বাংলা নিউজ > টুকিটাকি > Knee pain home remedies: বয়স বাড়তেই হাঁটুর ব্যথায় কাবু? ঘরোয়া উপায়ে ব্যথা কমাতে কিছু টিপস

Knee pain home remedies: বয়স বাড়তেই হাঁটুর ব্যথায় কাবু? ঘরোয়া উপায়ে ব্যথা কমাতে কিছু টিপস

বিভিন্ন চিকিৎসা করে যখন কোনও ফল পাওয়া যায় না, তখন হাঁটু প্রতিস্থাপন ছাড়া আর কোনও উপায় থাকে না (Freepik)

Knee pain how to reduce pain by home remedies: বয়স বাড়তেই বাড়ছে নানারকম রোগ। তার মধ্যে রয়েছে হাঁটুর সমস্যা। ঘরোয়া উপায়ে এই ব্যথা কমানোর উপায় জানেন তো ?

শীত পড়তেই পায়ের ব্যথা বাড়তে থাকে।‌ তবে অল্প বয়সে তেমন সমস্যা না হলেও একটা বয়সের পর পুরুষ মহিলা সবাই হাঁটুর সমস্যায় ভোগেন। এর জন্য শরীরের অতিরিক্ত ওজনও কিছুটা দায়ী। রোজকার খাওয়াদাওয়াতে বদল এনে, ওজন নিয়ন্ত্রণে রেখে, বিভিন্ন চিকিৎসা করে যখন কোনও ফল পাওয়া যায় না, তখন হাঁটু প্রতিস্থাপন ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু এই প্রক্রিয়া যেমন খরচের, তেমন বেশ কষ্টের। প্রথম থেকেই নিয়ম করে কিছু যোগভ্যাস করলে হাঁটুর ব্যথা কবজায় রাখা যায়।

১. সমস্থিতি: এই ব্যায়াম করতে হাঁটু না ভেঙে একেবারে সোজা হয়ে দাঁড়ান। দুই পায়ের পাতা কাছাকাছি রাখতে হবে। এরপর চোখ বন্ধ করে, দুই হাত দেহের দুপাশে প্রসারিত করে দিতে হবে। ব্যায়ামের সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। প্রতি দিন এই ব্যায়াম অন্তত ৫ বার করুন।

২. উৎকটাসন: এক্ষেত্রে প্রথমে সমস্থিতির মতো অবস্থানেই দাঁড়াতে হবে। তার পর হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের ভঙ্গিতে আনতে হবে। এমন অবস্থায় দুই হাত মাথার উপর তুলে নমস্কার করার ভঙ্গিতে রাখতে হবে। প্রথম প্রথম ব্যায়ামটি করতে যথেষ্ট অসুবিধা হয়। তবে পরেরদিকে সহজেই করতে পারবেন। মোট ৫ বার এমন করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করতে হবে।

৩. দণ্ডাসন: এই ব্যায়াম করতে প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসতে হবে। লক্ষ রাখুন পিঠ যাতে সোজা টান টান থাকে। এই সময় দুই হাত দেহের দু’পাশে রাখুন। এবারে পায়ের পাতা টেনে আনতে ভেতরের দিকে। এই অবস্থায় ১০ সেকেন্ড থাকতে হবে। তার পর ছেড়ে দিন। এই ভাবে প্রথমে ১০ সেকেন্ড দিয়ে শুরু করুন ব্যায়াম। পরে ৪০ সেকেন্ড পর্যন্ত পা ধরে রাখার চেষ্টা করতে হবে।

৪. পশ্চিমত্তনাসন: প্রথমে সামনের দিকে পা ছড়িয়ে বসুন। এ বার গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীর সামনের দিকে ঝোঁকাতে চেষ্টা করতে হবে। এ বার দুটি হাত পায়ের পাতার পিছন দিক থেকে ধরে রাখুন। এই পময় শরীর যতটা সামনের দিকে আসতে পারে, ততটাই আনার চেষ্টা করুন।

৫. জানুশীর্ষাসন: প্রথমে সামনের দিকে পা ছড়িয়ে বসতে হবে। এ বার এক পা পাশাপাশি ভাঁজ করে অন্য পায়ের কাছে রাখতে হবে। এর পর একই পদ্ধতিতে গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীর সামনের দিকে ঝোঁকাতে চেষ্টা করতে হবে। ধীরে ধীরে যে পা সামনের দিকে ছড়িয়ে রেখেছেন, সেই হাঁটুতে মাথা স্পর্শ করার চেষ্টা করতে হবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন