বাংলা নিউজ > টুকিটাকি > Fatty liver: problem: চামড়ায় চুলকানি, ব্রণর মতো সমস্যা? কোন রোগে আক্রান্ত হতে পারেন আপনি

Fatty liver: problem: চামড়ায় চুলকানি, ব্রণর মতো সমস্যা? কোন রোগে আক্রান্ত হতে পারেন আপনি

ফ্যাটি লিভারের সমস্যা হলে হতে পারে চামড়ার সমস্যা (pixel)

Fatty liver problem: শুধু পেটের সমস্যা না, ফ্যাটি লিভারের সমস্যা হলে হতে পারে চামড়ার সমস্যা। 

লিভার খাবার হজমে সাহায্য করে। আমরা যা খাই, এই খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে সাহায্য করে লিভার। শুধু তাই নয়, রক্ত থেকে বিষাক্ত পদার্থ গুলিকে সরিয়ে দিয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। কিন্তু যখন লিভারে চর্বি বাড়তে শুরু করে তখনই ফ্যাটি লিভারের সমস্যা সৃষ্টি হয়।

ফ্যাটি লিভার হল লিভারের এমন একটি সমস্যা, যা অতিরিক্ত জাঙ্ক ফুড খাবার ফলে হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে হজম ক্ষমতা কমে যায় এবং পেটের সমস্যা দেখা যায়। তবে শুধু পেটের সমস্যা নয়, ফ্যাটি লিভার হলে দেখা দেয় ত্বকের সমস্যাও।

(আরো পড়ুন: ছবিতে কি শুধু পাখিই দেখতে পাচ্ছেন? আর কিছু নেই তো! রইল ভাইরাল অপটিক্যাল ইলিউশন)

ত্বক এবং চোখ হলুদ হয়ে যাওয়া: রক্তে যখন বিলিরুবিন বেড়ে যায় তখনই চোখ এবং ত্বক হলুদ হয়ে যায়। সাধারণ ভাষায় একে বলা হয় জন্ডিস। ফ্যাটি লিভারের সমস্যাতেও ত্বকের এই পরিবর্তন লক্ষ্য করা যায়। লিভারের কার্যকারিতা কমে গেলে ত্বক এবং চোখ হলুদ হয়ে যেতে পারে।

ত্বকে চুলকানি: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে পিত্তথলি থেকে পিত্ত সঠিকভাবে বেরোতে পারে না যার ফলে ত্বকে দেখা যায় চুলকানি।

রোসেসিয়া: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে ত্বকে ছোট ছোট পুঁজ, লাল দাগ দেখা যায়। অনেকে এটিকে ব্রণ বলে ভুল করেন কিন্তু এটি আদৌ ব্রণ নয়।

ত্বক শুষ্ক হয়ে যাওয়া: ফ্যাটি লিভারের সমস্যা থাকলে শরীর ডিহাইড্রেটেড হতে পারে, যার ফলে ত্বক হয়ে যায় শুষ্ক। ত্বকের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় প্রোটিন এবং লিপিড তৈরি হওয়া যখন কমে যায়, তখনই ত্বকের শুষ্কতা লক্ষ্য করা যায়।

(আরো পড়ুন:একবার না দুবার? ঠিক কত বার পালন করা হয় মাতৃ দিবস? জানুন)

কীভাবে লড়াই করবে ফ্যাটি লিভারের সঙ্গে?

ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ফ্যাটি লিভারের সঙ্গে লড়াই করতে পারেন আপনি। ফলমূল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং সুষম খাদ্য আহার করার মাধ্যমে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ফ্যাটি লিভার হলে অবশ্যই কমিয়ে দিতে হবে অ্যালকোহলের মাত্রা, খুব ভালো হয় যদি আপনি অ্যালকোহল ছেড়ে দিতে পারেন। হাই ব্লাড প্রেসার, হাই কোলেস্টেরল, ডায়াবিটিসের মতো সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ মত ওষুধ খাওয়ার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখতে হবে এই সমস্যাগুলি। কিছু সাধারণ নিয়ম মেনে চললেই ফ্যাটি লিভারের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

টুকিটাকি খবর

Latest News

England বনাম West Indies ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.