বাংলা নিউজ > টুকিটাকি > Optical Illusion: ওই দেখুন পাহাড়ে দু’টি স্নো লেপার্ড! দেখতে পাচ্ছেন তো? উত্তরই বলে দেবে চোখের হাল
পাহাড়ের গায়ে দু’টি স্নো লেপার্ড! দেখতে পেলেন কি? (ছবি: ইনস্টাগ্রাম, ধৃতিমান মুখোপাধ্যায়)

Optical Illusion: ওই দেখুন পাহাড়ে দু’টি স্নো লেপার্ড! দেখতে পাচ্ছেন তো? উত্তরই বলে দেবে চোখের হাল

  • Snow Leopards Optical Illusion: হিমালয়ের পাহাড়ে ঘুরে বেড়াচ্ছে দু’টি স্নো লেপার্ড। একমাত্র তাঁরাই দেখতে পাবেন, যাঁদের চোখ খুব ভালো। তেমনই বলছে সমীক্ষা। 

হালে কলকাতার আলোকচিত্রশিল্পী মুখোপাধ্যায়ের তোলা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়ে গিয়েছে। এণনকী আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও এটি খবরের তালিকায় ঢুকে পড়েছে। নেচার ফটোগ্রাফার, ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার হিসাবে ধৃতিমান মুখোপাধ্যায়ের নাম এমনিতেই আন্তর্জাতিক স্তরে পরিচিত। ফলে এই ছবিটি ছড়িয়ে পড়তে বিশেষ সময় লাগেনি।

কিন্তু কেন এই ছবিটি এত জনপ্রিয় হয়েছে? তার কারণ এই ছবির দুই চরিত্র। ছবিতে রয়েছে দু’টি স্নো লেপার্ড। ১৪,৭৬৩ ফুট উচ্চতায় হিমালয়ের পাহাড়ের গায়ে এই স্নো লেপার্ড দু’টি ঘুরে বেড়াচ্ছে। তাদেরই ক্যামেরাবন্দি করেছেন আলোকচিত্রশিল্পী।

অনেকেই জানেন, স্নো লেপার্ড তাদের লোমের রঙের কারণে কীভাবে পরিবেশের সঙ্গে মিশে যেতে পারে। এটি তাদের শিকার ধরতে এবং শিকার হওয়া থেকে বাঁচতে সাহায্য করে। এক্ষেত্রেও তেমনই হয়েছে। শিল্পীর ক্যামেরায় ধরা পড়া স্নো লেপার্ড দু’টি খুঁজে পাওয়াই মুশকিল হয়ে গিয়েছে। (আরও পড়ুন: এই ছবিতে আছে দ্বিতীয় একটি বাঘ! সেই ‘লুকিয়ে থাকা’ বাঘটিকে দেখতে পাচ্ছেন নাকি)

শিল্পী নিজেও জানিয়েছেন, এই ছবি তুলতে তাঁকে যথেষ্ট বেগ পেতে হয়েছে। বহু ঘণ্টা তাঁকে বসে থাকতে হয়েছে মাইনাস ৩০ ডিগ্রি তাপমাত্রায়। লাদাখের হেমিস ন্যাশনাল পার্কে শেষ পর্যন্ত এই ছবিটি তুলতে পেরেছেন তিনি।

ছবিটি অবশ্য শউধু এখটি ছবির মধ্যে সীমাবদ্ধ থাকেনি। ছবিতে দু’টি স্নো লেপার্ডকে তিনি ধরলেও, তাদের চট করে দেখতে পাওয়া যাচ্ছে না। তারা মিশে রয়েছে পরিবেশের সঙ্গে। আর সেই কারণেই এটি Optical Illusion হিসাবে বিস্তর জনপ্রিয় হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই দাবি করেছেন, একমাত্র বাজপাখির মতো চোখ হলেই এই ছবিতে ওই স্নো লেপার্ডগুলিকে খুঁজে পাওয়া সম্ভব। আপনি কি দেখতে পাচ্ছেন ওই স্নো লেপার্ড দু’টিকে? আরও একবার দেখে নিন ভালো করে।

দেখতে পাচ্ছেন কি স্নো লেপার্ড দু’টিকে?
দেখতে পাচ্ছেন কি স্নো লেপার্ড দু’টিকে?

পেলেন কি? না পেলে উত্তরও জানিয়ে দিচ্ছি আমরা। তবে চিন্তা করবেন না। কারণ বেশির ভাগই একবারের চেষ্টায় খুঁজে পাননি ওই স্নো লেপার্ড দু’টিকে। যাঁরা পেয়েছেন, তাঁদের লেগে গিয়েছে অনেকটা সময়। এবার দেখে নিন ওই স্নো লেপার্ড দু’টি।

পাহাড়ের গায়ে ওই স্নো লেপার্ড দু’টি। 
পাহাড়ের গায়ে ওই স্নো লেপার্ড দু’টি। 

দূর থেকে তো দেখলেন, এবার কাছ থেকে দেখে নিন, কেমন দেখতে হিমালয়ের এই বিরল প্রাণীটিকে। কীভাবে পরিবেশের সঙ্গে মিশে থাকা তারা, তা ছবিটি আর একটু বড় করে দেখলে সহজেই বুঝতে পারবেন। (আরও পড়ুন: ধাঁধা, নাকি মন বোঝার পথ? ছবিতে কোন প্রাণী প্রথম দেখছেন, উত্তরেই চেনা যাবে আপনাকে)

Zoom করে দেখা স্নো লেপার্ড দু’টির ছবি। 
Zoom করে দেখা স্নো লেপার্ড দু’টির ছবি। 

এবার দেখলে তো। তাহলে এই Optical Illusion পাঠিয়ে দিন আপনার বন্ধুদেরও। দেখুন, তাঁদের মধ্যে কত জন এর সমাধান করতে পারেন।

বন্ধ করুন