বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: সবেকিয়ানায় মোড়া সুরুল জমিদারবাড়ির পুজো, রয়েছে বেলজিয়াম কাচের ঝাড়বাতি

Durga Puja: সবেকিয়ানায় মোড়া সুরুল জমিদারবাড়ির পুজো, রয়েছে বেলজিয়াম কাচের ঝাড়বাতি

প্রতীকী ছবি

Durga Puja 2022: শান্তিনিকেতনের সুরুল জমিদারবাড়ির পুজো ভীষণই বিখ্যাত। এখানে আজও ঐতিহ্য মেনে পুজো করা হয়। রয়েছে পাঁচ খিলানের ঠাকুর দালান।

কলকাতার পুজো আর জেলার মূলত বনেদি বাড়ির পুজোগুলোর মূল পার্থক্য কী বলুন তো? থিমের ঠেলা? না। সাপের মতো বিস্তৃত লাইন? একদমই না। মাইক বাজানো? খানিকটা ঠিক। তবে আসল হল, জাঁকজমক, আড়ম্বরহীন, ঝাঁ চকচকে চেহারার বদলে সাধারণ, ঐতিহ্য, অতীতের নিয়ম নীতি মেনে পুজো করা। আর এই সমস্ত জিনিস আজও মেনে চলা হয় সুরুল জমিদারবাড়িতে। সেখানে শহুরে কোলাহল, ডিজে, মাইকের শব্দ কিছুই নেই। আছে নিরিবিলি, শান্ত পরিবেশ যেখানে পূজিত হন উমা। আশপাশের বহু মানুষ এই জমিদারবাড়ির পুজো দেখতে আসেন।

এখানে গেলেই চোখে পড়বে ঠাকুর দালান, যেখানে রয়েছে পাঁচটি খিলান। Songe ache থামযুক্ত নাট মন্দির। সঙ্গে নানান রঙের কাচের ফানুস এবং বেলজিয়াম কাচের ঝাড়বাতি। আর এই জিনিসগুলো দেখেই আপনার মনে পড়ে যাবে এই বাড়ির সাবেকি ঐতিহ্যের কথা। একই সঙ্গে বুঝবেন অতীতের রাজকীয় জৌলুসের চেহারা। বীরভূমের সুরুল জমিদারবাড়ির পুজো এবার ২৮৮ বছরে পড়বে। এত বছর ধরে একই ভাবে পুজো করে আসা হচ্ছে দেবীকে। এখানে আজও মিশে রয়েছে মাটির টান। সাবেকি প্রতিমাকে সাজানো হয় ডাকের সাজে। সঙ্গে থাকে সোনা এবং রুপোর গয়না। সোনালী রঙের দেবী মূর্তি দেখা যায় এখানে। আর চলচিত্রে থেকে হর, গৌরীর বিয়ের দৃশ্য। এই রূপেই বহু বছর ধরে প্রতিমা পূজিত হয়ে আসছেন।

বর্ধমানের নীলপুরের ঘোষবাড়ির ছেলে ভরতচন্দ্র তাঁর স্ত্রীকে নিয়ে অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি চলে আসেন সুরুলে। এখানে এসে ওঠেন তাঁর গুরু বাসুদেব ভট্টাচার্যের বাড়িতে। তাঁর গুরুদেব বলতে বৈষ্ণব ধর্মগুরু। ভরতচন্দ্র আর এই জায়গা ছেড়ে ফেরত যাননি। এরপর ধীরে ধীরে তাঁর পুত্র এবং পৌত্ররা মিলে ফরাসি এবং ইংরেজদের সঙ্গে ব্যবসা করে পরিবারের আয় বাড়ায় এবং শ্রীবৃদ্ধি করে। এই সুরুল জমিদারবাড়ির সঙ্গে ঠাকুর রাজবাড়ির সম্পর্ক ভীষণই ভালো ছিল। রবীন্দ্রনাথ ঠাকুর স্বয়ং এই বাড়িতে এসে থেকেছেন। সুরুল জমিদারবাড়ির ঠাটবাট আজও একই রকমের আছে। এই বাড়ির কোনও সমস্যা কখনই পুজোর ক্ষেত্রে কোনও বাঁধা তৈরি করেনি। আজও একই ভাবে এই বাড়ির পুজো হয়ে থাকে।

সপ্তমীর সকালে পালকি চড়ে নবপত্রিকা স্নান করাতে নিয়ে যাওয়া হয়। বসে নহবত। ফিরে এসে দেওয়া হয় নাড়ুর হরিলুঠ। স্থানীয়রা আজও একই ভাবে দারুন আনন্দের সঙ্গে এই পুজোয় সামিল হন।

টুকিটাকি খবর

Latest News

মিটে গেল ফারাক, ইদে উপহার রাজ্য সরকারের,চমক দিয়ে ফের DA বাড়ল এই সরকারি কর্মীদের কীভাবে শুরু হয়েছিল বকরি ইদ? জানুন বকরি ইদের কিছু অজানা তথ্য বকরি ইদের আনন্দ ভাগ করে নিন সকলের সঙ্গে, প্রিয়জনদের পাঠান উষ্ণ শুভেচ্ছা কেন বছরে দুবার পালন করা হয় ইদ? কী পার্থক্য ইদ-উল-ফিতর ও ইদ আল-আদাহ- এর মধ্যে? বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির Euro 2024: বেলিংহ্যামের গোলে সার্বিয়াকে হারিয়ে জয় দিয়ে অভিযান শুরু করল ইংল্যান্ড ধনু ,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কাদের ভাগ্য খুলছে? রইল ১৭ জুনের রাশিফল ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ

T20 WC 2024

T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.