বাংলা নিউজ > টুকিটাকি > বেবি পাউডারে ছিল ক্যানসারের জীবানু! ৭০০ মিলিয়ন ডলার গচ্চা Johnson & Johnson-এর

বেবি পাউডারে ছিল ক্যানসারের জীবানু! ৭০০ মিলিয়ন ডলার গচ্চা Johnson & Johnson-এর

অভিযোগ-মামলার নিষ্পত্তি করতে ৭০০ মিলিয়ন ডলার খোরপোষ দেবে জনসন (REUTERS)

Johnson & Johnson: নিউইয়র্ক এই বন্দোবস্তের পরিমাণের ৪৪ মিলিয়ন ডলার পাবে, যা তিন বছরের মধ্যে চারটি কিস্তিতে পরিশোধ করতে হবে।

ট্যালকম পণ্যগুলির সুরক্ষার বিষয়ে গ্রাহকদের বিভ্রান্ত করেছিল জনসন। অভিযোগ উঠেছিল জনসনের বেবি পাউডার এবং অন্যান্য ট্যালক-ভিত্তিক পণ্যগুলিতে ক্যানসার সৃষ্টিকারী উপাদানগুলির উপস্থিতি রয়েছে। মামলার কোপে পড়েছিল কোম্পানি। অবশেষে সেই মামলার নিষ্পত্তি হয়েছে। সেটেলমেন্ট করার জন্য, বিশ্বের এক সময়ের অন্যতম বৃহৎ স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদনকারী কোম্পানিটিকে ৭০০ মিলিয়ন ডলার দিতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২টি রাজ্য এবং ওয়াশিংটন, ডিসি দ্বারা তদন্তের পর এমনটাই খবর সামনে এসেছে।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস এক বিবৃতিতে বলেছেন, জনসন অ্যান্ড জনসনের ট্যাল্ক-লেসযুক্ত পণ্যগুলি ব্যবহার করে গ্রাহকদের যে ব্যাপক যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হয়েছে, সে যন্ত্রণা উপশম কখনোই অর্থ দিয়ে করা সম্ভব নয়। কোনও পরিমাণ অর্থই সবটা পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে না, তবে কোম্পানির এই ক্ষতিপূরণ আজ পরিবারগুলিকে কিছুটা হলেও আশ্বস্ত করতে পারে। জানা গিয়েছে, এই ৭০০ মিলিয়ন ডলারের মধ্য থেকে ৪৪ মিলিয়ন ডলার পাবে নিউইয়র্ক, যা তিন বছরের মধ্যে চারটি কিস্তিতে পরিশোধ করতে হবে।

আরও পড়ুন: (Veterinary Council of India: ভারতীয় ভেটারিনারি কাউন্সিলের প্রধান পদে বাঙালি, উজ্জ্বল বাংলার নাম)

কী বলেছে কোম্পানি

কোম্পানিটি তার সমস্ত ট্যালকম পণ্যের বিক্রি বন্ধ করে দিলেও তার আগে এক শতাব্দীরও বেশি সময় ধরে এগুলি বিক্রি করেছিল। কিন্তু, তার বিরুদ্ধে মামলার অভিযোগ ওঠার পর জনসন কিন্তু সমঝোতার করতে গিয়ে কোনও ভুল স্বীকার করেনি। ফ্লোরিডা, উত্তর ক্যারোলিনা এবং টেক্সাসের মতো রাজ্যের নেতারা এই প্রক্রিয়ায় জড়িত ছিলেন। উপরন্তু সংস্থাটি বলেছে যে তার ট্যাল্ক পণ্যগুলি সম্পূর্ণ নিরাপদ এবং ক্যানসার সৃষ্টি করে না। মার্কিন ফার্মাসিউটিক্যাল এবং প্রসাধনী জায়ান্ট জনসনের দাবি যে তার পণ্যগুলি অ্যাসবেস্টস-মুক্ত।

আরও পড়ুন: (Next Army Chief: ভারতের পরবর্তী সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী, দায়িত্ব নেবেন কবে?)

ফ্লোরিডার অ্যাটর্নি জেনারেল অ্যাশলে মুডি এক বিবৃতিতে বলেছেন, ভোক্তা পণ্য নিরাপত্তার জন্য এটি একটি বড় অগ্রগতি। এটি উল্লেখযোগ্য যে জনসন অ্যান্ড জনসন তার ট্যাল্ক পণ্যের কারণে একাধিক বড় বড় মামলার মোকাবেলা করছে। ৩১ মার্চ পর্যন্ত, প্রায় ৬১,৪৯০ জন ব্যক্তি এই কোম্পানির বিরুদ্ধে মামলা করেছেন। বেশিরভাগ ক্ষেত্রেই এই মামলাগুলো করেছেন ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত মহিলারা। যেখানে, কিছু মহিলা অ্যাসবেস্টস এক্সপোজারের কারণে সৃষ্ট ক্যানসার, বাদী মেসোথেলিওমায়ও ভুগছিলেন।

টুকিটাকি খবর

Latest News

রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.