বাংলা নিউজ > টুকিটাকি > What is Fatty Heart: কেকে’র ফ্যাটি হার্ট ছিল! কী এই সমস্যা? কাদের এই সমস্যা হতে পারে
ফ্যাটি হার্টের সমস্যা কাকে বলে?

What is Fatty Heart: কেকে’র ফ্যাটি হার্ট ছিল! কী এই সমস্যা? কাদের এই সমস্যা হতে পারে

  • ফ্য়াটি হার্টের সমস্যা কেকে’র মৃত্যুর অন্যতম কারণ। কাদের এই সমস্যা হতে পারে? কোন কোন উপসর্গ দেখে এই সমস্যা টের পাওয়া যায়?

কেকে’র মৃত্যুর কারণ নিয়ে নানা মত এবং নানা তত্ত্বই উঠে এসেছে গত কয়েক দিনে। কিন্তু কী বলেছে ময়নাতদন্তের রিপোর্ট? দেখা গিয়েছে, কেকে’র ফ্যাটি হার্টের সমস্যা ছিল। হার্টের উপর জমেছিল মেদের আস্তরণ।

কেন এই সমস্যা হয়? কাদের এই সমস্যা বেশি পরিমাণে হতে পারে?

ফ্যাটি হার্ট কাকে বলে?

ফ্যাটি লিভারের সমস্যায় অনেকেই ভোগেন। যাঁদের নিয়মিত মদ্যপানের অভ্যাস রয়েছে, তাঁদের অনেকেই ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন। এই রোগটি সম্পর্কে সচেতনতা থাকলেও, ফ্যাটি হার্ট সম্পর্কে অনেকেই জানেন না। হার্টের চারপাশে মেদের আস্তরণ পড়তে শুরু করলে, তাকে ফ্যাটি হার্ট বলে। আস্তরণ কতটা পুরু হয়ে যাচ্ছে, তার উপর নির্ভর করে, সেটি কতটা সমস্যার সৃষ্টি করবে। ফ্যাটি হার্ট থাকলে হৃদরোগ, হার্ট অ্যাট্যাকের আশঙ্কা বাড়ে।

কী কারণে এই সমস্যা হয়?

খাওয়াদাওযার অনিয়ম, তার সঙ্গে শরীরচর্চার অভাব— এই দু’টি কারণেই মূলত হয় ফ্যাটি হার্ট। নিয়মিত কতটা ক্যালোরি শরীরে যাচ্ছে, এবং কতটা ঝরছে, এর অনুপাতের উপরেই নির্ভর করে ফ্যাটি হার্টের বিষয়টি।

একদমই ব্যায়াম করার অভ্যাস না থাকলে, ফ্যাটি হার্টের আশঙ্কা বাড়ে। প্রয়োজনের তুলনায় বেশি খাওয়া হয়ে গেলেও হার্টের আশপাশে মেদ বাড়তে থাকে।

কী ভাবে বুঝবেন ফ্যাটি হার্টের সমস্যা হচ্ছে কি না?

এই সমস্যার তেমন কোনও উপসর্গ হয় না। শ্বাসকষ্ট, মাথাঘোরার মতো সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শে পরীক্ষা করালে এই সমস্যা কমে। সিটি স্ক্যানে এই সমস্যা ধরা পড়তে পারে।

বন্ধ করুন