বাংলা নিউজ > টুকিটাকি > Jackfruit benefits: ওজন কমাতে জ্যৈষ্ঠ মাসে কাঁঠাল খেতে ভুলবেন না! কাছে ঘেঁষবে না বহু রোগ
কাঁঠালের উপকারিতা বহু।

Jackfruit benefits: ওজন কমাতে জ্যৈষ্ঠ মাসে কাঁঠাল খেতে ভুলবেন না! কাছে ঘেঁষবে না বহু রোগ

  • পাকা কাঁঠালের গন্ধ যেমনই হোক, এতে রয়েছে ওজন কমানোর গুণ। কাঁঠালে রয়েছে রেস ভেরাট্রল নামের একটি অ্যান্টি অক্সিডেন্ট। পাকা কাঁঠালে থাকে অ্যান্টি ইনফ্লেমেটারি কিছু গুণ। আর তাতেই ওজন কমানো যায়।

গাছ পাঁঠা কী আর স্বাদে বলে! এঁচোড়ের লাল টকটকে ঝোলে কবজি ডুবিয়ে একটা পিস সাদা ভাতে মেখে খেতে কার না ভালো লাগে! সঙ্গে একটুকরো কাঁচা লঙ্কায় কামড় বসিয়ে নিতে কার না ভাল লাগে! বৈশাখ মাসে এঁচোড় আর জ্যৈষ্ঠে পাকা কাঁঠাল না হলে বাঙালির গ্রীষ্ম কাটে না। আর এই এঁচোড় হোক বা কাঁঠাল, এতে রয়েছে বহু ধরনের গুণাগুণ। দেখে নেওয়া যাক কাঁঠালে কী কী গুণ রয়েছে।

দৃষ্টিশক্তি

কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ ও বিটা ক্যারোটিন। এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। ফলে জৈষ্ঠের গরমে খেয়ে ফেলুন কাঁঠাল। ভ্যাপসা গরম হোক বা বর্ষা, শুষ্ক ত্বকের যত্নে ব্যাগে এই প্রসাধনীটি রাখছেন তো?

রক্তাল্পতা

যআঁদের রক্তাল্পতার সমস্যা রয়েছে তাঁদের জন্য কাঁঠাল বেশ উপকারি। কাঁঠালে থাকে আয়রন। যা লোহিত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে।  হঠাৎ পড়ে গিয়ে ঠোঁট কেটে গেলে ঘরোয়া উপায়ে আগে কী করণীয়? কিছু জরুরি টিপস

ওজন কমে

ফ্রিজে রাখলেই কাঁঠালের গন্ধে ফ্রিজ খোলা দায় হয়ে যায়, বলে ঘরে কাঁঠাল আসতে দেন না? পাকা কাঁঠালের গন্ধ যেমনই হোক, এতে রয়েছে ওজন কমানোর গুণ। কাঁঠালে রয়েছে রেস ভেরাট্রল নামের একটি অ্যান্টি অক্সিডেন্ট। পাকা কাঁঠালে থাকে অ্যান্টি ইনফ্লেমেটারি কিছু গুণ। আর তাতেই ওজন কমানো যায়।

লিভার

লিভার ভাল রাখতে কাঁঠাল খুবই প্রয়োজনীয়। ফলে হজম শক্তি বাড়িয়ে নিতে এর গুণ রয়েছে।

ব্লাড প্রেশার

রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে শরীরকে চাঙ্গা রাখতে কাঁঠালের জুড়ি মেলা ভার। সোডিয়াম ও পটাশিয়ামের গুণে ইলেকট্রোলাইটের ভারসাম্য ধরে রাখতে কাঁঠাল জরুরি। এতে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে।

হার্ট ভাল রাখে

কাঁঠালে উপস্থিত পটাশিয়াম হার্টের পক্ষে জরুরি। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমিয়ে দেয়।

বন্ধ করুন