বাংলা নিউজ > টুকিটাকি > Blood pressure: ব্লাড প্রেসারকে রাখুন নিয়ন্ত্রণে, মেনে চলুন এই ৬টি উপায়

Blood pressure: ব্লাড প্রেসারকে রাখুন নিয়ন্ত্রণে, মেনে চলুন এই ৬টি উপায়

সামান্য কিছু পরিবর্তন করলেই ব্লাড প্রেসার থাকবে আপনার হাতের মুঠোয় (pixabay)

Blood pressure control: হাই ব্লাড প্রেশারে কষ্ট পাচ্ছেন? কীভাবে নিয়ন্ত্রনে রাখবেন? সামান্য কিছু পরিবর্তন করলেই ব্লাড প্রেসার থাকবে আপনার হাতের মুঠোয়। 

ব্রেন স্ট্রোক অথবা হার্ট অ্যাটাকের মত প্রাণঘাতী সমস্যার অন্যতম কারণ হলো হাই ব্লাড প্রেসার। সাময়িকভাবে হাই ব্লাড প্রেসারের লক্ষণ বোঝা যায় না বলে একে নীরব ঘাতক বলা হয়। আপনি চাইলেই ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। দরকার শুধু একটু সচেতনতা।

 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়

১) প্যাকেটজাত খাবার খাবেন না: শুধু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নয়, সম্পূর্ণ শরীরের সুস্থতার জন্য বাইরের খাবার খাওয়া কমিয়ে ফেলা উচিত। প্রক্রিয়াজাত খাবার, চিনি, মাংস, নুন যত পারবেন কমিয়ে ফেলুন আপনার খাদ্য তালিকা থেকে। হজম শক্তি বাড়ানোর জন্য এবং শরীরকে সুস্থ রাখার জন্য খাওয়া শুরু করুন শাক, কলা, অ্যাভোকাডো। এই খাবারগুলি আপনাকে সুস্থ রাখার পাশাপাশি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

২) ভেষজ খাবার খান: বহু বছর ধরে আয়ুর্বেদিক ভেষজ উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস নিয়ন্ত্রণে মুখ্য ভূমিকা পালন করে এসেছে। প্রতিদিনের খাবারে রাখুন আমলা, রসুন, অশ্বগন্ধা এবং মধু। এই খাবারগুলি আপনার রক্ত সঞ্চালন ভালো করে এবং হার্টের উপর চাপ কমাতে সাহায্য করে।

(আরো পড়ুন: কবে পালন করা হয় জাতীয় ডেঙ্গি দিবস? কেনই বা পালন করা হয় এই দিন?)

৩) ধূমপান এবং মদপান ত্যাগ করুন: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য সবার আগে ধূমপান এবং মদ্যপান ত্যাগ করতে হবে। তামাকজাত পদার্থ এবং অ্যালকোহল বর্জন করলে আপনার শরীর আপনা আপনি হয়ে যাবে সুস্থ। প্রতিদিন এক চা চামচ জোয়ান আপনাকে সাহায্য করতে পারে অ্যালকোহল বর্জন করতে।

৪) যোগব্যায়াম এবং ধ্যান করুন: উচ্চ রক্তচাপ সৃষ্টি হওয়ার অন্যতম কারণ হলো মানসিক চাপ। প্রতিদিন সকালে যোগ ব্যায়াম এবং ধ্যান করার মাধ্যমে আপনি আপনার মানসিক চাপ কমাতে পারেন। মানসিক চাপ কমে গেলে শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা বাড়বে এবং হার্টের সমস্যা থাকবে না।

(আরো পড়ুন:মা হতে যাচ্ছেন বা সদ্য মা হয়েছেন? তাহলে প্রত্যেকদিন খান একটি করে আম)

৫) পর্যাপ্ত বিশ্রাম নিন: শারীরিক এবং মানসিক চাপ কমানোর জন্য প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা বিশ্রাম নেওয়া প্রয়োজন। আপনার ঘুম যত ভালো হবে ততো আপনার রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে।

৬) ওজন নিয়ন্ত্রণে রাখুন: রক্তচাপ বেড়ে যাওয়ার অন্যতম কারণ হলো অতিরিক্ত ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য যতটা পারবেন কার্বোহাইড্রেট খাবার অর্থাৎ ময়দা, চিনি, কেক, ভাত, সাদা পাউরুটি খাবেন না। এছাড়া প্রতিদিন অন্ততপক্ষে আধ ঘন্টা শরীর চর্চা করবেন।

টুকিটাকি খবর

Latest News

দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.