বাংলা নিউজ > টুকিটাকি > Life Expectancy Report: দিন দিন বাড়ছে আয়ু! গড়ে ছয় বছর করে বেশি বাঁচছে মানুষ, নেপথ্যে বড় কারণ

Life Expectancy Report: দিন দিন বাড়ছে আয়ু! গড়ে ছয় বছর করে বেশি বাঁচছে মানুষ, নেপথ্যে বড় কারণ

দিন দিন বাড়ছে আয়ু! (Pexel)

Life Expectancy Report: সমীক্ষা অনুসারে, গত তিন দশকে ভারতে আয়ু আট বছর বেড়েছে।

দিন দিন আয়ু বাড়ছে মানুষের। দ্য ল্যানসেটে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে যে সারা বিশ্বে মানুষ ১৯৯০ সালের তুলনায় ২০২১ সালে গড়ে ছয় বছর বেশি বেঁচে রয়েছে। সমীক্ষা অনুসারে, গত তিন দশকে ভারতে আয়ু আট বছর বেড়েছে। গবেষণায় আরও বলা হয়েছে যে ২০২০ সালে করোনা মহামারী না এলে এই আয়ু আরও বেশি বাড়তে পারত।

দক্ষিণ এশীয় অঞ্চলের মধ্যে, ভুটানের আয়ু সর্বোচ্চ ১৩.৬ বছর বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ ১৩.৩ বছর বৃদ্ধি পেয়েছে। এছাড়া নেপাল ১০.৪ বছরে রয়েছে এবং পাকিস্তান ২.৫ বছরে রয়েছে।

মহামারীর কারণে এই আয়ুর অগ্রগতির সামনে চ্যালেঞ্জ আসা সত্ত্বেও, গবেষকরা বলেছেন যে দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলে ১৯৯০ এবং ২০২১ সালের এর মধ্যে আয়ু সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। মূলত দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ স্ট্রোক, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং ক্যানসারের মতো রোগের হ্রাস হয়েছে। তাই মৃত্যুও কমছে।

ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) গবেষণার লেখক এবং প্রধান গবেষণা বিজ্ঞানী জানিয়েছেন যে আমাদের গবেষণাটি বিশ্বের স্বাস্থ্যের একটি সূক্ষ্ম চিত্র উপস্থাপন করে। একদিকে, আমরা ডায়রিয়া এবং স্ট্রোক থেকে মৃত্যু প্রতিরোধে দেশগুলির উল্লেখযোগ্য সাফল্য দেখতে পাচ্ছি। একই সময়ে, আমরা দেখতে পাচ্ছি যে করোনা মহামারী আমাদের কতটা পিছিয়ে দিয়েছে।

কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো, গবেষকরা বিশ্বজুড়ে মৃত্যুর প্রধান কারণগুলির মধ্যে একটি বড় রদবদল লক্ষ করেছেন, সেই কারণ করোনাই।

বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ হিসাবে করোনা স্ট্রোককে ছাড়িয়ে গিয়েছে। গবেষণায় দেখা গিয়েছে যে করোনা মহামারী দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত অঞ্চলগুলি হল ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান এবং সাব-সাহারান আফ্রিকা, যেগুলি ২০২১ সালে করোনার কারণে অনেক সমস্যায় ভুগেছিল। গবেষকরা প্রতিটি অঞ্চলে আয়ুষ্কালের উন্নতির পিছনে কারণগুলিও ব্যাখ্যা করেছেন।

  • আয়ু বৃদ্ধির কারণ

মৃত্যুর বিভিন্ন কারণের দিকে তাকালে, গবেষণায় দেখা গিয়েছে, অন্ত্রের রোগ ডায়রিয়া এবং টাইফয়েড রোগ হ্রাসের কারণে ১৯৯০ থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী আয়ু বৃদ্ধি হয়েছে ১.১ বছর। এই সময়ের মধ্যে নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যু হ্রাসের ফলে বিশ্বব্যাপী আয়ু ০.৯ বছর বৃদ্ধি পেয়েছে। এছাড়াও স্ট্রোক, নবজাতক রোগ, ইস্কেমিক হার্ট ডিজিজ এবং ক্যান্সার সহ অন্যান্য কারণে মৃত্যু প্রতিরোধে অগ্রগতি সারা বিশ্বে আয়ু বৃদ্ধি করেছে। প্রতিটি রোগের জন্য, মৃত্যুর হ্রাস ১৯৯০ এবং ২০১৯ এর মধ্যে সবচেয়ে বেশি ছিল।

