বাংলা নিউজ > টুকিটাকি > Drinking from Plastic Water Bottle: গাড়ির ভিতর প্লাস্টিকের বোতল থেকে জল খাচ্ছেন? বড় বিপদ হতে পারে
গাড়িতে প্লাস্টিকের বোতলে জল রাখলে কী হতে পারে? (ছবি সৌজন্য ইনস্টাগ্রাম)
গাড়িতে প্লাস্টিকের বোতলে জল রাখলে কী হতে পারে? (ছবি সৌজন্য ইনস্টাগ্রাম)

Drinking from Plastic Water Bottle: গাড়ির ভিতর প্লাস্টিকের বোতল থেকে জল খাচ্ছেন? বড় বিপদ হতে পারে

  • গাড়ির ভিতরের গরমে প্লাস্টিকের বোতলে রাখা জল বিষাক্ত হয়ে উঠতে পারে। ঘটতে পারে দুর্ঘটনাও। 

বেড়াতে যাচ্ছেন বা কাজের সূত্রেই গাড়িতে দূরে কোথাও যাচ্ছেন। লম্বা পথ। ফলে সঙ্গে জলের বোতল রাখতে হবে। সেই জল কি প্লাস্টিকের বোতলে নিয়ে যাচ্ছেন? এটি বড় বিপদ ডেকে আনতে পারে। কেন জানেন কি?

গাড়ির ভিতরে প্লাস্টিকের জলের বোতল দু’ভাবে বিপদ ডেকে আনতে পারে।

প্রথমটি, আগুন লেগে যাওয়া। অনেক প্লাস্টিকের বোতল আতশকাচের মতো করে কাজ করে। ফলে বাইরে থেকে গাড়ির ভিতরে রোদ পড়লে, তার সামনে জল ভর্তি প্লাস্টিকের বোতল থাকলে সেটি বিপদ ডেকে আনতে পারে। বোতলের ভিতর দিয়ে সেই রোদ সিট বা অন্য কোথাও পড়লে আগুন লেগে যেতে পারে। বিশেষ করে গাড়ি রোদে পার্ক করে রাখার সময়ে তার ভিতরে জল ভর্তি প্লাস্টিকের বোতল থাকলে এমন দুর্ঘটনা ঘটে যেতেই পারে। কয়েক বছর আগে দিল্লিতেই এমন একটি ঘটনা ঘটে। পার্ক করে রাখা গাড়িতে আগুন ধরে যায়। সেই ঘটনা বড় আকার না নিলেও, অন্য সময়ে তেমন কিছু ঘটে যেতে পারে।

দ্বিতীয় কারণটি আরও ভয়াবহ। বিজ্ঞানীরা বলছেন, প্লাস্টিকের বোতল রোদে বা গরমে থাকলে তা থেকে বিসফেনল এ নামের উাপাদান বেরতে থাকে। এটি মারাত্মক ক্ষতিকারক। বোতলে জল থাকলে, সেই উপাদানটি জলে মেশে। এটি ক্যানসারের মতো অসুখের আশঙ্কা মারাত্মক ভাবে বাড়িয়ে দেয়। বদ্ধ গাড়ির ভিতরের তাপমাত্রা অনেক সময়েই স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি থাকে। তাছাড়া গাড়ির মধ্যে রোদ এসে পড়লে তাপমাত্রা আরও বাড়ে। এমন ক্ষেত্রে বিসফেনল এ-র পরিমাণ দ্রুত হারে বাড়তে থাকে। তাই বোতলের জল মারাত্মক ক্ষতিকারক হয়ে ওঠে। 

এই কারণেই গাড়িতে প্লাস্টিকের বোতলে জল না রাখার পরামর্শ দেন বিজ্ঞানীরা। কাচ বা ধাতুর বোতল ব্যবহার করুন। এবং রোদ থেকে সেই জলের বোতল দূরে রাখুন। তাহলে অনেকগুলি বিপদের আশঙ্কা কমবে। 

বন্ধ করুন