বাংলা নিউজ > টুকিটাকি > Janmashtami 2023: জন্মাষ্টমীর পরেই জগন্নাথদেবকে নিয়ে বিশেষ অনুষ্ঠান! মঞ্চে থাকবেন তাবড় শিল্পীরা

Janmashtami 2023: জন্মাষ্টমীর পরেই জগন্নাথদেবকে নিয়ে বিশেষ অনুষ্ঠান! মঞ্চে থাকবেন তাবড় শিল্পীরা

জন্মাষ্টমীর পরেই জগন্নাথদেবকে নিয়ে বিশেষ অনুষ্ঠান!

Janmashtami 2023 special programme on Jagannath: জন্মাষ্টমীর পর পরই অনুষ্ঠিত হতে চলেছে জগন্নাথদেবকে নিয়ে একটি বিশেষ অনুষ্ঠান— ‘জগন্নাথস্বামী নয়নপথগামী’। গায়ক-গায়িকার ভূমিকায় রয়েছে জয়তী চক্রবর্তীসহ আরও বিশিষ্ট শিল্পীরা। অনুষ্ঠিত হবে শহরেরই এক প্রেক্ষাগৃহে।

বাংলায় ভক্তি আন্দোলনের পুরোধা শ্রীচৈতন্য়। আর শ্রীচৈতন্য মানেই পুরী, জগন্নাথক্ষেত্র। বাঙালির সঙ্গে এভাবেই জগন্নাথদেবের সম্পর্ক প্রায় ৫০০ বছর পুরনো। এবার কলকাতার বুকে জগন্নাথদেবকে ঘিরেই আয়োজিত হবে বিশেষ অনুষ্ঠান— ‘জগন্নাথস্বামী নয়নপথগামী’। জন্মাষ্টমীর তিন দিন পরের এই অনুষ্ঠানের আয়োজনে স্টারমঞ্চ। অনুষ্ঠান নিয়ে গবেষণা ও পরিকল্পনার নেপথ্যে উপালি চট্টোপাধ্যায়। আগামী ১০ সেপ্টেম্বর এই প্রযোজনা মঞ্চস্থ হবে আইসিসিআর প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানে গায়ক-গায়িকাদের মধ্যে থাকছেন জয়তী চক্রবর্তী, উপালী চট্টোপাধ্যায়, অভীক মুখোপাধ্যায়, দীপান্বিতা চৌধুরী, বিভবেন্দু ভট্টাচার্য, দিশা রায়, তৃষা পাড়ুই, ইন্দ্রনীল দত্ত, অনস্মিতা ঘোষ, দেবাদৃত চট্টোপাধ্যায় প্রমুখ। নৃত্য পরিবেশনায় রয়েছেন গুরু গিরিধারী নায়েকের নৃত্য প্রতিষ্ঠান ‘ওড়িশি আশ্রমে’র শিল্পীরা। নাট্যাংশে বীক্ষণ নাট্যগোষ্ঠী ও ভূমিসূত থিয়েটার।

(আরও পড়ুন: অর্থের অনটন কাটবে, পাবেন সুখবর! শ্রীকৃষ্ণের ছবি রাখুন ঘরের এই দিকে)

এই দিন জগন্নাথদেবের ভাবনার সঙ্গে সংযুক্ত রবীন্দ্রসঙ্গীত গাইবেন বিশিষ্ট গায়িকা জয়তী চক্রবর্তী। হিন্দুস্তান টাইমস বাংলাকে জয়তী বলেন জগন্নাথদেব তাঁর জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাঁর কথায়, ‘আমার নিজেকে ঈশ্বরের কাছে সমর্পণ করতে ভালো লাগে। আমার যা কিছু কাজ তাঁকে ছুঁয়েই শুরু। এই অনুষ্ঠান আমার কাছে অত্যন্ত বড় সুযোগ। শুধু একটা গান গাওয়াতেই বিষয়টা দাঁড়িয়ে নেই।’ এই পুরো প্রোজেক্টের অংশ হতে পারাই গৌরবের বলে জানাচ্ছেন জয়তী।

