বাংলা নিউজ > টুকিটাকি > Heart Disease: রাতে ঘুম হয় না? কম ঘুম বাড়িয়ে দেয় হার্ট অ্যাটাকের ঝুঁকি!

Heart Disease: রাতে ঘুম হয় না? কম ঘুম বাড়িয়ে দেয় হার্ট অ্যাটাকের ঝুঁকি!

পর্যাপ্ত ঘুম না হলে দেখা দিতে পারে শারীরিক সমস্যা।

Heart Disease: ঠিকঠাক ঘুম আসছে না? রাতের অর্ধেকটা সময়ই কাটাচ্ছেন ছটফট করে? যখন ঘুম আসছে রাত প্রায় শেষ। এই ঘটনা রোজই হয়? তাহলেই সতর্ক হয়ে যান। অজান্তেই, ডেকে আনছেন বড় বিপদ।

মধ্যরাত। শহর তখন গভীর ঘুমে। এদিকে আপনি রয়েছেন জেগে! অস্থির ভাব, ছটফট করছেন। বিছানায় চাদর এলোমেলো। গরমের কারণে? অতিরিক্ত চিন্তা? না, অন্য কিছু? সে কারণ যাই হোক, এটা একটা বড় শারীরিক সমস্যা হয়ে দাঁড়াতে পারে। কেন এমন হয়? হলেই বা কী? কীসের লক্ষণ বলছেন চিকিৎসকেরা?

ঠিকভাবে ঘুম না হওয়া এখন যেন সাধারণ ঘটনা। খাবার যতটা গুরুত্বপূর্ণ ততটাই ঘুম।আর তা যদি না হয়?

অনেকেই অর্ধেক রাত অবধি জেগে থাকে। অথচ জানেন, আর কিছুক্ষণ পরেই উঠতে হবে। ছুটতে হবে কাজে। রোজ রোজ এমন রাত জাগা বড় বিপদের লক্ষণ। ডাক্তাররা তাই ইঙ্গিত দেন। রাত ২টো, ৩টে অব্দি জেগে আছেন, অহেতুক মোবাইল ঘাটছেন। এর সরাসরি প্রভাব পড়ে হার্টের ওপর। বাড়িয়ে দেয় মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জটিলতা।

বিশেষজ্ঞরা বলছেন, 'যাঁদের ঘুম কম হয় তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। ৬ ঘণ্টার কম ঘুমোলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। এর কারণ হল ঘুম হার্টের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যাঁরা ৮ ঘণ্টা ঘুমোন তাঁদের হার্ট সুস্থ থাকে। তাই কম সময় ঘুমোনোর অভ্যাস থাকলে দ্রুত বদল করুন। রাতের কাজ সকালে করুন। রাতে শুয়ে পড়ুন তাড়াতাড়ি।

রাতের ঘুম খারাপ হলে সারাদিনই মেজাজ থাকে গরম। অযথা মেজাজ চড়ে যায় সকলের ওপর। ঘুমের ঘাটতি, কেড়ে নেয় জীবনের সুন্দর কিছু মুহূর্ত। রাতে বিছানায় সেই ছটফটানিতে মিস করে যান কয়েক ঘণ্টার ঘুম। উল্লেখ্য, আপনার হৃদযন্ত্রকে সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম যে অপরিহার্য ২০২২ সালে এমনটাই জানিয়েছিল আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের বিশেজ্ঞরা।

ঘুম খুব পাতলা। সহজে ঘুম আসে না। এলেও আসে দেরি করে। আপনার কিছু ভালো অভ্যেস এই সমস্যা কমাতে পারে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে কত ঘণ্টা ঘুমোনো উচিত জানেন? আর ঘুমের অভাবে হার্ট সংক্রান্ত কী সমস্যা হতে পারে? খাবার যতটা গুরুত্বপূর্ণ ততটাই ঘুম। কিন্তু অনেকেরই রাতে পর্যাপ্ত ঘুম হয় না। যে কারণে শরীরে বাসা বাঁধে নানা রোগ। যাঁরা দিনে ৬ ঘণ্টার কম ঘুমোন তাঁদের স্থূলতা, উচ্চ রক্তচাপ এবং ডায়াবিটিসের মতো সমস্যা হয়ে থাকে। ঘুম কম হলে কীভাবে হার্টের ক্ষতি হয় বিশদে জানুন।

হঠাৎ করে রক্তচাপ বেড়ে যাবে

ঘুম আমাদের হজম, রক্তচাপকে নিয়ন্ত্রণ করে। ঠিক সময়ে ঘুম না হলে হজমের সমস্যা হয়। বেড়ে যায় রক্তচাপ। ঘুমের মধ্যেই হতে পারে হার্ট অ্যাটাক।

হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়ে

পাতলা ঘুম উচ্চ রক্তচাপের কারণ। যা আপনার কার্ডিওভাস্কুলার সিস্টেমের জন্য ক্ষতিকর। রোজ ৫ ঘণ্টার চেয়ে কম ঘুম স্ট্রোক ও হার্ট অ্যাটাকের মতো ঝুঁকি বাড়িয়ে দেয়।

খাবারে অরুচি

ঘুম আমাদের বেশ কিছু হরমোনকেও নিয়ন্ত্রিত করে। তার মধ্যে একটি হল হজম। পর্যাপ্ত এবং নিয়মিত ঘুম না হলে হজমের ওপর প্রভাব লক্ষ্য করা যায়। খাবারে অরুচি আসে। খিদে কম পায়।

রাতে ঘুম ঠিক ভাবে না হলে সকালের শুরুও হয় খারাপ ভাবে। নিয়মিত ব্যায়াম করার যদি অভ্যাস থাকে তাহলে উঠতেও দেরি হয়। ছন্দপতন হয় স্বাভাবিক রুটিনের। সকাল সকাল হাল্কা ওয়ার্ক আউট রাতের ঘুমের জন্য ভালো। রক্তচাপ কমায়। শরীরে শর্করা নিয়ন্ত্রণ করে। তাই রোজ সকালে ওয়ার্ক আউট করুন। আর নিয়মিত হার্টের চেকআপ করান। তাহলেই দেখবেন কিছুটা হলেও সমস্যা কমেছে।

তবে, সমস্যা যদি বাড়তে থাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। মনে রাখবেন, একটা সুন্দর রাত আপনাকে উপহার দিতে পারে একটি সুন্দর দিন।

টুকিটাকি খবর

Latest News

আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার রামলালার কপালে 'তিলক' কাটল সূর্যের রশ্মি, জুতো খুলে অনলাইনে দেখলেন মোদী! শাঁখা-সিঁদুরে মোহময়ী, তবে বাস্তবে ইনি পুরুষ! টেলিপাড়ার খলনায়ককে চিনলেন?

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.