বাংলা নিউজ > টুকিটাকি > Low Sperm Count: পুরুষেরা সাবধান! স্পার্ম কাউন্ট কম থাকলে বাড়বে ক্যানসারের আশঙ্কা

Low Sperm Count: পুরুষেরা সাবধান! স্পার্ম কাউন্ট কম থাকলে বাড়বে ক্যানসারের আশঙ্কা

প্রতীকী ছবি (Freepik)

Lower Sperm Count: স্পার্ম কাউন্ট কম থাকলে পুরুষেরা ক্যানসার আক্রান্ত হতে পারেন! নতুন গবেষণা জানলে চমকে যাবেন….

শুক্রাণুর পরিমাণ কমে গেলে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি! স্পার্ম কাউন্ট কমে গেলে পুরুষদের মধ্যে বেড়ে যেতে পারে ক্যান্সার হওয়ার প্রবণতা। সমীক্ষায় দেখা গিয়েছে যে যে সব পুরুষের স্পার্ম কাউন্ট কম তাদের হাড় ও জয়েন্টে ক্যান্সার হওয়ার ঝুঁকি ১৫৬ শতাংশ বেড়ে যায়। এ ছাড়াও লসিকায় ক্যান্সারের আশঙ্কা ৬০ শতাংশ, নরম টিস্যুতে ক্যান্সারের ঝুঁকি ৫৬ শতাংশ ও থাইরয়েডে ক্যান্সার হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ বৃদ্ধি পায়। 

ইউ এস-এর উটাহ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন যে যেসব পুরুষের শুক্রাণুর সংখ্যা প্রতি মিলিলিটারে ১৫ লাখের কম, তাদের হাড় ও জয়েন্টের ক্যান্সারের ঝুঁকি ১৪৩ শতাংশ এবং টেস্টিকুলার ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৩৪ শতাংশ বেড়ে যায়।

আরও পড়ুন: তেলতেলে বাসন হোক বা পুজোর থালা, নিমেষে ঝকঝকে করে দেবে এই ফলের খোসা!

উটাহ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত গবেষণার প্রধান লেখক জোয়েমি রামসে জানিয়েছেন যে 'যে সব পুরুষের উর্বরতা কম,  তাদের ক্যান্সারের আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেশি। জিনগত ও জীবনধারার পরিবর্তনের কারণেই এই সমস্যা দেখা যায়। জেনেটিক এবং পরিবেশগত এক্সপোজারগুলিও ক্যান্সারের ঝুঁকি বাড়ানোর জন্য ভীষণ ভাবে প্রভাব ফেলে।

গবেষকরা জানান, এই গবেষণার ফলে ক্যান্সার এবং বন্ধ্যাত্ব উভয় ক্ষেত্রেই সতর্কতা ছড়িয়ে দেওয়া সম্ভব। এবং যথাযত সচেতনতা সৃষ্টি করে এই সমস্যা রোধ করা সম্ভব হবে।

গবেষকরা ১৯৯৬ থেকে ২০১৭ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহ রাজ্যের উর্বরতা ক্লিনিকে অংশ নেওয়া ৭৮৬ জন পুরুষের বীর্য বিশ্লেষণ করে প্রাপ্ত ফলাফল নেন। তারা এই পুরুষদের সাধারণ জনসংখ্যার ৫৬৭৪ উর্বর পুরুষের তথ্যের সঙ্গে মিলিয়ে দেখেছেন।

আরও পড়ুন: সারমেয়র অটো রাইড! খুদে পোষ্যর কারনামা দেখলে তাজ্জব বনে যাবেন

গবেষকরা ক্লাস্টার বিশ্লেষণ ও ডেটা বিশ্লেষণের মাধ্যমে বিভিন্ন জিনের মধ্যে একাধিক ধরণের ক্যান্সারের ঝুঁকি মূল্যায়ন করেন এবং তারপরে একাধিক ক্যান্সারের ঝুঁকির একই ধরণের জিনের মধ্যে হওয়ার প্রবণতা মূল্যায়ণ করেন। 

এই গবেষণা থেকে স্পষ্টভাবে জানা যায় যে যেসব পুরুষদের শুক্রাণুর সংখ্যা কম তাদের পরিবারেও বিভিন্ন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেশি। তবে স্পার্ম কাউন্ট ও ক্যান্সার বিষয়ক এই ধরনের গবেষণা এই প্রথম করা হয়।

প্রধানত জীবনধারা, অতিরিক্ত ধূমপান ও অ্যালোকহল পানের কারণে পুরুষদের স্পার্ম কাউন্ট কমে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই একটু সচেতনা মানলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

টুকিটাকি খবর

Latest News

অতিভারী বৃষ্টিতে ভেসে গেল তিস্তা বাজার, ফুঁসে ওঠা নদীর রণমূর্তিতে বন্ধ রাস্তা পুজোর ছুটিতে ঘুরতে যাবেন? টিকিট কাটার ক্ষেত্রে মিলবে বড় সুবিধা, ঘোষণা রেলের কোন ক্লাবের হয়ে অবসর নেবেন লিওনেল মেসি? জানিয়ে দিলেন তিনি, মন খারাপ সমর্থকদের অতিরিক্ত মদ্যপানের পর তৃণমূল নেতার মৃত্যু, পরিবারের দাবি পাওনা বিবাদের জেরে খুন ভোট মিটতেই খরচের খোঁজখবর করতে রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের লেপটে নিলেন বুকের সঙ্গে! হার্দিক আমেরিকায়, কোন পুরুষকে জড়িয়ে নজর কাড়লেন নাতাশা ২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে বাহিনী, ভোট পরবর্তী হিংসায় নির্দেশ হাইকোর্টের কথার খেলাপ স্টিম্যাচের, পদত্যাগ করছেন না! সরাতে গেলে ক্ষতিপূরণ প্রায় ৩ কোটি টাকা বাতিল হবে ১৫৬৩ নিট পরীক্ষার্থীর গ্রেস মার্কস, থাকছে ফের টেস্ট দেওয়ার বিকল্প: NTA

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.