বাংলা নিউজ > টুকিটাকি > Health Issues: অল্প কাজ করলেই হাতে-পায়ে ভীষণ ব্যথা হয়? কাঁধেও? কোন রোগ থেকে হতে পারে এটি
হাড়ের ক্যানসারের লক্ষণ

Health Issues: অল্প কাজ করলেই হাতে-পায়ে ভীষণ ব্যথা হয়? কাঁধেও? কোন রোগ থেকে হতে পারে এটি

  • Bone Cancer Symptoms: হাড়ে ভীষণ ব্যথা করে? ঘুমের মধ্যেও ঘামেন? আপনি এই রোগে আক্রান্ত নন তো? জানুন কোন রোগ, কেন হয়, লক্ষণই বা কী?

বাড়ির ভিত যেমন মজবুত হওয়া দরকার। তেমনই আমাদের ভালো থাকতে গেলে হাড় মজবুত হওয়া জরুরি। হাড় ভালো থাকলেই শরীর সুস্থ থাকে। কাজ করার বেশি এনার্জি পাওয়া যায়। কিন্তু যেই হাড়ে কোনও সমস্যা দেখা দেয় তখনই সব গড়বড় হয়ে যায়। তবে মানুষ সাধারণ ভাবে হাড়ের ব্যথাকে উপেক্ষাই করেন। চোট লেগেছে, ঠিক হয়ে যাবে, ইত্যাদি ভেবে কাটিয়ে দেন। এদিকে ভিতর ভিতর রোগ বাড়তে থাকে। কোন রোগ? হাড়ের ক্যানসার।

অন্যান্য ক্যানসারের মতোই হাড়ের ক্যানসারও শরীরে চুপিসাড়ে বাসা বাঁধে, আর অবহেলায় তা ক্রমশ ছড়াতে থাকে। আর যখন সেটা ধরা পড়ে তখন। আর কিছুই করার থাকে না। তাই আগে থেকে হাড়ের ক্যানসারের লক্ষণ চিনুন আর সতর্ক হন। কারণ হাড়ের ক্যানসার যত দ্রুত ধরা পড়বে তত দ্রুত সেরে উঠবেন।

দেখে নিন হাড়ের ক্যানসারের লক্ষণ:

ব্যথা এবং ফোলা ভাব: কোনও কাজ না করেই, কোনও আঘাত না পাওয়ার পরেও যদি আপনার হাড়ে ব্যথা হয় এবং সেই জায়গা ফুলে যায় সেটা কিন্তু উপেক্ষা করার মতো বিষয় নয়। সচেতন হন এবং দ্রুত চিকিৎসকের কাছে যান। এছাড়াও গাঁটে গাঁটে ব্যথা বা গাঁট ফুলে গেলেও ফেলে রাখবেন না। এটা হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

ওজন কমা: কোনও কারণ ছাড়াই আচমকা ওজন কমতে শুরু করলে ফেলে রাখবেন না দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ক্লান্তি: কিছু না করেও যদি ক্লান্ত অনুভব করেন, দুর্বল লাগে সারাক্ষণ তাহলে দ্রুত পরীক্ষা করান, এটা হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

রাতে ঘাম হওয়া: ঘুমের মধ্যেই দরদর করে ঘামতে থাকেন? তাহলে অবহেলা করবেন না। চিকিৎসকের কাছে যান।

নড়তে চড়তে কষ্ট : হাড়ের ক্যানসার হলে হাড় ক্ষয় হতে থাকে। তাই কোনও কাজ করতে গেলেই কষ্ট হয়। ফলে এমন কোনও লক্ষণ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

হাড় ভাঙা: হাড় দুর্বল হলেই তখন সেটা বারবার ভাঙে। আর হাড়ের ক্যানসার হলে কিন্তু হাড় ভঙ্গুর হয়ে যায়। তাই সচেতন হন। বারবার হাড় ভাঙলে ভালো করে চিকিৎসা করান।

বন্ধ করুন