বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Diet: ব্রাউন রাইস, কিংবা আটার রুটি রোজ খাচ্ছেন? জানেন এর ৪ উপকারিতা
গোটা শস্যদানার উপকারিতা

Healthy Diet: ব্রাউন রাইস, কিংবা আটার রুটি রোজ খাচ্ছেন? জানেন এর ৪ উপকারিতা

  • Healthy Diet: ব্রাউন রাইস, আটার রুটি, বার্লি এসব খাচ্ছেন তো? না খেলে অবশ্যই এগুলোকে রাখুন খাদ্যতালিকায়। কেন জানেন? দেখে নিন বিস্তারিত।

গোটা শস্যদানা খাওয়া উচিত, কারণ এতে থাকে এন্ডস্পার্ম, জার্ম এবং ব্র্যান থাকে যা পরিশোধিত শস্যতে থাকে না। তাই যদি নিজেকে ভালো রাখতে চান, একাধিক রোগ -বালাই নিজের থেকে দূরে রাখতে চান তাহলে অবশ্যই পরিশোধিত শস্যের বদলে গোটা শস্যদানা খান, এতে উপকার মিলবে। ব্রাউন রাইস, বার্লি, ওটস, ভুট্টা, ইত্যাদি জাতীয় খাবার রাখুন নিজের খাদ্যতালিকায়, কারণ এগুলো আপনাকে পুষ্টি জোগাবে।

গোটা শস্যদানায় থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও এটা আপনার রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণ রাখে, একই সঙ্গে দূরে রাখে নানান রকমের অসুখ যেমন হার্টের অসুখ, ডায়াবিটিস, ক্যানসার, ইত্যাদি।

দেখে নিন গোটা শস্যদানা খেলে কী কী উপকার হবে।

  • সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে: মনে করা হয় গোটা শস্যদানায় কম গ্লাইসেমিক ইনডেক্স থাকে যার ফলে এটি রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণ করে। এছাড়াও এটি আমাদের শরীরে এমন অনেক পুষ্টি জোগায় যা ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এতে আছে ম্যাগনেশিয়াম, ক্রোমিয়াম, ইত্যাদি।
  • হার্টের স্বাস্থ্য ভালো রাখে: গোটা শস্যদানা খেলে হার্টের অসুখ হওয়ার আশঙ্কা ১৬ থেকে ৩০ শতাংশ কমে যায়। এছাড়াও এতে যেহেতু অনেক ফাইবার, ভিটামিন কে থাকে তাই স্ট্রোক হওয়ার আশঙ্কাও কমায়।
  • যে কোনও ধরনের ক্রনিক রোগ কমায়: দীর্ঘদিন ধরে আপনি যে রোগে ভুগছেন সেই রোগ সারাতে সাহায্য করে থাকে গোটা শস্যদানা।
  • হরমোনাল সমস্যায় উপকারী: গোটা শস্যদানায় রয়েছে লিগন্যানস যা আপনার হরমোনাল ব্যালান্স ভালো রাখে। এতে প্রচুর পরিমাণ ভিটামিন বি৬ থাকার কারণে হরমোনকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে একই সঙ্গে পিরিয়ড হওয়ার আগে যে নানান হরমোনাল চেঞ্জ হয় যেমন মুড সুইং, ব্যথা, ইত্যাদিও কমায়।

তাই প্রতিদিন নিজের খাবার তালিকায় অবশ্যই গোটা শস্যদানা রাখুন, এবং উপকার দেখুন নিজের চোখেই।

বন্ধ করুন