বাংলা নিউজ > টুকিটাকি > Resurgence of Poliovirus: ৩৩ বছর পরে ফিরে এল ভয়ঙ্কর সংক্রমণ, শিশুদের টিকাকরণ নিয়ে চিন্তায় সারা বিশ্ব

Resurgence of Poliovirus: ৩৩ বছর পরে ফিরে এল ভয়ঙ্কর সংক্রমণ, শিশুদের টিকাকরণ নিয়ে চিন্তায় সারা বিশ্ব

পুরনো সংক্রমণ নতুন করে ভয় দেখাচ্ছে। (ফাইল ছবি)

১৯৮৯ সালের পরে এই প্রথম ইজরায়েলে দেখা দিল সংক্রমণটি। ভারত-সহ যে কোনও দেশেই ছড়াতে পারে এটি। 

করোনার আতঙ্ক কাটেনি। তার মধ্যেই নতুন করে ভয় দেখাতে শুরু করেছে অন্য এক ভাইরাস। তবে নতুন করে ভয় দেখালেও, ভাইরাসটির সঙ্গে মানুষের সম্পর্ক দীর্ঘ দিনের। একে একপ্রকার জব্দ করা হয়ে গিয়েছিল বলেই মনে করছিলেন সকলে। কিন্তু তার মধ্যেই ফিরে এল এই রোগের জীবাণু। 

কী এই রোগটি?

ইজরায়েলে এই রোগটিতে সম্প্রতি এক শিশু আক্রান্ত হয়েছে। তাতেই রীতিমতো চিন্তিত বিজ্ঞানীরা। এটি আর কিছুই নয়, পোলিও। সারা বিশ্বেই পোলিওর টিকাকরণ চলে। তার মধ্যে কী করে এই ভাইরাসটি ফিরে এল তা নিয়ে সংশয়ে রয়েছেন চিকিৎসকরা।

তবে তাঁদের ধারণা, এমন বহু মানুষ আছেন, যাঁরা সন্তানদের পোলিওর টিকা দিতে চান না। সেই সব সন্তানরা বড় হলে, তাঁদের মাধ্যমে ছড়াতে পারে পোলিওর জীবাণু। 

সম্প্রতি আফ্রিকা মহাদেশের মালাউই নামক দেশে ব্যাপক হারে ছড়িয়েছে পোলিও সংক্রমণ। ইজরায়েলের স্বাস্থ্য দফতরের তরফে পরীক্ষা করে দেখা হচ্ছে, সেখান থেকেই কোনওভাবে পোলিও ইজরায়েলে পৌঁছেছে কি না। যদিও এই বিষয় নিয়ে এখনও স্পষ্ট করে কোনও ধারণা পাওয়া যায়নি। 

তবে United Nation's Children's Fund বা UNICEF-এর প্রধান রুডল্ফ শোয়েঙ্ক সম্প্রতি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মালাউইয়ের ঘটনা রীতিমতো উদ্বেগ তৈরি করার মতোই। পরিস্থিতি যে বেশ গোলমেলে চেহারা নিচ্ছে, তা মেনে নিচ্ছেন সকলেই। 

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগেই যাতে পোলিও নিয়ে সবাইকে দুশ্চিন্তায় পড়তে না হয়, তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে UNICEF— সকলেই পরিস্থিতির উপর কড়া নজর রাখছে।

বন্ধ করুন