বাংলা নিউজ > টুকিটাকি > Korean delicious recipes: কোরিয়ান ড্রামা দেখে জিভে জল? রইল তিনটি দুর্দান্ত কোরিয়ান রেসিপি

Korean delicious recipes: কোরিয়ান ড্রামা দেখে জিভে জল? রইল তিনটি দুর্দান্ত কোরিয়ান রেসিপি

তিনটি সুস্বাদু কোরিয়ান পদের রেসিপি (Unsplash)

Korean delicious recipes from Korean Drama: কোরিয়ান ড্রামাতে কুইজিনগুলো দেখে প্রায়ই জিভে জল আসে। কিন্তু কীভাবে রাঁধতে হয় জানা নেই। এই প্রতিবেদনে থাকছে এমন তিনটি রেসিপি।

কোরিয়ান ড্রামা এখন অনেকেরই পছন্দের বিনোদন‌। তবে শুধুই ভালো অভিনয় আর প্লটের জন্য ড্রামা দেখা তা নয়। বরং এর সঙ্গে রয়েছে দারুণ সব কোরিয়ান কুইজিন। এক একটি ড্রামাতে এক একরকমের কুইজিন জিভে জল এনে দেয়। এই প্রতিবেদনে থাকছে তেমনই তিনটি সুস্বাদু কোরিয়ান পদের রেসিপি। বাড়িতে এই পদ রেঁধে খেতে খেতেই উপভোগ করুন কে-ড্রামা।

১. জানচি-গুকসু

জানচি-গুকসু
জানচি-গুকসু (Pexels)

উপকরণ:

৪০০ গ্ৰাম শুষ্ক আটার নুডুলস, ১২০ গ্ৰাম কোরিয়ান ইয়াং স্কোয়াশ, অর্ধেক গাজর, দুটো ডিম, ভোজ্য তেল, মৌরলা মাছের ব্রথ, ২০ টি মৌরলা মাছ, ১০ কাপ জল, এক টেবিল চামচ রাইস ওয়াইন, দুই টেবিল চামচ সয় সস, এক টেবিল চামচ লবণ

পদ্ধতি:

একটি পাত্রে ৪ কোয়ার্ট জলে নুডুলস দিয়ে ফোটাতে হবে। এরপর প্যাকেটের নির্দেশ অনুযায়ী নুডুলস রেঁধে নিতে হবে। এবারে জল ফেলে দিয়ে নুডুলস গোল করে সিদ্ধ করতে হবে। এরপর আলাদা আলাদা পাত্রে নুডুলস রেখে গরম ব্রথ ধীরে ধীরে ওর উপর ঢেলে দিন। কিছুটা ব্রথ আলাদা করে রেখে দিন। এবারে স্কোয়াশ, গাজর ও ডিম টুকরো করে কেটে গার্নিশ করে নিন। শেষে বাকি ব্রথটা আবার ধীরে ধীরে ঢেলে দিন।

২. ডাক কোচি

ডাক কোচি
ডাক কোচি (Pinterest)

উপকরণ:

৩০ মিলি কোরিয়ান সয় সস,‌ ১৫ গ্ৰাম গচুজ্যাং চিলি পেস্ট, ১৫ এমএল মিরিন, সামান্য কালো মরিচ, ৪০ গ্ৰাম টম্যাটো কেচাপ, কর্ন সিরাপ, ৩০ গ্ৰাম চিনি, অল্প তিলের তেল, ১০ গ্ৰাম রসুন কুচো, ১৫০ গ্ৰাম চিকেনের ছাই, পাঁচ গ্ৰাম বেল পেপার ও পাঁচ গ্ৰাম পেঁয়াজ।

পদ্ধতি:

গচুজ্যাং পেস্ট, টম্যাটো কেচাপ, চিনি, তিলের তেল ও রসুন কুচো মিশিয়ে প্রথমে গচুজ্যাং সস তৈরি করে নিন। এরপর একটি স্কিউয়ারে পেঁয়াজ, বেলপেপার, চিকেন ঢুকিয়ে তাতে লবণ ও গোলমরিচ ছড়িয়ে দিন‌। একটি প্যানে কোরিয়ান সুইট সয় সস তোরি করে নিন‌। মাঝারি আঁচে সয় সস, চিনি, মিরিন, কর্ন সিরাপ একসঙ্গে ফুটিয়ে নিতে হবে। বুদবুদ বেরোতে শুরু করলে আঁচ নিভিয়ে দিন। এবারে গ্ৰিলে বসানো স্কিউয়ারটি ঘুরিয়ে ফিরিয়ে সুইট সয় সস মাখিয়ে মাখিয়ে সম্পূর্ণ সিদ্ধ করুন।

৩. ঝাপচে:

ঝাপচে
ঝাপচে (istockphoto)

উপকরণ:

১৫ এমএল কোরিয়ান সয় সস, পাঁচ গ্ৰাম রসুন কুচো, ৩০ এমএল কর্ন সিরাপ, এক গ্ৰাম কালো মরিচ গুঁড়ো, ৪০ গ্ৰাম চিনি, দুই এমএল তিলের তেল, ৮০ গ্ৰাম নুডুলস, পাঁচ গ্ৰাম পালং শাক, ৫ গ্ৰাম পেঁয়াজ, ১০ গ্ৰাম বেল‌ পেপার, সামান্য ভাজা তিলবীজ

পদ্ধতি:

নুডুলস জলে ভিজিয়ে কিছুক্ষণ রেখে সিদ্ধ করে তাতে ঝাপচে সস মেশাতে হবে। আলাদা করে সয় সস, কর্ন সিরাপ‌ ও চিনি মিশিয়ে ঝাপচে সস বানিয়ে নিতে হবে। মাঝারি আঁচে একটি প্যানে অল্প তেল দিয়ে সবজিগুলো রসুন সমেত এক থেকে দুই মিনিট ভেজে নিতে হবে। নুডুলসে ঝাপচে সস মিশে এলে সবজি ও তিলের তেল দিয়ে অল্প টস করে নিন। এরপর তিলবীজ দিয়ে গার্নিশ করে নিলেই তৈরি ঝাপচে।

 

 

বন্ধ করুন