বাংলা নিউজ > টুকিটাকি > Long Covid risk: ডেল্টায় আক্রান্ত হয়েছিলেন? নাকি ওমিক্রনে? এর উপরেই নির্ভর করছে ভবিষ্যতের সমস্যা

Long Covid risk: ডেল্টায় আক্রান্ত হয়েছিলেন? নাকি ওমিক্রনে? এর উপরেই নির্ভর করছে ভবিষ্যতের সমস্যা

ডেল্টা নাকি ওমিক্রন? কোনটি বেশি ভয়ের?

ডেল্টা সংক্রমণ এবং ওমিক্রন BA.1-এর সংক্রমণের মধ্যে কিছু পার্থক্য আছে। করোনার কোন রূপটি শরীরের উপর প্রভাব বেশি ফেলেছে?

কোভিড সেরে যাওয়ার পরেও তার প্রভাব থেকে গিয়েছে অনেতকের শরীরেই। এর ফলে ভবিষ্যতে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা যাচ্ছে বা পরেও যেতে পারে— এমনই আশঙ্কা বিজ্ঞানীদের। একেই তাঁরা Long Covid বলছেন।

করোনা এখনও পর্যন্ত বেশ কয়েক বার রূপবদল করেছে। তার মধ্যে কোন রূপটি Long Covid-এর জন্য সবচেয়ে বেশি দায়ী বা কোন রূপটির জন্য সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে, তা নিয়ে দীর্ঘ দিন ধরেই গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এবার সেই গবেষণা থেকে একটি স্পষ্ট ধারণা পাওয়া গিয়েছে।

সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন, যাঁরা Delta-য় আক্রান্ত হয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে Long Covid-এর প্রভাব বেশি পড়েছে। তুলনায় যাঁরা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, বিশেষ করে ওমিক্রন BA.1-এ আক্রান্ত হয়েছেন, তাঁদের ক্ষেত্রে খুব বেশি সমস্যা দেখা যায়নি।

পরিসংখ্যান থেকে বিজ্ঞানীরা বলেছেন, ডেল্টায় আক্রান্তদের চেয়ে ওমিক্রনের আক্রান্তদের মধ্যে প্রায় ৫০ শতাংশ কম Long Covid-এর লক্ষণগুলি।

ভবিষ্যতে কাদের ক্ষেত্রে এই Long Covid জাতীয় সমস্যা দেখা দিতে পারেন, সে বিষয়েও আলোকপাত করেছেন তাঁরা। বলেছেন, টিকা নেওয়ার আগেই যাঁদের ডেল্টা সংক্রমণ হয়েছিল, তাঁদের ক্ষেত্রে এই Long Covid-এর আশঙ্কা সবচেয়ে বেশি। আর টিকার একটি করে ডোজ নেওয়ার পর থেকে সেই আশঙ্কা অনেকটাই কমে গিয়েছে।

যাঁদের টিকার তিনটি ডোজ নেওয়া আছে, তাঁদের ক্ষেত্রে এই আশঙ্কা অতি নগন্য। এমনই বলেছেন বিজ্ঞানীরা।

টুকিটাকি খবর

Latest News

মালদার মানিকচকে গুলি চালিয়েছে পুলিশ, মেনে নিলেন পুলিশ সুপার, বিদ্যুৎ চেয়ে বুলেট! মুছলেন ‘সেনগুপ্ত’ পদবি, বরের ছবি! যিশু-নীলাঞ্জনার ২০ বছরের বিয়ে ভাঙছে? অনলাইনে অর্ডার করা ‘আমূল বাটার মিল্ক’র প্যাকেটে কিলবিল করছে সাদা পোকা! এরপর? ‘‌এখানকার মানুষের কাজ আটকে যেতে দেব না’‌, বহরমপুরে এসেই অঙ্গীকার স্মরণ পাঠানের আগামিকাল কাদের জন্য ভালো হবে? কারা ভালো খবর পেতে পারেন? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল Video:জম্মু ও কাশ্মীরের পুঞ্চে গেলেই পেতে পারেন ব়্যাফটিংয়ের মজা! রইল ভিডিয়ো শ্রীলঙ্কা সফরের ODI দলে কামব্যাক শ্রেয়শ-লোকেশের, ডাক পেলেন KKR-এর হর্ষিত রানা হার্দিককে টপকে ভারতের টি-২০ ক্যাপ্টেন সূর্য, ভাইস ক্যাপ্টেন গিল, ঘোষিত হল দল ম্যান দ্য ম্যাচের পুরস্কার মূল্য হারারের মাঠকর্মীদের দিয়ে দেন দুবে, জানালেন কারণ CFL 2024: এবারের কলকাতা লিগে প্রথম জয় পেল মোহনবাগান, ১-০ হারাল পিয়ারলেসকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.