বাংলা নিউজ > টুকিটাকি > Chana Potoler Dolma: পটলের দোলমা খেতে ভালোবাসেন? এবার পুজোয় নিজেই বানান বাড়িতে
ছানা-পটলের দোলমা

Chana Potoler Dolma: পটলের দোলমা খেতে ভালোবাসেন? এবার পুজোয় নিজেই বানান বাড়িতে

  • Veg dish: সামনেই পুজো। বাড়িতে কি নিরামিষ খাবার খেতে হবে একদিন? এদিন বাড়িতেই বানিয়ে ফেলুন ছানা-পটলের দোলমা। শিখুন কীভাবে বানাবেন এই পদ।

রান্না করার শখ আছে বুঝি? বিভিন্ন ধরনের পদ রাঁধতে পছন্দ করেন? যদি উত্তরগুলো হ্যাঁ হয় তাহলে খুব পরিচিত একটি রেসিপি এবার বাড়িতেই বানান। সামনেই পুজো। অনেকের বাড়িতেই এই সময় এক দিন নিরামিষ খেতে হয়, কারও বাড়িতে আবার অষ্টমীর দিন নিরামিষ মাস্ট। এবার এই দিনগুলোয় অন্য কিছু না রেঁধে বানিয়ে ফেলুন ছানা-পটলের দোলমা।

আসুন দেখে নেওয়া যাক কীভাবে রাঁধবেন নবরত্ন ছানা-পটলের দোলমা।

উপকরণ: সর্ষের তেল, গোটা জিরে, টমেটো কুচি, আদা বাটা, জল ঝরানো ছানা, ভাজা নারকেল কুচি, রোস্টেড চিনে বাদাম, কিশমিশ, রোস্টেড মুগডাল গুঁড়ো, নুন, চিনি, বড় বড় পটল ভাজা (পটলের দানা স্কুপ করে বের করে নিতে হবে), হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, শা মরিচ গুঁড়ো, জোয়ানের গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আমন্ড কুচি, আখরোট কুচি, কাজু বাদাম, পেস্তা, খেজুর, আমসত্ত্ব, চেরি,

পদ্ধতি: প্রথমে কড়াইতে পরিমাণ মতো সর্ষের তেল দিন। তেল গরম হলে তাতে দিয়ে দিন গোটা জিরে ফোড়ন। এরপর একে একে দিন টমেটো কুচি এক কাপ, আদা বাটা পরিমাণ মতো, জল ঝরিয়ে রাখা ছানা ২০০ গ্রাম। এবার এটাকে ভালো করে কষিয়ে তাতে দিন ভাজা নারকেল কুচি এবং রোস্টেড চিনে বাদাম গুঁড়ো,কিশমিশ, রোস্টেড মুগডাল গুঁড়ো, এবং স্বাদ মতো নুন এবং চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন মশলাটা।

এবার মশলা ঠাণ্ডা হলে আগে থেকে ভেজে রাখা পটল যার দানা আপনি আগে থেকেই স্কুপ করে বের করে নিয়েছেন তার মধ্যে পুর ভরে দিন। এবার একটা বাটিতে নিন এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ লঙ্কা গুঁড়ো, এক চামচ গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, এক চামচ গরম মশলার গুঁড়ো, এক চামচ শা মরিচ গুঁড়ো, এক চামচ জোয়ানের গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো জলে গুলে নিন।

এবার আবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে দুটো কাঁচা লঙ্কা দিয়ে তাতে মশলার মিশ্রণ ঢেলে দিন। ভালো করে নেড়ে তাতে জল দিয়ে দিন পরিমাণ মতো। তারপর তাতে একে একে নুন, চিনি দিন স্বাদ মতো। এবার দিন গোটা কাজু, আমন্ড কুচি, আখরোট কুচি, পেস্তা, কিশমিশ, খেজুর, আমসত্ত্ব, চেরি দিয়ে নাড়ুন। সঙ্গে দিন বেঁচে যাওয়া পুর। দিয়ে ভালো করে নেড়ে তাতে দিয়ে দিন পুর ভরা পটল। ভালো করে নেড়ে, অল্প ফুটিয়ে নামিয়ে নিন নবরত্ন ছানা-পটলের দোলমা।

বন্ধ করুন