বাংলা নিউজ > টুকিটাকি > King Charles coronation: কাস্তম উপজাতিরও রাজা হলেন চার্লস! কারা তাঁরা? কী বললেন তাঁদের নেতা

King Charles coronation: কাস্তম উপজাতিরও রাজা হলেন চার্লস! কারা তাঁরা? কী বললেন তাঁদের নেতা

কাস্তম উপজাতিরও রাজা হলেন চার্লস! (AFP)

প্রশান্ত মহাসাগরের এক দ্বীপের উপজাতি গোষ্ঠীরও রাজা হলেন চার্লস। এত দিন তাঁদের রাজা ছিলেন চার্লসের বাবা প্রিন্স ফিলিপ। তাঁকেই দেবতার সন্তান হিসেবে পুজো করতেন কাস্তম উপজতির মানুষেরা‌।

প্রশান্ত মহাসাগরের এক দ্বীপের উপজাতি গোষ্ঠীরও রাজা হলেন চার্লস। এত দিন তাঁদের রাজা ছিলেন চার্লসের বাবা প্রিন্স ফিলিপ। তাঁকেই দেবতার সন্তান হিসেবে পুজো করতেন কাস্তম উপজতির মানুষেরা‌। এবার নতুন রাজার রাজ্যাভিষেক হওয়ায় বেশ খুশি তাঁরা। শুধু তাই নয়, নয়া রাজার রাজ্যাভিষেক অনুষ্ঠান রীতিমতো উদযাপন করলেন ওই উপজাতি গোষ্ঠী। শনিবার রাজ্যভিষেক অনুষ্ঠানের দিন রাজা চার্লসকে নতুন রাজা হিসেবে বরণ করে পুজো শুরু হল তাদের। এই দিন কিং চার্লসকে এই উপলক্ষে অভিনন্দনও জানান গোষ্ঠীপতিরা। 

আরও পড়ুন: একই অঙ্গের কত রূপ! বিষাক্ত গাছের ভিতরেই নাকি ব্যথার ওষুধ! নয়া খোঁজে চাঞ্চল্য

আরও পড়ুন: কোন স্বপ্নের সঙ্গে জড়িয়ে বড় অসুখের ইঙ্গিত? জেনে নিন সতর্ক হওয়ার পথটি

ভানুয়াতুর দক্ষিণে আগ্নেয় দ্বীপ তান্নার বাসিন্দা ওই উপজাতি গোষ্ঠী। তারাই এই দিন দাবি করেন, প্রয়াত রাজা ফিলিপ তাদের বহু আগে হারিয়ে যাওয়া পিতৃপুরুষ ছিলেন। আর এই পিতৃপুরুষকে সম্মান জানিয়েই শুরু হয় নিয়মিত পুজো। এবার সেই পুজোই পেতে চলেছেন ফিলিপের সন্তান ও নয়া রাজা চার্লস। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে শনিবার রাজ্যাভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয় রাজা চার্লসের। সেই খবর আগে থেকেই জানা ছিল তান্না দ্বীপের বাসিন্দা কাস্তম উপজাতির মানুষদের। এই দিন অনুষ্ঠান উপলক্ষে তাঁরা একটি টিলার উপর জড়ো হয়েছিলেন। প্রায় হাজার জন সদস্য একসঙ্গে জড়ো হয়ে চার্লসের রাজ্যাভিষেট অনুষ্ঠানের উদযাপন করেন।  পুরুষ, মহিলা ও শিশুরা সকলেই ঘাসের পোশাক পরেছিলেন এই দিন। নিজেদের মতো করে গান বাজনার আয়োজন করেছিলেন তাঁরা। 

কাস্তম উপজাতির তরফে এই দিন চিফ ইয়াবা সংবাদ মাধ্যমকে বলেন, তাঁরা সকলেই বেশ খুশি।‌ ফিলিপের পুত্র রাজা হওয়ায় অত্যন্ত আনন্দের দিন আজ। প্রসঙ্গত ইয়াবা এর আগে উইন্ডসর কাসলে গিয়েছেন। এমনকী দেখাও করেছেন কিং চার্লসের সঙ্গে। এই দিনের অনুষ্ঠানে খাওয়াদাওয়ার আয়োজনও বেশ জমিয়ে করা হয়। ওই অঞ্চলে প্রচলিত সেরা খাবারের আয়োজন করা হয়েছিল চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে। পানীয় হিসেবে ছিল কাভা যা মরিচ গুঁড়ো মিশিয়ে তৈরি কড়া ধাঁচের পানীয়। এই পানীয় রীতিমতো বিখ্যাত প্রশান্ত মহাসাগরের ওই এলাকায়।  

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ভারতে বিমান নিরাপত্তার শীর্ষপদে প্রথম মহিলা, ইতিহাস গড়লেন ক্যাপ্টেন শ্বেতা সিং প্রসেসড ফুড খেয়ে হচ্ছে ক্যানসার সহ ৩২টি কঠিন রোগ, উঠে এল সমীক্ষায় Health Tips: চা খাওয়া বন্ধ করলে শরীরের কী হবে? কিশোরের গানের নেশায় ভাসাতে আসছেন 'আরজে' শান, কোথায়? প্রথমবার বাবা-মা হতে চলেছেন রণবীর-দীপিকা, কোথা থেকে শুরু হয় তাঁদের প্রেম? বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ বাগচী, বিকল্প শক্তির সন্ধানে গেলেন গেরুয়া শিবিরে‌ খাবারের আগেই পাতে নুন? দ্বিগুণ হারে আয়ু কমতে পারে! নতুন তথ্য দিল WHO ম্যাচে নিষিদ্ধ ড্রাগ সেবন, অভিযোগ প্রমাণিত হতেই চার বছরের জন্য নির্বাসিত পোগবা ৫ বছরের দাম্পত্যে ইতি, সোহমের সঙ্গে প্রেমচর্চা, দ্বিতীয় বিয়ে করবেন শোলাঙ্কি? ডাবলিনে মধুচন্দ্রিমা হয় পরম-পিয়ার! অনুপম-প্রশ্মিতাও কি সেই পথেই হাঁটছেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.