বাংলা নিউজ > টুকিটাকি > Japan government statement: উধাও হয়ে যেতে পারে জাপান! দেশের সরকার রীতিমতো ভয়ে, কেন এমন আশঙ্কা

Japan government statement: উধাও হয়ে যেতে পারে জাপান! দেশের সরকার রীতিমতো ভয়ে, কেন এমন আশঙ্কা

জন্মহার কমে যাওয়ার পরিসংখ্যানই ভয় ধরাচ্ছে জাপান সরকারের মনে (Bloomberg)

Japan government statement: উধাও হয়ে যেতে পারে জাপানের মতো বিশাল দেশ।‌ এমনটাই আশঙ্কা করছে সে দেশের সরকার। কেন জানেন।

উধাও হয়ে যেতে পারে জাপানের মতো বিশাল বড় দেশ। স্রেফ নিশ্চিহ্ন হয়ে যেতে পারে পৃথিবীর সবচেয়ে পূর্ব দিকের এই দেশ। এমনটাই আশঙ্কা করছেন সেই দেশের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সম্প্রতি প্রধানমন্ত্রীর উপদেষ্টা একটি বিবৃতি জারি করেন। সেই বিবৃতিতেই আসল কারণটি বলা হয়। দেশের শীর্ষস্তর থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়, জাপানে জন্মহারের থেকে মৃত্যুহার বেড়ে যাচ্ছে। আর জন্মহার কমে যাওয়ার এই পরিসংখ্যানই ভয় ধরাচ্ছে জাপান সরকারের মনে। সরকারি বিবৃতিতে বলা হয়, জন্মহার এভাবে কমতে থাকলে সমাজের নিরাপত্তা নষ্ট হতে শুরু করবে। শুধু তাই নয়, দেশের অর্থনীতিই ভেঙে পড়তে পারে।

আরও পড়ুন: জোম্যাটোতে অর্ডার দিচ্ছিলেন ভাং, জানতে পেরেই একহাত নিল দিল্লি পুলিশ

আরও পড়ুন: গোপনাঙ্গে খুব সমস্যা, লিঙ্গটাই কেটে বাদ দিলেন চিকিৎসক! ক্ষুব্ধ রোগী যা করলেন

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার উপদেষ্টা মাসাকো মোরি বলেন, এইভাবে যদি চলতে থাকে, তাহলে দেশটাই একদিন অদৃশ্য হয়ে যাবে। সেই দেশের জন্মহার নিয়েই মূলত গেরো। অন্যদিকে মৃত্যুহার এতটাই বেড়ে গিয়েছে যে জনসংখ্যায় তার বিস্তর প্রভাব পড়েছে তার।

আরও পড়ুন: ছিল ধোসা, হয়ে গেল বিড়াল? রাঁধুনির স্টান্টের ভিডিয়ো দেখে জিভে জল নেটিজেনের

আরও পড়ুন: প্রেমিকার বয়স ৮০০, এক বাড়িতে কেটেছে ২৬ বছর, পুলিশ পৌঁছে দেখল জলজ্যান্ত হরর

কী বলছে জাপানের জনসংখ্যার পরিসংখ্যান?

সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া একটি সাক্ষাৎকারে মাসাকো মোরি বলেন, ফেব্রুয়ারিতে একটি পরিসংখ্যান প্রকাশিত হয় জাপানের। তাতেই দেখা যায়, গত বছরের জন্মহার কমে গিয়েছে রেকর্ড পরিমাণ। অন্যদিকে বেড়েছে মৃত্যুর হার। গত বছর ৮ লাখের কিছু কম শিশু জন্মায়। এই দিকে মৃত্যুর হার ছিল দ্বিগুণ। মোট ১.৫৮ মিলিয়ন মানুষ গত বছরে মারা যান জাপানে। এই পরিস্থিতিই রীতিমতো আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে জাপান সরকারের। সেই কথাই সংবাদমাধ্যমকে জানান প্রধানমন্ত্রীর উপদেষ্টা মাসাকো মোরি।

প্রসঙ্গত এই দেশের ৬৫ বছরের বেশি মানুষের সংখ্যা অনেকটাই বেশি। সারা বিশ্বে ৬৫ বছরের বেশি জনসংখ্যার নিরিখে জাপান দ্বিতীয় স্থানে রয়েছে। বর্তমানে এই দ্বীপ দেশের জনসংখ্যা কত? তথ্য অনুযায়ী ১২৮ মিলিয়ন জনসংখ্যা এক ধাক্কায় গত কয়েক বছরে পড়েছে ৪ মিলিয়ন। ১২৪ মিলিয়ন জনসংখ্যা নিয়েই এখন জাপানের অর্থনীতি। এই অবস্থায় জন্মহার আরও কমলে বিপদ বাড়বে বলেই মনে করছেন দেশের সরকার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

লন্ডনে জন্মেও বিরাট অনুষ্কার পুত্র পাচ্ছে না ব্রিটিশ নাগরিকত্ব! কেন? সঙ্গমে স্বামীর অনীহা!সোজা থানায় গিয়ে ব্যক্তির বিরুদ্ধে FIR দায়ের স্ত্রীর কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা? নিশীথ প্রামাণিক নিয়ে বিরাট রায় দিল কলকাতা হাইকোর্ট, স্বস্তি বাড়ল গেরুয়া শিবিরে আরও কয়েকটা বছর KKR-এ খেলতাম, আমার ব্যাঙ্ক ব্যালেন্সও বাড়ত: মনোজ তিওয়ারি ৮৭তে পা, জন্মদিনে কেন কারোর সঙ্গে দেখা করতে চাইলেন না মহানায়কের নায়িকা সাবিত্রী? তিনে পা দিল জেহ! বার্থ ডে পার্টিতে চাঁদের হাট,হাজির মামা রণবীর থেকে রাহা, সোনমরা সৌরভের কীর্তিকে কুর্নিশ, লর্ডস স্টেডিয়ামের রেপ্লিকা বানিয়ে দাদাকে উপহার মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ১০ টাকা করে অনুদান, পোর্টাল চালু করবে পর্ষদ সব বাধা বিপত্তির কাটিয়ে ফের কাছাকাছি আসছে সূর্য-দীপা? জোড়া লাগবে ভাঙা সংসার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.