বাংলা নিউজ > টুকিটাকি > How to Save Cooking Gas at Home: শীতে গ্যাস সিলিন্ডার তাড়াতাড়ি খালি হয়ে যাচ্ছে? খুব সহজেই বাঁচাতে পারেন
এলপিজি সাশ্রয় করবেন কী করে? (ফাইল ছবি)
এলপিজি সাশ্রয় করবেন কী করে? (ফাইল ছবি)

How to Save Cooking Gas at Home: শীতে গ্যাস সিলিন্ডার তাড়াতাড়ি খালি হয়ে যাচ্ছে? খুব সহজেই বাঁচাতে পারেন

  • শীতে অনেকেরই গ্যাস সিলিন্ডার তাড়াতাড়ি খালি হয়ে যায়। শুধুমাত্র খাবার বা জল গরম করার জন্য গ্যাস বেশি খরচ হয়, এমন নয়। অনেকে বলেন, ঠান্ডায় এলপিজি গ্যাস জমে যাওয়ার কারণেও বেশি খরচ হয়। এই সমস্যা মেটাবেন কী করে?

শীতে পড়তেই রান্নার গ্যাস খরচ বেড়ে গিয়েছে? মনে হচ্ছে একটু তাড়াতাড়ি গ্যাস সিলিন্ডার ফুরিয়ে যাচ্ছে? আপনি একা নন। অনেকের ক্ষেত্রেই এমন হয়। বিশেষ করে যে সব এলাকায় ঠান্ডা বেশি পড়ে, সেখানে তাড়াতাড়ি এলপিজি সিলিন্ডার ফুরিয়ে যায় বলে অনেকে বলেন। 

এর কারণ কী? ঠান্ডায় জ্বালানির খরচ বেড়ে যাওয়ার কারণেই কি এমন হয়? তা তো আছেই, তার পাশাপাশি শীতে নাকি গ্যাস কিছুটা জমেও যায়। তাতেই তাড়াতাড়ি শেষ হয় এগুলো। 

এই সমস্যা থেকে বাঁচতে কী করবেন? রইল টিপস। 

  • গ্যাস সিলিন্ডারটি একটি পাত্রের মধ্যে বসান। এবার আলাদা করে তিন-চার লিটার জল গরম করে ফুটিয়ে নিন। সিলিন্ডার যে পাত্রে বসানো হয়েছে, তার মধ্যে গরম জলটি ঢেলে দিন। তাতে গ্যাস আগের অবস্থায় আসবে।
  • সিলিন্ডারটিকে কি মাটিতে বসিয়ে রেখেছেন? তাতে মাটির ঠান্ডাতেও গ্যাস জমে যেতে পারে। ওটিকে কিছুর ওপর তুলে রাখুন। তাতেও গ্যাস জমবে কম।
  • চটের ওপরে গ্যাস সিলিন্ডার রাখতে পারেন। তাতেও মাটির ঠান্ডা সিলিন্ডারে কম যাবে। এর ফলে গ্যাস জমবে কম। দরকার হলে চট বা পাট দিয়ে সিলিন্ডার মুড়েও রাখতে পারেন। তাতেও গ্যাসের সাশ্রয় হবে।
  • শীতকালে সম্ভব হলে গ্যাস সিলিন্ডারটিকে কিছু ক্ষণের জন্য রোদে রেখে দিন। তাতে সিলিন্ডারের তাপ বাড়বে। এটির ভিতরে গ্যাসও জমে যাবে না।

 

তবে এ সবের পরেও মনে রাখবেন, সিলিন্জার ব্যবহার করার সময়ে তার নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা উচিত। এমন কিছু করবেন না, যাতে এলপিজি গ্যাস বাঁচাতে গিয়ে কোনও দুর্ঘটনা ঘটে যায়। তাই সিলিন্ডার নিয়ে কিছু করার আগে অভিজ্ঞ কারও পরামর্শ নিয়ে নিন।

বন্ধ করুন