(আরও পড়ুন: জন্মাষ্টমীতে গোপালের বিশেষ ভোগ হোক ‘কেশর শ্রীখণ্ড টার্ট’! জেনে নিন রেসিপি)

কীভাবে হয়ে উঠল এই গোটা পরিকল্পনা? সেই কাহিনিই হিন্দুস্তান টাইমস বাংলাকে বললেন উপালী চট্টোপাধ্যায়। ‘স্টারমঞ্চের তরফে যখন আমাকে প্রস্তাব দেওয়া হয়, তখন আমি চেয়েছিলাম যেন একটা গানেই এটা থেমে না থাকে। জগন্নাথদেব কীভাবে আমাদের সংস্কৃতির নানা স্রোতে মিশে গিয়েছে, সেটাই তুলে ধরার ইচ্ছে ছিল। আর তাই থেকে এই গোটা পরিকল্পনার সূত্রপাত।’ জানান উপালী। গান-অভিনয়-নাচের মাঝে মাঝে সূত্রধারের ভূমিকার তাঁর সঙ্গে রয়েছেন ‘রানি রাসমণি’র শ্রীরামকৃষ্ণ সৌরভ সাহা। একবার নয়, নাটকের মতোই বারবার মঞ্চস্থ করার পরিকল্পনা রয়েছে ‘জগন্নাথস্বামী নয়নপথগামী’র।

জগন্নাথদেবের আশীর্বাদ যেন এই অনুষ্ঠান— এমনটাই মনে করেন অনুষ্ঠানের অন্যতম গায়িকা তৃষা পাড়ুই। এমনকী অনুষ্ঠানের গান গাওয়ার সূত্রে অনেক নতুন কিছু শিখতে পারছেন বলেও জানান তিনি। এই অনুষ্ঠানে উপালী চট্টোপাধ্য়ায়ের সুরে এক নতুন গান পরিবেশন করবেন তৃষা। তাঁকেও এই অনুষ্ঠানের উপরি পাওনা বলেই মনে করছেন তিনি। তাঁর কথায়, ‘সব মিলিয়ে একটা ভীষণ সুন্দর অভিজ্ঞতা যা সারাজীবন সঙ্গে থাকবে।’ প্রসঙ্গত, শ্রোতাদেরও এমনই মনে রাখার মতো অভিজ্ঞতা হবে বলে জানাচ্ছেন উদ্য়োক্তা থেকে গায়ক-গায়িকা সকলেই। এখন অপেক্ষা দশ তারিখ সন্ধ্য়ার।

টুকিটাকি খবর

Latest News

সপ্তাহান্তে দাম কমল সোনার! কলকাতায় কত টাকায় বিকোচ্ছে? তবে ‘শক’ দিল রুপো 'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী? বৃষ্টি না হওয়ায় চা–শিল্পে ভয়ঙ্কর সংকট দেখা দিয়েছে, প্যাকেজের দাবিতে চিঠি নবান্নে 'অনুপ্রেরণা কি জন্মদিনের পার্টি?' Cannes-এ ঝিকিমিকি পোশাক পরায় ট্রোল্ড ঐশ্বর্য কাজের চাপে তৈরি হয়েছে মানসিক চাপ? এই ৮টি উপায়ে নিজেকে রাখুন সুরক্ষিত 'আমায় উড়তে শিখিয়েছিলে, তুমিই উড়ে গেলে… মা', স্মৃতির গলিতে মোনালির চোখে জল ফল তো ভুগতেই হত, পাক-অধিকৃত কাশ্মীরের বিক্ষোভ নিয়ে বলল ভারত, ‘পুরোটাই আমাদের….’ বক্রী শনি তৈরি করছে কেন্দ্রত্রিকোণ রাজযোগ, ৩রাশির বাড়বে আয়, আছে উন্নতির সম্ভবনা কবে মানিকতলার নির্বাচন করবেন? নির্বাচন কমিশনের কাছে তথ্য তলব সুপ্রিম কোর্টের LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো

Latest IPL News

LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.