বাংলা নিউজ > টুকিটাকি > Florona Infection: ওমিক্রনের চেয়েও বড় আতঙ্ক হয়ে উঠতে পারে ফ্লোরোনা, একজনের শরীরে ধরা পড়ল সংক্রমণ
আবার বদলাচ্ছে কি কোভিডের রূপ? (ফাইল ছবি)
আবার বদলাচ্ছে কি কোভিডের রূপ? (ফাইল ছবি)

Florona Infection: ওমিক্রনের চেয়েও বড় আতঙ্ক হয়ে উঠতে পারে ফ্লোরোনা, একজনের শরীরে ধরা পড়ল সংক্রমণ

  • শীতের মধ্যে আবার বদলাচ্ছে করোনার রূপ। অন্য রোগের জীবাণুর সঙ্গে জোট বেঁধে তৈরি হচ্ছে নতুন অসুখ।

শীতে কোভিডের সমস্যা বাড়তে পারে, এমন আশঙ্কা আগে থেকেই ছিল। বিজ্ঞানীদের সেই আশঙ্কাকে সত্যি প্রমাণিত করে দ্রুত বাড়ছে কোভিড সংক্রমণ। তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে কোভিডের নতুন রূপ ওমিক্রনের সংক্রমণও। তার সঙ্গে এবার যুক্ত হল নতুন রোগের নাম। এর নাম ফ্লোরোনা।

শীতে পশ্চিমের দেশগুলোতে করোনার প্রভাব বাড়বে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে ইনফ্লুয়েঞ্জার সমস্যাও। দুটো মিলে করোনা ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে। এমনই বলছিলেন চিকিৎসকরা। দেখা গেল, তাঁদের আশঙ্কা মোটেই ভুল নয়। করোনা এবং ইনফ্লুয়েঞ্জা মিলিয়ে তৈরি হল নতুন অসুখ— ‘ফ্লোরোনা’।

সম্প্রতি ইজরায়েলে এক অন্তঃসত্ত্বা মহিলার শরীরে পাওয়া গেল এই রোগের জীবাণু। বৃহস্পতিবার সংবাদমাধ্যম সূত্রে জানা গেল এই তথ্য। সেখানে বলা হয়েছে, করোনা এবং ইনফ্লুয়েঞ্জার জোড়া সংক্রমণে আক্রান্ত হয়েছেন ওই মহিলা। যদিও তাঁর অবস্থা ঠিকই আছে। তবে এই রোগ ছড়ালে অন্য অনেকের সমস্যা হতে পারে, সে বিষয়ে সাবধান করে দিচ্ছেন সে দেশের চিকিৎসকরা।

 

 

ইতিমধ্যেই ইজরায়েলে করোনার চতুর্থ টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। একটি বুস্টার ডোজ আগেই দেওয়া হয়েছিল। এবার দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়াও শুরু হচ্ছে। সে দেশের স্বাস্থ্য দফতরের প্রধান নাচম্যান অ্যাশ জানিয়েছেন, কোভিডের টিকার দুটো ডোজের পর একটা বুস্টার ডোজ দেওয়া হয়ে গিয়েছিল। কিন্তু ওমিক্রনের কথায় মাথায় রেখে এবার দ্বিতীয় বুস্টার ডোজ অর্থাৎ চার নম্বর টিকাটিও দেওয়া হবে। তবে প্রথমেই সকলকে দেওয়া হচ্ছে না। প্রাথমিক পর্যায়ে সেই সমস্ত মানুষকে টিকা দেওয়া হবে, যাঁদের বয়স ৬০-এর ওপরে এবং জটিল অসুখ রয়েছে। 

এই পরিস্থিতির মধ্যে ফ্লোরোনা নতুন করে আতঙ্ক তৈরি করে ইজরায়েলে। এই রোগ আটকাতে নতুন ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে সে দেশের সরকার।

বন্ধ করুন