বাংলা নিউজ > টুকিটাকি > Pandemic and Fatty Liver: লকডাউনে লিভারের অসুখ ব্যাপক মাত্রায় বেড়েছে, কারণ দু’টি শুনলে অবাক হবেন
কেন বাড়ছে লিভারের অসুখ?
কেন বাড়ছে লিভারের অসুখ?

Pandemic and Fatty Liver: লকডাউনে লিভারের অসুখ ব্যাপক মাত্রায় বেড়েছে, কারণ দু’টি শুনলে অবাক হবেন

  • প্রায় ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে লিভারের অসুখ। আর তার পিছনে রয়েছে করোনাকালের ভূমিকা। কোন দু’টি কারণে ফ্যাটি লিভারের মতো অসুখ এত বেড়েছে?

করোনাকাল শুধু করোনা সংকটের জন্যই মনে থাকবে না, মনে থাকবে আরও অনেক কিছুর জন্যই। কারণ এই সময়টি বাড়িয়ে দিয়েছে আরও বহু অসুখ। গত দু’বছরে গোটা পৃথিবীতেই বেড়ে গিয়েছে নানা ধরনের অসুখের মাত্রা। ভারতও সেখানে ব্যতিক্রম নয়। এমনই বলছে বিভিন্ন পরিসংখ্যান।

যেমন হালের এক পরিসংখ্যান বলছে, করোনাকালে ভারতীয়দের মধ্যে লিভারের অসুখের মাত্রা মারাত্মকভাবে বেড়ে গিয়েছে। বহু মানুষ আক্রান্ত হচ্ছে ফ্যাটি লিভারের মতো সমস্যায়। পরিসংখ্যান দেখে বিশেষজ্ঞরা বলছেন, দেশে লিভারের অসুখের পরিমাণ বেড়ে গিয়েছে প্রায় ১০ থেকে ১৫ শতাংশ।

এর কারণ কী? কেন এই পরিমাণে বেড়েছে লিভারের অসুখ?

বিশেষজ্ঞরা বলছেন, এর পিছনে রয়েছে দুটি কারণ:

  • করোনাকালে হাঁটাচলা, জিমে যাওয়া, সাঁতার কাটার মতো শরীরচর্চা একেবারে বন্ধ হয়ে গিয়েছে। বারবার লকডাউন হওয়ায় এগুলিতে ছেদ পড়েছে। কমেছে অফিস যাওয়ার জন্য হাঁটাচলাও। কারণ বাড়ি থেকে কাজের পরিমাণ বেড়েছে অনেকের ক্ষেত্রেই। তাতে বেড়েছে মেদের পরিমাণ। তারই প্রভাব পড়েছে লিভারে।
  • এর পাশাপাশি অনেকের ক্ষেত্রেই করোনাকালে বেড়েছে মদ্যপানের পরিমাণ। অতিরিক্ত চর্বিসমৃদ্ধ খাবার খাওয়াও বেড়েছে কারও কারও ক্ষেত্রে। সবটা মিলিয়ে বেড়ে গিয়েছে লিভারের উপর চাপ।

মূলত এই দু’টি কারণেই বর্তমানে ভারতে লিভারের অশুখের পরিমাণ এত বেড়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এই বিষয়ে সতর্ক না হলে আগামী দিনে আরও বড় বিপদ হতে পারে। শুধু তাই নয়, করোনাকালে বেড়ে গিয়েছে হেপাটাইটিস C-এর মতো অসুখও। সেটিও ফ্যাটি লিভারের মতো অসুখের জন্য দায়ী। এই বিষয়গুলি নিয়ে আরও বেশি করে সতর্ক হতে হবে। এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা।

বন্ধ করুন