বাংলা নিউজ > টুকিটাকি > Long Covid: কোভিড সেরে যাওয়ার পরে ১৫০ দিন পর্যন্ত সাবধান! কেন বলছেন চিকিৎসকরা

Long Covid: কোভিড সেরে যাওয়ার পরে ১৫০ দিন পর্যন্ত সাবধান! কেন বলছেন চিকিৎসকরা

লং কোভিড নিয়ে নতুন তথ্য দিলেন বিজ্ঞানীরা। 

Long Covid can last from 90 to 150 days: কোভিড সেরে যাওয়ার পরেও থেকে যায় এর প্রভাব। দু’টি অঙ্গের উপর এর প্রভাব সবচেয়ে বেশি পড়ে। তাই সাবধান থাকতে বলছেন চিকিৎসকরা। 

কোভিড সংক্রমণ একবার হলে তা সহজে ছেড়ে যাওয়ার নয়। শরীর থেকে জীবাণু চলে যেতে পারে, শরীরে কোভিডের রোগ প্রতিরোধ শক্তি তৈরি হয়ে যেতে পারে। কিন্তু থেকে যেতে পারে কোভিডের প্রভাব। হালের সমীক্ষা বলছে, প্রতি ৮ জন কোভিড আক্রান্তের মধ্যে ১ জনের এই সমস্যা দেখা যাচ্ছে। শরীরে থেকে যাচ্ছে কোভিডের মারাত্মক প্রভাব।চিকিৎসকরা একেই বলছেন Long Covid।

কত দিন পর্যন্ত শরীরে থাকছে এই প্রভাব? ল্যানসেট পত্রিকায় প্রকাশিত হালের সমীক্ষাটি বলছে ৯০ থেকে ১৫০ দিন পর্যন্ত থাকতে পারে এই প্রভাব। কী কী সমস্যা হতে পারে এর ফলে? (আরও পড়ুন: কবে শেষ হবে করোনার যাতনা? চিনের কবি নাকি আদিযুগেই বলে গিয়েছেন, খোঁজ মিলল কবিতায়)

  • বুকে ব্যথা
  • শ্বাস নিতে অসুবিধা
  • শ্বাস নেওয়ার সময় ব্যথা
  • পেশির ব্যথা
  • স্বাদ এবং গন্ধের বোধ কমে যাওয়া
  • গলার ভিতর ফুলে যাওয়া
  • অতিরিক্ত গরম বাঠান্ডা লাগা
  • হাত-পা ভারী লাগা
  • সাধারণ ক্লান্তি

কিন্তু এ সবের পাশাপাশি আরও একটি কথা বলেছেন বিজ্ঞানীরা। তাঁদের বক্তব্য, এই Long Covid-এর কারণে সবচেয়ে বেশি প্রভাব পড়ছে হৃদযন্ত্র এবং মস্তিষ্কে। এটি নিয়েই সবচেয়ে বেশি সাবধান থাকতে বলেছেন তাঁরা। (আরও পড়ুন: টাক পড়ে যাচ্ছে, যৌনশক্তি কমে যাচ্ছে, অনেক কিছুর জন্য দায়ী এই অসুখ, বলছে গবেষণা)

এর ফলে মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব পড়তে পারে বলে মত তাঁদের। অবসাদ বা উদ্বেগের মতো সমস্যাও দেখা দিতে পারে এই লং কোভিডের কারণে। এমনই বলা হয়েছে এই সমীক্ষায়। এক্ষেত্রে কী কী সমস্যা দেখা দিতে পারে?

  • ব্রেন ফগ (মাথা ঠিক করে কাজ না করা, কোনও বিষয়ে সিদ্ধান্ত নিতে অসুবিধা, মন দিয়ে কোনও কাজ করতে না পারার মতো সমস্যা)
  • ঘুম কমে যেতে পারে এর ফলে
  • কায়িক পরিশ্রমের পরে প্রচণ্ড অস্থির লাগাও এর ফলে হতে পারে

এই যাবতীয় সমস্যা দেখা দিতে পারে কোভিডের সঙ্গে সঙ্গে বা কোভিড সেরে যাওয়ার অল্প পরেই। এবং এগুলি চলতেই থাকতে পারে প্রায় ৯০ দিন থেক ১৫০ দিন পর্যন্ত। তাই ল্যানসেট পত্রিকায় প্রকাসিত হওয়া এই সমীক্ষাপত্রের শেষে বিজ্ঞানীরা বলেছেন, ১৫০ দিন পর্যন্ত পুরোপুরি সাবধান থাকতে হবে কোভিড আক্রান্তদের। যে কোনও শারীরিক সমস্যায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

টুকিটাকি খবর

Latest News

বাংলায় এল শহিদ ব্রিজেশের কফিনবন্দি দেহ! মা বলছেন, 'আরও এক পুত্র থাকলেও…' এক রাতের ভাড়া ২ লক্ষ ৮০ হাজার টাকা! সোহিনী-শোভনের বিয়ের ভেন্যু ঘুরে দেখুন ট্রাম্পকে হত্যার ছক ছিল ইরানের! গুলি চালনার কিছু দিন আগেই খবর পান US গোয়েন্দারা মাদক খাইয়ে পরিচারিকাকে ধর্ষণ করতেন আরমান? সবই জানতেন পায়েল! ভাইরাল FIR কপি কর্মস্থলে যখন শ্লীলতাহানি করা হয়…'নিয়োগকর্তা' রাজ্যপালকে নিশানা করলেন কল্যাণ T20 ক্যাপ্টেন্সির দৌড়ে ২ কেউকেটার ভোট সূর্যর দিকে, তাই কোণঠাসা হার্দিক- রিপোর্ট 3 ওভার শেষে England Women-র স্কোর 14/1 হাতে কাজ ছিল না,আত্মহত্যা করতে চান ক্যাটরিনার শ্বশুর! বাবার কষ্টে চোখ ভিজল ভিকির সমালোচনার মাঝে কর্ণাটকে আপাতত স্থগিত বেসরকারি চাকরির জন্য স্থানীয়দের ‘কোটা’ বিল নতুন ফৌজদারি আইন পর্যালোচনা করবে মমতার সরকার, তৈরি হল সাত সদস্যের কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.