বাংলা নিউজ > টুকিটাকি > Viral Optical Illusion: হয়ে যাক চোখের পরীক্ষা! ছবিতে কোন সংখ্যা দেখতে পাচ্ছেন? উত্তর বলে দেবে চোখের হাল

Viral Optical Illusion: হয়ে যাক চোখের পরীক্ষা! ছবিতে কোন সংখ্যা দেখতে পাচ্ছেন? উত্তর বলে দেবে চোখের হাল

কোন সংখ্যা দেখতে পাচ্ছেন এই ছবিতে?

Viral Optical Illusion: সোশ্যাল মিডিয়ায় বিরাট ভাইরাল হয়েছে এই অপটিক্যাল ইলিউশনটি। দেখে নিন, আপনি এর সঠিক উত্তর দিতে পারেন কি না। 

সোশ্যাল মিডিয়ায় বিরাট ভাইরাল হয়েছে এই অপটিক্যাল ইলিউশনটি। অনেকেই বলছেন, এটি নাকি দারুণ ভাবে চোখের পরীক্ষা করতে পারে। কার চোখের কী হাল, কার পর্যবেক্ষণ ক্ষমতা কতটা, সেটি নাকি সহজেই টের পাওয়া যায় এই অপটিক্যাল ইলিউশনটি দেখে। বিষয়টি কতটা যুক্তিসঙ্গত?

তবে তার আগে আসা যাক, এই অপটিক্যাল ইলিউশনটির সূচনা সম্পর্কে? হালে সোশ্যাল মিডিয়ায় এই অপটিক্যাল ইলিউশনটি পোস্ট করেন তুরস্কের এক মহিলা। মিউজিকোলজির প্রশিক্ষক এই মহিলা সোশ্যাল মিডিয়ায় অপটিক্যাল ইলিউশনটি পোস্ট করার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায়। কয়েক ঘণ্টার মধ্যে লক্ষাধিক মানুষ এটি শেয়ার করেন। যে যা সংখ্যা দেখতে পান, সেটি লেখেন। আর তার মধ্যে থেকেই উঠে আসে নানা ধরনের উত্তর।

(আরও পড়ুন: ওই দেখুন একটা ভাল্লুক! পেলেন না? আপনার আইকিউ ভালো হলে ১৫ সেকেন্ডেই খুঁজে পাবেন)

আরও একবার দেখে নেওয়া যাক অপটিক্যাল ইলিউশনটি। দেখুন তো আপনি কোন সংখ্যা দেখতে পাচ্ছেন এর মধ্যে।

এই অপটিক্যাল ইলিউশনটি পোস্ট হওয়ার পরে বেশির ভাগ মানুষই জানিয়েছেন, তাঁরা এর মধ্যে ৫৭১ (ইংরেজিতে 571)সংখ্যাটি দেখতে পাচ্ছেন। যদিও কেউ কেউ বলেছেন, ৭-এর ঠিক তলায় তাঁরা ইংরেজিতে লেখা ৬ সংখ্যাটিও দেখতে পাচ্ছেন।

তবে বেশির ভাগেরই মত, সংখ্যাটি ৫৭১। আর যাঁরা এই সংখ্যাটি দেখতে পাচ্ছেন, তাঁদের নাকি চোখের হাল ভালো। এমনই দাবি করা হয়েছে। কিন্তু সেই দাবি কতটা যুক্তিসঙ্গত?

(আরও পড়ুন: কী কী অঙ্ক লেখা এই গোলকধাঁধার পিছনে? ৩০ সেকেন্ডে উত্তর খুঁজে পেলে আপনিই সেরা)

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের অপটিক্যাল ইলিউশনকে শুধুমাত্র মজার খেলা হিসাবেই নেওয়া যেতে পারে। এটিকে চোখের ক্ষমতা পরীক্ষার কোনও বিশ্বাসযোগ্য মাধ্যম হিসাবে নেওয়া উচিত নয়। চোখের ক্ষমতা প্রকৃতপক্ষে কেমন, সেই প্রশ্নের জবাব দিতে পারেন একমাত্র কোনও বিশেষজ্ঞ চিকিৎসকই। নানা ধরনের পরীক্ষার মাধ্যমে সেটি বোঝা যায়। এমন অপটিক্যাল ইলিউশন থেকে বোঝা মুশকিল। তবে হ্যাঁ, সময় কাটানোর উপাদান হিসাবে এগুলি মজার, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

সূর্য-দীপার দূরত্ব অতীত! ৭০০ পর্বে পাশাপাশি স্বস্তিকা-দিব্যজ্যোতি, কী বলছেন? হঠাৎ হাতে আসবে টাকা, নতুন চাকরির অফার, প্রেমে চূড়ান্ত সাফল্য! লাকি ৩ রাশি 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ ‘মানুষটাকে নিয়ে এক ঘরে থাকা…’! বিয়ের বদলে দেবের সঙ্গে সহবাস? জবাব দিল রুক্মিণী কতটা সুবিধাজনক ব্রিটেন গ্র্যাজুয়েট রুট ভিসা! ভারতীয় পড়ুয়ারা কীভাবে লাভবান হবেন ২১ ঘণ্টা পর পোর্ট ব্লেয়ারের উদ্দেশ্যে রওনা প্রথম বিমান, ধীরে স্বাভাবিক পরিষেবা হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা যাদবপুরে র‌্যাগিংয়ে মৃত ছাত্রের নামে পুরস্কার, কারা পাবে? গৃহীত হল প্রস্তাব ‘অপমানজনক’ বিজ্ঞাপন দিয়ে সুপ্রিম কোর্টে ‘থাপ্পড়’ খেল BJP, জয় হতেই তোপ তৃণমূলের মমতার শাহজাহানকে সমর্থন, আমার বেলায় নীরব- অভিমানী তাপস, সুদীপের বিরুদ্ধেও অভিযোগ

Latest IPL News

'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.