বাংলা নিউজ > টুকিটাকি > Long Covid after Omicron: ওমিক্রনের এই সমস্যাটি নিয়ে তেমন কথাই হচ্ছে না, জেনে নিন এই সমস্যায় কী হতে পারে
কোভিডের এই সমস্যাটি সম্পর্কে জেনে নিন। (ফাইল ছবি)

Long Covid after Omicron: ওমিক্রনের এই সমস্যাটি নিয়ে তেমন কথাই হচ্ছে না, জেনে নিন এই সমস্যায় কী হতে পারে

  • কোভিড সেরে যাওয়ার পরেও অনেকের এই সমস্যাটি হচ্ছে। যদিও তা নিয়ে কথা বলছেন না বিশেষ কেউ।

করোনা সেরে যাওয়ার পরেও বহু মাস শরীরে থেকে যেতে পারে তার উপসর্গ। শ্বাসের সমস্যা, গন্ধের বোধ কমে যাওয়া, এমনকী চুল উঠে যাওয়ার সমস্যা এর মধ্যে আছেই। খুব মৃদু উপসর্গ দেখা দিয়েছে, এমন রোগীদেরও এই সমস্যাগুলি থেকে যেতে পারে। কিন্তু এছাড়াও দীর্ঘমেয়াদের সমস্যা দেখা দিতে পারে কোভিডের কারণে। চিকিৎসকরা একেই বলছেন ‘লং কোভিড’ (Long Covid)। আর এটির কারণেই তাঁরা কোভিডকে হাল্কা ভাবে নিতে বারণ করছেন। 

 

লং কোভিড কী (What is long COVID):

কোভিডের কারণে শরীরে নানা জটিলতা হতে পারে। কোভিড সেরে যাওয়ার পরেও যদি সেই সমস্যাগুলি না মেটে, তাহলে তাকে লং কোভিড বলছেন চিকিৎসকরা। 

 

লং কোভিডের লক্ষণগুলি কী কী (What are the symptoms of long COVID):

বেশ কয়েকটি লক্ষণ রয়েছে এর:

  • স্বাদ গন্ধের বোধ কমে যাওয়া। বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই এই সমস্যা হচ্ছে। লং কোভিডে এটি সহজে সারতে চায় না।
  • ক্লান্তি এর আরও একটি লক্ষণ।
  • অনেক রোগীর ক্ষেত্রে কাশিও চলতে থাকে।
  • কিছু মনে রাখতে না পারা, মাথা ঠিক করে কাজ না করা এবং তার সঙ্গে উদ্বেগ হওয়া— এর সব ক’টিই লং কোভিডের লক্ষণ।

 

কীভাবে এটি জীবনের স্বাভাবিক ছন্দে প্রভাব ফেলছে (Why it can affect one's quality of life):

স্বাদ এবং গন্ধের বোধ কমে যাওয়ার সমস্যাটি জীবনের স্বাভাবিক ছন্দ অনেকটাই বিগড়ে দিচ্ছে। গন্ধ চলে যাওয়ার এই সমস্যাকে চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে Parosmia। এই সমস্যাটি হলে খাবারের প্রতি আগ্রহ কমে যায়। কারণ খাবারের অন্যতম বড় আকর্ষণ হল তার গন্ধ। সেটিই যদি না থাকে, খাবারের প্রতি আগ্রহ অনেকাংশে কমে যায়। 

শুধু তাই নয়, কোনও জায়গায় অস্বস্তিকর কোনও গ্যাস রয়েছে কি না, বা কোনও খাবার পচে গিয়েছে কি না, তা অনেক সময়েই টের পাওয়া যায় গন্ধ দিয়ে। এই বোধ চলে গেলে তা নানা রকম বিপদ ডেকে আনতে পারে। 

 

ওমিক্রনেও কি এমন সমস্যা হতে পারে (What are the long-term effects of Omicron): 

ওমিক্রনে লং কোভিডের সমস্যা হতে পারে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। অনেকেই বলছেন, ওমিক্রনও লং কোভিডের সমস্যা ডেকে আনতে পারে। কিন্তু তার যথাযথ প্রমাণ এখনও হাতে নেই। তাই বিজ্ঞানীরা একে হাল্কা ভাবে নিতে বারণ করছেন। 

 

ল‌ং কোভিডের কোনও ওষুধ আছে কি (Is there any cure):

লং কোভিডের এক একটি সমস্যার এক এক রকম ভাবে চিকিৎসা হতে পারে। Parosmia-র মতো সমস্যার জন্য চিকিৎসকরা smell training নামক চিকিৎসা পদ্ধতির সাহায্য নেন। তাতে অনেকটাই সুফল পাওয়া যায়।

বন্ধ করুন