বাংলা নিউজ > টুকিটাকি > সঙ্গমের পর সব হারিয়ে গেল স্মৃতি! স্ত্রীকে অচেনা নারী ভেবে ঘাবড়ে গেলেন ব্যক্তি
মিলনের পরেই স্মৃতিলোপ (প্রতীকী ছবি)

সঙ্গমের পর সব হারিয়ে গেল স্মৃতি! স্ত্রীকে অচেনা নারী ভেবে ঘাবড়ে গেলেন ব্যক্তি

  • ৬৬ বছরের ওই ব্যক্তি তাঁর স্ত্রীর সঙ্গে যৌনমিলনের পরেই হারিয়ে ফেলেন স্মৃতিশক্তি। আর তা ঘটে সঙ্গমের মাত্র ১০ মিনিটের মধ্যেই।

সঙ্গমের পর অনেকেই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। এই ঘটনার মধ্যে বিস্ময়ের কিছু নেই। কিন্তু এক আশ্চর্যজনক ঘটনা ঘটেছে আয়ার্ল্যান্ডের এক ব্যক্তির সঙ্গে। ওই ব্যক্তি যৌন সংসর্গের পরে হৃদরোগে আক্রান্ত হন। কিন্তু বিস্ময়ের ব্যপার হল, সঙ্গম করার ১০ মিনিট পর ওই ব্যক্তির স্মৃতিশক্তি সম্পূর্ণ লোপ পায়। এই ঘটনা চিকিৎসাশাস্ত্রে নজিরবিহীন।

আয়ারল্যান্ডের মেডিক্যাল জার্নাল জানাচ্ছে ৬৬ বছর বয়সি ওই ব্যক্তি তাঁর স্ত্রীর সঙ্গে যৌন মিলনের পরেই বুঝতে পারেন, যে তাঁর স্মৃতি হারিয়ে গিয়েছে। আর তা ঘটে সঙ্গমের মাত্র ১০ মিনিট পরেই। আরও জানা গিয়েছে, ওই ব্যক্তি হঠাৎই খেয়াল করেন, আগের দিনের কোনও কিছুই তিনি মনে করতে পারছেন না। এমনকী তাঁর বিবাহবার্ষিকীর কথাও তিনি ভুলে যান। বিছানায় স্ত্রীকেও চিনতে পারেননি তিনি।

চিকিৎসকরা জানাচ্ছেন চিকিৎসাশাস্ত্রে এই ঘটনাকে বলা হয় TGA। যার মানে ট্রানসিট গ্লোবাল অ্যামনেশিয়া। ৫০ থেকে ৭০ বছর বয়সি মানুষের এই ধরনের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তবে এই রোগ দীর্ঘস্থায়ী হয় না। ৫ ঘণ্টার বেশি এই রোগের স্থায়িত্ব থাকে না।

চিকিৎসকদের মতে, অতিরিক্ত শারীরিক ক্রিয়া, অতিরিক্ত ঠান্ডা ও গরম জলে স্নান করা, এছাড়াও মানসিক চাপ, অতিরিক্ত বেদনা থেকেও অনেকে TGA-তে আক্রান্ত হতে পারে।তবে এই রোগকে ভয় পাওয়ার কোনও কারণ নেই। কিছুক্ষণ ধৈর্য্য ধরে থাকলে, আবার স্মৃতি ফিরে আসবে।

বন্ধ করুন