বাংলা নিউজ > টুকিটাকি > King Charles coronation: ৭০০ বছর পুরনো সিংহাসনেই বসবেন রাজা চার্লস, আর কী চমক এই অনুষ্ঠানে

King Charles coronation: ৭০০ বছর পুরনো সিংহাসনেই বসবেন রাজা চার্লস, আর কী চমক এই অনুষ্ঠানে

৭০০ বছর পুরনো সিংহাসনেই বসবেন রাজা চার্লস (Twitter)

সম্রাট চার্লসের রাজ্যাভিষেক। প্রকাশ্যে এল সম্রাটের বিশেষ রাজ সিংহাসন। সেই সিংহাসনের উপস্থিতিতেই ৬ মে-র রাজ্যাভিষেক প্রক্রিয়া সম্পন্ন হবে।

৬ মে সম্রাট চার্লসের রাজ্যাভিষেক। আর তার দুই দিন আগে প্রকাশ্যে এল সম্রাটের বিশেষ রাজ সিংহাসন। সেই সিংহাসনের উপস্থিতিতেই ৬ মে-র রাজ্যাভিষেক প্রক্রিয়া সম্পন্ন হবে। একাধিক এমন সিংহাসন থাকবে এই দিনের রাজ্যভিষেকের দিন। বাকিংহাম প্যালেসের তরফে এই ছবি প্রকাশ্যে আনা হয়। প্রসঙ্গত, এই সিংহাসনগুলির সঙ্গে জড়িয়ে আছে ব্রিটিশ রাজ পরিবারের সুদীর্ঘ ইতিহাস। এর মধ্যে রয়েছে সেন্ট এডোয়ার্ডের বিশেষ সিংহাসনটিও। যা প্রায় ৭০০ বছর আগে নির্মিত হয়। ১৩০৮ সালে রাজা দ্বিতীয় এডোয়ার্ডের রাজ্যাভিষেকে সময় ব্যবহার করা হয় এই বিশেষ সিংহাসন। এবারে সেই সিংহাসনেই অভিষেক সম্পন্ন হবে রাজা চার্লসের। প্যালেসের তরফে এমন তথ্যই এই দিন জানানো হয়।

আরও পড়ুন: অর্থ উপার্জন বাড়বে হুহু করে, হবে লক্ষীলাভ! কোন কোন স্বপ্ন দেখলে এমনটা হয় জানেন

আরও পড়ুন: প্রতি মাসেই টাকা খরচ হয়ে যাচ্ছে দেদার, ৫ ব্যাপারে রাশ টানলেই বাঁচবে গাঁটের কড়ি

৬ মে-র রাজ্যাভিষেক সম্পন্ন হওয়ার মুহূর্তে রাজা চার্লস ও রাণী কনসর্ট ক্যামিলিয়া এস্টেট সিংহাসন (চেয়ার অফ এস্টেট) ও থ্রোন সিংহাসনে (থ্রোন চেয়ার) দুই আলাদা আলাদা জায়গায় বসবেন।প্যালেসের একটি বিবৃতি এই কথা জানানো হয়। পাশাপাশি বলা হয়, ক্যামিলিয়ার জন্য নির্ধারিত বিশেষ থ্রোন সিংহাসনটি রাজা চার্লসের মা রাণী এলিজাবেথের জন্য ১৯৫৩ সালে নির্মিত হয়। সেই সিংহাসনেই এবার রাণী হিসেবে অভিষেক সম্পন্ন হবে ক্যামিলিয়ার।  এরপর রাজ্যাভিষেকের অন্য আরেক রীতি চলাকালীন দুজনকে এস্টেট সিংহাসনে বসানো হবে। এই দুটি বিশেষ সিংহাসন ১৯৩৭ সালে রাজা ষষ্ঠ জর্জ ও রাণী এলিজাবেথের জন্য নির্মিত হয়েছিল। 

প্রসঙ্গত, প্যালেসের বিবৃতিতে এই সিংহাসনগুলির ইতিহাসের পাশাপাশি গুরুত্ব নিয়েও বলা হয়। জানানো হয়, এই থ্রোন ও এস্টেট নামের দুই রকম সিংহাসন সংরক্ষণ করা হয় যথাযথ নিয়ম মেনে। শুধুমাত্র ইতিহাসের নিদর্শন হিসেবে নয়, এগুলি সংরক্ষণের আরেকটি উদ্দেশ্য পরবর্তীকালের রাজ্যাভিষেক। পরবর্তীকালে রাজার পদে যিনি আসীন হচ্ছেন, তাকে নির্ধারিত সিংহাসনে অভিষিক্ত করা হয়। পূর্বপুরুষের সিংহাসনেই সম্পন্ন হয় আগামী পুরুষের সম্রাট পদের অভিষেক। প্রসঙ্গত., ৬ মে রাজা চার্লসের অভিষেকের অনুষ্ঠানের সবটাই টিভিতে সম্প্রচারিত হতে চলেছে। সারা বিশ্বের যেকোনও প্রান্ত থেকে তা প্রত্যক্ষ করা যাবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

বন্ধ করুন