বাংলা নিউজ > টুকিটাকি > Karl Marx's Birthday: অর্থনীতি না নিখাদ রাজনীতি, কার্ল মার্কস কি মরীচিকা রয়ে গেলেন অনেকের কাছে?
রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বরফে ঢেকে যাওয়া কার্ল মার্কসের মূর্তি। 
রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বরফে ঢেকে যাওয়া কার্ল মার্কসের মূর্তি। 

Karl Marx's Birthday: অর্থনীতি না নিখাদ রাজনীতি, কার্ল মার্কস কি মরীচিকা রয়ে গেলেন অনেকের কাছে?

  • আজকের দিনের মার্কসবাদের প্রাসঙ্গিকতা কতটা? সংসদীয় রাজনীতির বাইরে বেরিয়ে তাঁকে অর্থনীতিবিদ হিসাবে পাঠ করা যায় কীভাবে? মার্কসীয় দলগুলির সঙ্গেই বা মার্কসবাদের যোগাযোগ এখন কতটা নিবিড়?

রণবীর ভট্টাচার্য

মার্কসবাদ একটি বহু চর্চিত বিষয়। এই নিয়ে আলোচনা সমালোচনা শেষ হওয়ার নয়। এই নিয়ে প্রাচ্য ও পাশ্চাত্যের কিছুটা তুলনা টানাও চলে আবার ধনতন্ত্রের লক্ষণরেখাও। যুগে যুগে মার্কসবাদের আলোচনায় কমিউনিজম বেশি চলে এসেছে, পিছনে চলে গিয়েছে মার্কসের অর্থনীতি। তবে কমিউনিজমের মধ্যে অর্থনীতি নেই তা নয়, তবে রাজনৈতিক দিক তুলে ধরেছেন বামপন্থী রাজনীতিবিদরা। বামপন্থী রাজনীতি কেন অর্থনীতিকে ছাপিয়ে এগিয়ে গেল, এটাই বোধহয় মার্কসবাদের সবচেয়ে বড় উপহাস, তর্কের ও গবেষণার বটে। তবে এই নিয়ে আলোচনা সব সময়ে প্রাসঙ্গিক, বিশেষ করে যদি আজ কার্ল মার্কসের জন্মদিন হয়!

উইকিপিডিয়ায় পেজ সবিস্তারে বর্ণনা করে কার্ল মার্কসকে। কিন্তু দর্শন থেকে অর্থনীতি, মার্কসবাদকে বোঝা আবার অত সহজ নয়। তাই কমিউনিস্ট পার্টির ম্যানিফেস্টোর ঊর্ধ্বে উঠে এর আলোচনা বড্ড দরকার। বলাই বাহুল্য, শ্রম এবং শ্রমের ক্ষমতা সম্পর্কে বারবার অবহিত করা হয়েছে মার্কসের লেখায় ও বক্তব্যে। কিন্তু এই রাজনৈতিক অর্থনীতি (political economy) যেই সাম্যবাদের কথা বলে, তা শ্রমের পৃথিবীতে বোঝানো সহজ নয়। সমাজে শ্রেণী সংগ্রাম ও বিপ্লবের কথা যে মার্কস মনে করিয়েছেন, সেটা কিন্তু বেসরকারিকরণের পৃথিবীতে আধুলির মতো। রাষ্ট্রযন্ত্রের উপর যেই দায়িত্ব অর্পণ করার কথা মার্কস বলেছেন, সেটি অবাস্তব নয় কিন্তু ইউটোপিয়ার মতো অনেকটাই।

খোলাবাজারের বাজার অর্থনীতি কেন মার্কসবাদকে আঁকড়ে ধরেনি?

সমস্যা সেই লুকিয়ে আছে পুঁজির সূত্রে। সরকার যদি লগ্নিকারী হয় সব ক্ষেত্রে তাহলে তো দেউলিয়া হয়ে যাওয়ার আশঙ্কা ছত্রে ছত্রে। কারণ, সরকার ব্যবসায়ী হতে পারে না, সামাজিক সুরক্ষা যদি ব্যবসায়িক মুনাফাকে ছাপিয়ে যায়, তাহলে লগ্নিকারী হিসেবে সরকার পিছিয়ে পড়বে অনেকটাই। মার্কস বলেছিলেন যে ধনতন্ত্র এমন একটি অর্থনীতিক ব্যবস্থা যেখানে বারবার বিপদ আসবে। সেটি সত্যি বলেই প্রমাণ হয়েছে। কিন্তু তাই বলে মার্কসবাদ যে বাস্তবের মুখে উন্নততর অর্থনীতিক মডেল খুঁজে পেয়েছে, এমনটাও নয়।

আচ্ছা তথাকথিত মার্কসবাদ কি স্বীকৃতি দেয় আচরণমূলক অর্থনীতিকে? শ্রেণী বিভেদ মিটে গেলেই সব সমস্যার সমাধান সম্ভব?

দুঃখের দিক হল, সারা পৃথিবীতেই অনেক রাজনৈতিক দল নিজেদের কমিউনিস্ট বলে দাবি করে বটে কিন্তু তাদের অর্থনৈতিক অবস্থান মার্কসীয় অর্থনীতির ধারে কাছে নয়। তাহলে মার্কসবাদ আওড়ানো কি স্রেফ ক্ষমতার কাছে পৌঁছনোর সিড়ি হিসেবে থেকে গেল? এটি বোধহয় গত দেড় শতকের সবচেয়ে বড় উপহাস।

নব্য মার্কসবাদীদের কাছে তাই প্রশ্নের লিস্ট নিঃসন্দেহে বড় হতেই থাকবে...

বন্ধ করুন