বাংলা নিউজ > টুকিটাকি > Long Covid after Omicron: ওমিক্রনের এই সমস্যাটি নিয়ে তেমন কথাই হচ্ছে না, জেনে নিন এই সমস্যায় কী হতে পারে

Long Covid after Omicron: ওমিক্রনের এই সমস্যাটি নিয়ে তেমন কথাই হচ্ছে না, জেনে নিন এই সমস্যায় কী হতে পারে

কোভিডের এই সমস্যাটি সম্পর্কে জেনে নিন। (ফাইল ছবি)

কোভিড সেরে যাওয়ার পরেও অনেকের এই সমস্যাটি হচ্ছে। যদিও তা নিয়ে কথা বলছেন না বিশেষ কেউ।

করোনা সেরে যাওয়ার পরেও বহু মাস শরীরে থেকে যেতে পারে তার উপসর্গ। শ্বাসের সমস্যা, গন্ধের বোধ কমে যাওয়া, এমনকী চুল উঠে যাওয়ার সমস্যা এর মধ্যে আছেই। খুব মৃদু উপসর্গ দেখা দিয়েছে, এমন রোগীদেরও এই সমস্যাগুলি থেকে যেতে পারে। কিন্তু এছাড়াও দীর্ঘমেয়াদের সমস্যা দেখা দিতে পারে কোভিডের কারণে। চিকিৎসকরা একেই বলছেন ‘লং কোভিড’ (Long Covid)। আর এটির কারণেই তাঁরা কোভিডকে হাল্কা ভাবে নিতে বারণ করছেন। 

 

লং কোভিড কী (What is long COVID):

কোভিডের কারণে শরীরে নানা জটিলতা হতে পারে। কোভিড সেরে যাওয়ার পরেও যদি সেই সমস্যাগুলি না মেটে, তাহলে তাকে লং কোভিড বলছেন চিকিৎসকরা। 

 

লং কোভিডের লক্ষণগুলি কী কী (What are the symptoms of long COVID):

বেশ কয়েকটি লক্ষণ রয়েছে এর:

  • স্বাদ গন্ধের বোধ কমে যাওয়া। বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই এই সমস্যা হচ্ছে। লং কোভিডে এটি সহজে সারতে চায় না।
  • ক্লান্তি এর আরও একটি লক্ষণ।
  • অনেক রোগীর ক্ষেত্রে কাশিও চলতে থাকে।
  • কিছু মনে রাখতে না পারা, মাথা ঠিক করে কাজ না করা এবং তার সঙ্গে উদ্বেগ হওয়া— এর সব ক’টিই লং কোভিডের লক্ষণ।

 

কীভাবে এটি জীবনের স্বাভাবিক ছন্দে প্রভাব ফেলছে (Why it can affect one's quality of life):

স্বাদ এবং গন্ধের বোধ কমে যাওয়ার সমস্যাটি জীবনের স্বাভাবিক ছন্দ অনেকটাই বিগড়ে দিচ্ছে। গন্ধ চলে যাওয়ার এই সমস্যাকে চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে Parosmia। এই সমস্যাটি হলে খাবারের প্রতি আগ্রহ কমে যায়। কারণ খাবারের অন্যতম বড় আকর্ষণ হল তার গন্ধ। সেটিই যদি না থাকে, খাবারের প্রতি আগ্রহ অনেকাংশে কমে যায়। 

শুধু তাই নয়, কোনও জায়গায় অস্বস্তিকর কোনও গ্যাস রয়েছে কি না, বা কোনও খাবার পচে গিয়েছে কি না, তা অনেক সময়েই টের পাওয়া যায় গন্ধ দিয়ে। এই বোধ চলে গেলে তা নানা রকম বিপদ ডেকে আনতে পারে। 

 

ওমিক্রনেও কি এমন সমস্যা হতে পারে (What are the long-term effects of Omicron): 

ওমিক্রনে লং কোভিডের সমস্যা হতে পারে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। অনেকেই বলছেন, ওমিক্রনও লং কোভিডের সমস্যা ডেকে আনতে পারে। কিন্তু তার যথাযথ প্রমাণ এখনও হাতে নেই। তাই বিজ্ঞানীরা একে হাল্কা ভাবে নিতে বারণ করছেন। 

 

ল‌ং কোভিডের কোনও ওষুধ আছে কি (Is there any cure):

লং কোভিডের এক একটি সমস্যার এক এক রকম ভাবে চিকিৎসা হতে পারে। Parosmia-র মতো সমস্যার জন্য চিকিৎসকরা smell training নামক চিকিৎসা পদ্ধতির সাহায্য নেন। তাতে অনেকটাই সুফল পাওয়া যায়।

টুকিটাকি খবর

Latest News

‘‌এদের দিয়ে শৌচালয়টাও পরিষ্কার করাবেন’‌, সুভাষকে কড়া ভাষায় নিশানা করলেন অভিষেক নতুন হেয়ারস্টাইলে ফ্রেশ লুকে নতুন মা অনুষ্কা, ভাইরাল ছবি অধিকাংশ সিরিয়ালই বন্ধ হয় জলদি, ৭০০ পার করা অনুরাগের ছোঁয়া নিয়ে কী বললেন ‘সূর্য’? Video: ছিলেন নিখোঁজ! বাংলাদেশের MP আনোয়ারুল আজিমের মৃতদেহ উদ্ধার নিউটাউনে! Video: OBC রিজার্ভেশন থেকে মুসলিমদের বাদ দিতে হবে এমন রায় মানবো না- মমতা রামকৃষ্ণ মিশনে হামলায় গ্রেফতার ৫, অধরা মূল অভিযুক্ত প্রদীপ রায়, পুলিশ কী বলছে? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ২৩ মে’র রাশিফল IPL-এ ইতিহাস কোহলির, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁলেন ৮ হাজারের এভারেস্ট রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো শুঁটকি বাটা থেকে ডাব চিঁংড়ি আরও কত কী! শ্বশুরবাড়িতে কব্জি ডুবিয়ে খেলেন অনীক!

Latest IPL News

রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.