বাংলা নিউজ > টুকিটাকি > Kitchen Hacks: পেঁয়াজ কাটবেন, কিন্তু চোখ দিয়ে জল পড়বে না, কীভাবে জানেন? রইল ৫টি উপায়
কীভাবে পেঁয়াজ কাটলে চোখে জল আসবে না?
কীভাবে পেঁয়াজ কাটলে চোখে জল আসবে না?

Kitchen Hacks: পেঁয়াজ কাটবেন, কিন্তু চোখ দিয়ে জল পড়বে না, কীভাবে জানেন? রইল ৫টি উপায়

  • পেঁয়াজ কাটতে গেলেই চোখ দিয়ে জল পড়ে? কীভাবে পেঁয়াজ কাটলে এই সমস্যা একেবারে হবে না? কীভাবে এই অস্বস্তি ছাড়াই তাড়াতাড়ি পেঁয়াজ কেটে ফলেত পারবেন? রইল টিপস। 

রান্নায় নুন, লঙ্কার মতো পেঁয়াজও ব্যবহার করতে হয়। স্বাদ বাড়ানোর এমন দারুণ উপাদান আর কীই বা আছে!। কিন্তু খেতে যতই ভালো হোক না কেন, রান্নায় পেঁয়াজ ব্যবহার করাটা একটা বিড়ম্বনা। কারণ পেঁয়াজ কাটতে গেলেই চোখে জল!

যদিও চোখে চল আসা আটকেই পেঁয়াজ কাটা সম্ভব। পাঁচটি রাস্তা রইল তার জন্য।

কোন কোন উপায়ে পেঁয়াজ কাটলে চোখে জল আসবে না?

পেঁয়াজের তলার অংশ কাটবেন না: পেঁয়াজ কাটার গোড়াতেই দুই প্রান্তের অংশ কেটে নেওয়া হয়। যদি চোখের জল আটকাতে চান, তাহলে পেঁয়াজের তলার অংশটি না কেটে রেখে দিন। বাকি পেঁয়াজ থেকে আস্তে আস্তে প্রয়োজনমতো টুকরা করে নিন। পেঁয়াজের তলার অংশে সালফার সবচেয়ে বেশি থাকে। এই অংশটি কাটা না হলে ঝাঁজ কম লাগবে।

মোমবাতি জ্বালিয়ে রাখুন: এটি খুব মজার পদ্ধতি। পেঁয়াজ কাটার সময়ে পাশে মোমবাতি জ্বালিয়ে রাখলে তা থেকে নির্গত তাপ পেঁয়াজের অ্যাসিড এনজাইমকে চোখের ল্যাকরিমাল গ্রন্থি পর্যন্ত পৌঁছোতে দেয় না। এতে করে চোখে জ্বালাপোড়া ভাব অনেক কমে। তাই পেঁয়াজ কাটার সময়ে সামনে মোমবাতি জ্বালিয়ে রাখুন।

পেঁয়াজ জলে ভিজিয়ে রাখুন: পেঁয়াজের খোসা ছাড়িয়ে স্বাভাবিক তাপমাত্রার জলে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এর পরে স্বাভাবিক নিয়মে পেঁয়াজ কেটে নিন। ভিজিয়ে রাখার ফলে সালফার অনেকখানি ধুয়ে যায়। এতে পেঁয়াজ কাটার সময় চোখে ঝাঁজ কম লাগে।

পেঁয়াজ ফ্রিজে রাখুন: কাটার আগে খোসা ছাড়িয়ে নিয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন পেঁয়াজ। ফ্রিজ থেকে বার করে সাধারণ জলে ধুয়ে নিয়ে কাটুন। এতেও পেঁয়াজ কাটার সময় চোখে ঝাঁজ কম লাগবে।

চুইংগাম চিবোন: এটিও খুব মজার পদ্ধতি। চুইংগাম চিবোনোর সময়ে মুখ দিয়ে বারবার শ্বাস নিতে হয়। এর ফলে পেঁয়াজ থেকে আসা ঝাঁজ নাকের ভিতর কম মাত্রায় প্রবেশ করে। তাতে ঝাঁজ ও জ্বলুনি কম কম দেখা দেয়।

বন্ধ করুন