বাংলা নিউজ > টুকিটাকি > Litchi Buying Tips: কয়েক বছর আগে লিচু খেয়ে অসুস্থ হয়েছিল বহু শিশু, কেন জানেন? লিচু কি বিপজ্জনক
লিচু কেনার সময়ে কী কী দেখে নেবেন?

Litchi Buying Tips: কয়েক বছর আগে লিচু খেয়ে অসুস্থ হয়েছিল বহু শিশু, কেন জানেন? লিচু কি বিপজ্জনক

  • লিচু স্বাস্থ্যের জন্য খুব ভালো। কিন্তু কেনার ক্ষেত্রে সতর্ক না হলে এটি ক্ষতির কারণও হয়ে দাঁড়াতে পারে। লিচু কেনা ও খাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

গ্রীষ্মকাল ভালো না লাগতেই পারে। কিন্তু গ্রীষ্মে যে সব ফল বাজারে পাওয়া যায়, তা অনেকেরই খুব প্রিয়। এই ফলের তালিকার একেবারে প্রথমেই আসবে লিচু।

লিচু খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্যও বেশ ভালো। তবে লিচু কেনা ও সংরক্ষণের ক্ষেত্রে কিছু কথা মনে রাখতেই হয়। কয়েক বছর আগে বিহারে বহু শিশু লিচু খেয়ে অসুস্থ হয়ে পড়েছিল। শোনা যায়, এতে নাকি অনেকের মৃত্যুরও হয়।

কেন হয়েছিল এটি? স্থানীয় এলাকায় অনেকে বলেছিলেন, এর পিছনে কারণ এক বিরল জ্বর। পরে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, লিচুর টক্সিনের কারণে শিশুদের অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রোম হয়েছে। এই অসুখ কাদের হতে পারে? কী করেই বা এ থেকে বাঁচা যায়? জেনে নিন, লিচু কেনা ও খাওয়ার সময় কী কী সতর্কতা অবলম্বন করা উচিত।

ন্যূনতম ১ ইঞ্চি ব্যাস

লিচু একটি মিষ্টি ফল যা খুব অল্প সময়ের জন্য বাজারে আসে। গ্রীষ্ম ও বৃষ্টির মধ্যে বাজারে প্রচুর লিচু দেখতে পাওয়া যায়। এগুলি কেনার আগে কিছু বিষয় মাথায় রাখা দরকারি। যেমন, সব সময় পাকা লিচু কিনুন। কাঁচা লিচু দেখতে সবুজ। সেই লিচুতে প্রচুর টক্সিন থাকে। লিচু লাল, গোলাপি বা কমলা রঙেরই কিনুন। এছাড়াও আকারে ছোট লিচু কিনবেন না। পাকা লিচুতে সুগন্ধ থাকবে এবং এটির গায়ে চাপ দিলে নরম লাগবে।

বেশি পাকা লিচু খাবেন না

লিচু ফেটে গেলে বা রস বের হলে বা দাগ থাকলে খাবেন না। এটি অত্যধিক পাকা। এটিতে পচন ধরার বা এতে পোকামাকড় থাকার আশঙ্কা রয়েছে। গাঢ় বাদামি রঙের লিচু খাবেন না। এগুলিও বেশি পাকা হতে পারে। সব সময় লিচুর ডগা পরীক্ষা করে খাবেন। এতেও পোকা থাকতে পারে।

টক্সিন পরিষ্কার করবেন কীভাবে

বিশেষজ্ঞরা মনে করেন, খালি পেটে লিচুর টক্সিন বেশি ক্ষতি করে। তাই লিচু খালি পেটে খাবেন না। অ্য খাবার খাওয়ার পরে খান।

বন্ধ করুন