বাংলা নিউজ > টুকিটাকি > How to keep eggs fresh: ডিম ধুচ্ছেন নাকি! মারাত্মক বিপদ হতে পারে এর ফলে, কেন জানেন
ডিম ধুতে নেই কেন?
ডিম ধুতে নেই কেন?

How to keep eggs fresh: ডিম ধুচ্ছেন নাকি! মারাত্মক বিপদ হতে পারে এর ফলে, কেন জানেন

  • বাজার থেকে আনার পরে বা ফ্রিজে রাখার আগে অনেকেই ডিম ধুয়ে নেন। এটি মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এমনই বলছেন বিজ্ঞানীরা। 

করোনাকালে মানুষের পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য সচেতনতা বেড়েছে। বিশেষ করে জীবাণুর বিষয়ে সচেতনতা অনেকটাই বেড়েছে সকলের মধ্যে। কিন্তু তার যে সবটাই ভালো দিক, তা নয়। এর খারাপ দিকও আছে। কোনও কোনও জিনিস ধুয়ে নেওয়ার অভ্যাস অনেকেরই তৈরি হয়েছে। কিন্তু সেটি মোটেই ভালো কথা নয়।

যেমন ডিম। বাজার থেকে আনার পরে বা ফ্রিজে রাখার আগে অনেকেই ডিম ধুয়ে নেন। করোনাকালে এই অভ্যাস আরও বেড়েছে। যদিও এটি মোটেই খুব একটা স্বাস্থ্যকর অভ্যাস নয়। কেন জানেন?

সম্প্রতি আমেরিকার কৃষি দফতর বা USDA (United States Department of Agriculture)-এ তরফে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বিজ্ঞানীরা জানিয়েছেন, হাজার থেকে আনার পরে ডিম ধুয়ে নেওয়া মোটেই ভালোঅভ্যাস নয়।

এর পিছনে কী কারণ রয়েছে?

বলা হয়েছে, এই পোলট্রির ডিমের উপরে একটি ভোজ্য তেলের স্তর দেওয়া থাকে। ডিমটি সংগ্রহ করার পরে সেটি পোলট্রিতেই ধোওয়া হয়। তার পরে এই তেলের আবরণ মাখানো হয়।

কেন এই তেল দেওয়া হয়?

এর ফলে ডিমের খোলাটি জীবাণুর আক্রমণ থেকে নিরাপদ থাকে। এর ফলে দীর্ঘ দিন জীবাণি ডিমের কোনও ক্ষতি করতে পারে না। কিন্তু ধোওয়ার এই স্তরটি মুছে যায়। ফলে ডিমেও জীবাণুর বাসা বাঁধতে পারে। সেই সংক্রমিত ডিম খেলে পেটের নানা সমস্যা হতে পারে। এমনকী তেমন ডিম দীর্ঘ দিন ধরে খেলে আরও বড় বিপদও হতে পারে।

তবে সবচেয়ে বেশি বিপদ হতে পারে, কেউ যদি ডিম সাবান দিয়ে ধুতে যান। এই কাজটি একেবারে করবেন না। এমনই পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। ডিমের গায়ে ধুলোময়লা থাকলে বড় জোর ভেজা কাপড় দিয়ে মুছে নিতে পারেন। তার বেশি নয়।

বন্ধ করুন