাক সবজি খেতে চায় না। যার ফলে তাদের শরীর ঠিকমতো পুষ্টি পায় না। এর ফলে বেড়ে ওঠার সময়েও নানা সমস্যা দেখা দেয়। চলুন দেখে নেওয়া যাক কোন কোন খাবার খেলে ছোট্ট খুদে দ্রুত বেড়ে উঠবে। বিশেষজ্ঞদের কথায়, কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যা শিশুদের পুষ্টিতে সাহায্য করে। ঠিকমতো পুষ্টি পেলে সে সময়ের সঙ্গে সঙ্গে বেড়েও ওঠে তাড়াতাড়ি।

দুধ: শিশুদের খাদ্যতালিকায় যে যে খাবার থাকা জরুরি, তার মধ্যে অন্যতম হল দুধ। দুধে ভিটামিন ডি ও ক্যালসিয়াম রয়েছে। এই দুটি উপাদান হাড় মজবুত করতে এবং একরত্তিকে বেড়ে উঠতে সাহায্য করে। দুধের মধ্যে কখনও কখনও বাদাম, হলুদ বা জাফরান মিশিয়ে দিতে পারেন।

ডিম: ডিমের মধ্যে রয়েছে খেলে প্রোটিন, বায়োটিন, রিবোফ্লাভিন ও আয়রন। প্রতিদিন সকালে একটি করে ডিম একরত্তির জলখাবারে দিন। রোজ ডিম সেদ্ধর বদলে অমলেটও দেওয়া যেতে পারে।

গাজর: গাজর থেকে প্রচুর ভিটামিন পাওয়া যায়। এর মধ্যে রয়েছে বিটাক্যারোটিন। এটি হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে। ছোট্ট খুদেকে সুস্থ থাকতে সাহায্য করে। ওকে রোজ একটি করে কাঁচা গাজর খাওয়ান। গাজরের জুস বা স্যালাডও খাওয়াতে পারেন খুদেকে।

দই: দইয়ে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং প্রোবায়োটিকস। এটি শরীরের বৃদ্ধিতে সাহায্য করে। একরত্তি যদি দই খেতে না চায়, তাহলে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ পনিরের পদ রেঁধেও খাওয়াতে পারেন।

সয়াবিন: সয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। হাড় মজবুত করতে শিশুদের পাশাপাশি বড়দেরও সয়াবিন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। সয়াবিন দিয়ে মুখরোচক পদ রেঁধে খাওয়াতে পারেন একরত্তিকে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

টুকিটাকি খবর

Latest News

বিয়েতে উন্মুক্ত বক্ষবিভাজিকা,ইসকনে শরীর ঢেকে শিশুদের খাওয়ালেন কার্দাশিয়ান বোনেরা পুলিশ স্বীকারোক্তি দিতে বাধ্য করেছে- গৌরী লঙ্কেশ হত্যায় বয়ান থেকে সরলেন সাক্ষী এক রাজ্যের কাস্ট সার্টিফিকেট বৈধ থাকবে না অন্য রাজ্যে, নির্দেশ হাইকোর্টের ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় ‘আমি এই স্বপ্নটা দেখেছিলাম’, কোপার পরেই কেন অবসর নিলেন? রহস্য ফাঁস ডি'মারিয়ার কম খরচে নার্সিং পড়ানোর নামে প্রতারণার অভিযোগ, টাকা ও নথি ফেরত চেয়ে বিক্ষোভ নেকলেসের দাম ৩ লাখ? গা ভরা সোনার গয়নায় শোভনকে বিয়ে করলেন সোহিনী, দেখুন কী কী ছিল সবুজ আপেল খেলে কী হয়? শিশুদের মস্তিষ্কে কেমন প্রভাব পড়ে এটি খাওয়ালে কাটল না অনিশ্চয়তা, সুপ্রিম কোর্টে ৩ সপ্তাহ পিছিয়ে গেল SSC মামলার শুনানি রক্তে ভাসছে গদি, ধারালো অস্ত্র দিয়ে বিরোধী দলের প্রধানের বাবাকে খুন! গুন্ডারাজ?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.