বাংলা নিউজ > টুকিটাকি > COVID-19 ages body by 20 years: কোভিড এক ধাক্কায় শরীরের বয়স ২০ বছর বাড়িয়ে দিচ্ছে, কোন অঙ্গ অকালেই ‘বুড়ো’ হচ্ছে
কোভিডের কারণে এক ধাক্কায় শরীরের কোষের বয়স অনেকটা বেড়ে যাচ্ছে। (প্রতীকী ছবি)

COVID-19 ages body by 20 years: কোভিড এক ধাক্কায় শরীরের বয়স ২০ বছর বাড়িয়ে দিচ্ছে, কোন অঙ্গ অকালেই ‘বুড়ো’ হচ্ছে

  • Long Covid শরীরের উপর কী কী প্রভাব ফেলে, তা নিয়ে এখনও ধারণা পরিষ্কার নয় বিজ্ঞানীদের মধ্যে। কিন্তু কারও কারও ক্ষেত্র কোভিডের কারণে শরীরের বয়স ২০ বছর পর্যন্ত বেড়ে যাচ্ছে। আর একটি অঙ্গের উপর প্রভাব পড়ছে সবচেয়ে বেশি। এমনই বলছেন বিজ্ঞানীরা। 

কোভিড সংক্রমণ সেরে যাওয়ার পরেও তার প্রভাব শরীর থেকে সহজে যাওয়ার নয়। এমন কথা অনেক দিন ধরেই বলছেন বিজ্ঞানীরা। অনেক ক্ষেত্রে কোভিডের এই দীর্ঘমেয়াদি প্রভাবকে তাঁরা Long Covid বলছেন। কোভিড সংক্রমণ শরীর থেকে চলে যাওয়ার পরেও শরীরে তার প্রভাব থেকে যায় এই সমস্যায়।

শরীরের বয়স বেড়ে যেতে পারে অনেকখানি:

সম্প্রতি University of Cambridge এবং Imperial College London-এর গবেষকরা যুগ্মভাবে গবেষণা চালিয়ে কোভিডের দীর্ঘমেয়াদি প্রভাবের নতুন কিছু নমুনা পেয়েছেন। তাঁরা বলছেন, কোভিডের প্রভাবে শরীরে কোষের বয়স স্বাভাবিকের তুলনায় ২০ গুণ গতিতে বাড়তে পারে। অর্থাৎ মাত্র কয়েক বছরের মধ্যে শরীরের বয়স বেড়ে যেতে পারে ২০ বছর।

কোন অঙ্গের উপর সবচেয়ে বেশি প্রভাব পড়ছে:

বিজ্ঞানীরা জানিয়েছেন, গোটা শরীরের উপরেই কোভিডের দীর্ঘমেয়াদি প্রভাব পড়ে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়ে মস্তিষ্কে। আর সেটির কারণে শরীরের অন্য অঙ্গগুলিও ক্ষতিগ্রস্ত হয়।

এর ফলে কী কী হতে পারে:

বেশ কয়েকটি আশঙ্কার কথা বলছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন এই দীর্ঘমেয়াদি কোভিডের প্রভাবে এখনও পর্যন্ত যে যে সমস্যা হতে পারে, তা হল:

  • স্মৃতিশক্তি কমে যাওয়া
  • মনোসংযোগের ক্ষমতা কমে যাওয়া
  • ডিমেনশিয়া

বহু মানুষের মধ্যে এই জাতীয় নানা সমস্যা দেখা দিতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আর সেই কারণেই Long Covid-এর লক্ষণ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথাও বলেছেন তাঁরা।

বন্ধ করুন