গবেষণাটি শুধুমাত্র সেই রোগগুলির উপর আলোকপাত করে না যেগুলির কারণে আয়ু বৃদ্ধি এবং হ্রাস পায়, সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন জায়গায় রোগের ধরণগুলি কীভাবে পরিবর্তিত হয়েছে তাও দেখায়। গবেষণা সেই স্থানগুলিকেও হাইলাইট করে যেগুলি বড় রোগ এবং আঘাত থেকে মৃত্যু প্রতিরোধে দুর্দান্ত সাফল্য অর্জন করেছে। এটি আরও জোর দেয় যে কীভাবে কিছু গুরুতর রোগ এখন নির্দিষ্ট স্থানে সীমাবদ্ধ। এখনও সময় রয়েছে মৃত্যু আরও হ্রাস করার।

শিশুদের অন্ত্রের সংক্রমণ নিয়ে কথা বলতে গিয়ে গবেষণার লেখক জানিয়েছেন যে অন্ত্রের সংক্রমণ থেকে শিশুদের মারা যাওয়া কমানো যায় এবং এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে অসাধারণ অগ্রগতি হয়েছে। তাই এখন, আমাদের এই রোগগুলি প্রতিরোধ ও চিকিৎসার দিকে নজর দেওয়া দরকার, টিকাদান কর্মসূচিকে শক্তিশালী করা এবং সম্প্রসারণ করা দরকার এবং ই. কোলি, নরোভাইরাস এবং শিগেলার বিরুদ্ধে একেবারে নতুন ভ্যাকসিন তৈরি করা দরকার। এছাড়াও করোনা সম্পর্কে তথ্য প্রদানের পাশাপাশি, গবেষণায় অসংক্রামক রোগ যেমন ডায়াবেটিস এবং কিডনি রোগের ক্রমবর্ধমান ঝুঁকিগুলিও প্রকাশ করা হয়েছে, যা প্রতিটি দেশেই বাড়ছে।

উল্লেখ্য, গবেষকরা ইস্কেমিক হার্ট ডিজিজ, স্ট্রোক এবং ক্যানসারের মতো রোগের অগ্রগতির দিকেও ইঙ্গিত করেছেন। তাঁরা জানিয়েছেন যে অনেক ধরনের অসংক্রামক রোগে মৃত্যু উচ্চ-আয়ের দেশগুলিতে হ্রাস পেলেও নিম্ন আয়ের দেশে কিন্তু তা হয়নি।

টুকিটাকি খবর

Latest News

এবার বারুইপুরে চালু হচ্ছে মেট্রো? ছুটবে আদিগঙ্গার রুট ধরে? মুখ খুললেন শীর্ষকর্তা জন্মদিনেই কিনা জামাইষষ্ঠী!নিজেকে তাও 'অবাঞ্ছিত জামাই'য়ের তকমা দিলেন কেন জয়জিৎ? চিরশত্রু পাকিস্তানকে সাহায্য রোহিতদের!অবশ্য শুক্রবারই স্বপ্নভঙ্গ হতে পারে বাবরের রোহিতের ক্লাবেই খেলতেন তাঁর উইকেট নেওয়া সৌরভ ও হরমিত! একই স্কুলেও পড়তেন ১ জন ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ শেষ ১৩ বলে ৩৭ রান!T20 WCup-এ দশম উইকেটে পার্টনারশিপের রেকর্ড শেরফান রাদারফোর্ডের Athhoi Review: মুখ ও মুখোশের খেলায় কতটা জমল অথৈ? প্রত্যাশা পূরণ করতে পারল কি ? রহস্য এক চিঠি নিয়ে, রেশনকাণ্ডে এবার তাই বালুর হাতের লেখা পরীক্ষা করাতে চায় ইডি বৈষ্ণো দেবীর পুণ্যার্থীবোঝাই বাসে জঙ্গি হামলা, গর্জে উঠলেন পাক তারকা ক্রিকেটার সম্পর্ক নতুন করে শুরু করার জন্য আজকের দিনটি ভালো, দেখুন আজকের প্রেম রাশিফল

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.