বাংলা নিউজ > টুকিটাকি > Jaggery Tea Recipe: ঠান্ডায় জবুথবু হয়ে যাচ্ছেন? গুড়ের চা খেয়ে দেখুন তো
গুড়ের চা (ফাইল ছবি)

Jaggery Tea Recipe: ঠান্ডায় জবুথবু হয়ে যাচ্ছেন? গুড়ের চা খেয়ে দেখুন তো

  • চা তো অনেক ভাবেই খাওয়া যায়। কিন্তু এই ঠান্ডায় কেমন চা খেলে চট করে এনার্জি পাবেন? তার সহজ উপায় তালের গুড়ের চা। কেমন ভাবে বানাতে হয় জানেন?

চা খেতে অনেকেই ভালোবাসেন। বিশেষ শীতের সকাল বা বিকেলের দিকে চা খাওয়ার আনন্দই অন্য রকম। কিন্তু চা খেয়েও কি গা গরম হচ্ছে না? শীতের জবুথবু ভাব কি চায়ে মোটেই কমছে না? তাহলে আপনাকে চা বানাতে হবে বিশেষ কায়দায়। 

শীতের এই জবুথবু ভাব কাটিয়ে দিতে পারে তালের গুড়ের চা। শীতের সকালে এই চায়ে একটা চুমুকই অনেকটা শক্তি ফিরিয়ে দিতে পারে। শুধু তাই নয়, শীতে অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভোগেন। এই চা তাঁদের সেই সমস্যাও অনেকটা কমাতে পারে। বাড়িয়ে দিতে পারে রোগপ্রতিরোধ শক্তি। 

কীভাবে বানাবেন এই চা? দেখে নেওয়া যাক।

উপকরণ (Ingredients):

জিরে: আধ চামচ

কালো মরিচ: ৫-৬টা

গুড়: ১৫ থেকে ২০ গ্রাম

জল: ২-৩ কাপ

 

পদ্ধতি (Method):

জলে জিরে আর মরিচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পুরো ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে তার মধ্যে গুড়টা ঢেলে দিন। অল্প আঁচে কিছু ক্ষণ থাকুক। তাতেই আপনার গুড়ের চা তৈরি। একটু ঠান্ডা করে তবেই খান।

 

লাভ (Benefits):

এই চায়ের অনেক গুণ। রোজ এই চা খেলে শরীর গরম হয়। বিশেষ করে বয়স্ক মানুষ, যাঁরা শীতে সর্দি-কাশি-ঠান্ডা লাগার সমস্যায় ভুগছেন, তাঁরা এই চা খেলে সমস্যা কমবে। গুড়ে প্রচুর ধরনের ভিটামিন, খনিজ রয়েছে। এগুলি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। ফলে শীতে শরীর চাঙ্গা থাকে। জিহাইড্রেশনের সমস্যাও এই চা খেলে কিছুটা কমে। সকালে এই চা খেলে শরীরে জমা দূষিত পদার্থ সহজে বেরিয়ে যায়। তাতে শরীর চাঙ্গা হয়। ওঝনও নিয়ন্ত্রণে থাকে। 

বন্ধ করুন