বাংলা নিউজ > টুকিটাকি > Mahatma in Hindu Mahasabha's Durga Puja: মহিষাসুর রূপে মহাত্মা গান্ধী! দক্ষিণ কলকাতায় হিন্দু মহাসভার পুজো নিয়ে বিতর্ক

Mahatma in Hindu Mahasabha's Durga Puja: মহিষাসুর রূপে মহাত্মা গান্ধী! দক্ষিণ কলকাতায় হিন্দু মহাসভার পুজো নিয়ে বিতর্ক

দুর্গাপুজোয় মহাত্মা গান্ধীকে অসুর রূপে দেখানোর অভিযোগ।

Durga Puja 2022: দক্ষিণ কলকাতায় হিন্দু মহাসভার পুজো নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে। জাতির জনককে মহিষাসুর রূপে দেখানো হয়েছে বলে অভিযোগ।

এক দিকে যেমন কলকাতা-সহ সারা রাজ্য জুড়ে বিরাট ধুমধাম করে পালন করা হচ্ছে দুর্গাপুজো। অন্যদিকে দানা বেধেছে এক বিতর্ক। এর কেন্দ্রে রয়েছে দক্ষিণ কলকাতার এক পুজো। সেখানে মহাত্মা গান্ধীকে মহিষাসুর রূপে দেখানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

দক্ষিণ কলকাতার রুবি পার্ক এলাকায় এই পুজোটির আয়োজন অখিল ভারত হিন্দু মহাসভা। তাদের মণ্ডপে দেবী দুর্গার যে মূর্তিটির পুজো করা হচ্ছে, সেখানেই মহিষাসুর রূপে রাখা হয়েছে মহাত্মা গান্ধীকে। দেবী দুর্গার হাতে তাঁকে বধ হতে দেখা গিয়েছে এই পুজোর প্রতিমায়।

কেন এমন করা হয়েছে? বেসরকারি এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এ বছর যেহেতু ২ অক্টোবর অর্থাৎ মহাত্মা গান্ধীর জন্মদিনটি দুর্গাপুজোর মধ্যে পড়েছে, তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে অখিল ভারত হিন্দু মহাসভার তরফে।

২ অক্টোবর অর্থাৎ গান্ধী জয়ন্তীর দিনটি অখিল ভারত হিন্দু মহাসভা ‘কালা দিবস’ হিসাবে পালন করে। পশ্চিমবঙ্গের অখিল ভারত হিন্দু মহাসভার রাজ্য কার্যনির্বাহী সভাপতি চন্দ্রচূড় গোস্বামী বেসরকারি সংবাদমাধ্যমকে জানিয়েছেন,মহাত্মা গান্ধীর জন্মদিন দুর্গাপুজোর মধ্যে পড়ায়, তাঁরা গান্ধীকে মহিষাসুর হিসাবে রাখবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।

তবে ইতিমধ্যেই বিষয়টি নিয়ে জলঘোলা শুরু হয়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই এটির সমালোচনা করেছেন। এবং আইনি পদ্ধতি এর বিরোধিতা করবেন বলেও জানিয়েছেন। টুইটারে কলকাতা পুলিশেরও দৃষ্টি আকর্ষণ করা হয়েছে এই বিষয়ে।

তবে চন্দ্রচূড় গোস্বামী জানিয়েছেন, রুবি পার্কের কাছে প্রথমবার মতো দুর্গাপূজার আয়োজন করেছেন তাঁরা। আয়োজনের জন্য পুলিশ, কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, দমকল বাহিনী এবং বাকিদের অনুমতি নেওয়া হয়েছে। কেউই পুজোয় আপত্তি করেনি। 

তাঁর দাবি, গান্ধী এই দেশের জন্য ভালো কিছু করেননি। তাই তাঁরা গান্ধীকে জাতির পিতা মানেন না। বরং তিনি দেশ ভাগের জন্য দায়ী বলে মনে করেন। সেই কারণেই এই প্রতীকী প্রতিবাদ।

তবে এই প্রথম বার নয়, এর আগেও অখিল ভারত হিন্দু মহাসভার তরফে নানাভাবে গান্ধীর বিরোধিতা করা হয়েছে। তবে এবার এর সঙ্গে দুর্গাপুজো জড়িয়ে যাওয়ায় বাঙালিদের মধ্যে এই নিয়ে আলোচনা বেশি হচ্ছে। কারণ দুর্গাপুজোর সঙ্গে বাঙালিদের যে আনন্দের আবেগ জড়িয়ে রয়েছে, এই প্রতীকী বিরোধিতাও তার সঙ্গে মানানসই নয় বলে মত অনেকের। ব্যাপারটিকে দৃষ্টিকটূ বলেও দাবি করেছেন অনেকে। আর সেখান থেকেই নানা ভাবে জটিলতার সৃষ্টি হচ্ছে। বাড়ছে প্রতিবাদের সংখ্যা। 

টুকিটাকি খবর

Latest News

‘‌কেন সংসদে প্রশ্ন তোলেননি?’‌ খগেনকে নিশানা করে প্রসূনকে নিয়ে কথা দিলেন মমতা ‘মিথ্যে’র পর ফিরছে পরম-হুমার জুটি! কোন ছবিতে দেখা যাবে তাঁদের? মেনে নিন, আপনিও তোলাবাজি করেছেন,নির্বাচনী বন্ড নিয়ে রাহুলকে খোলা চ্যালেঞ্জ শাহের প্রবল তাপপ্রবাহের লাল সতর্কতা রবিতেও, মাত্র ৩ জেলায় হবে বৃষ্টি, কোথায় কোথায়? যদি সংবিধান বদলের ইচ্ছে থাকত…বিরোধীদের দাবি উড়িয়ে দিলেন শাহ ৮০ কোটির ফ্ল্যাট জলের দরে বউকে বিক্রি রাজ কুন্দ্রার! ED-র নজরে শিল্পা শেট্টিও মা মেয়ে দুজনেই দক্ষ অভিনেত্রী, আবার আছে কাপুর পরিবারের সঙ্গে যোগ, চিনতে পারলেন? IPL 2024-এ বুড়ো হাড়ে ভেল্কি দেখাচ্ছেন! ১ নম্বরে আছেন মাহি, তালিকায় কারা রয়েছেন ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! ইউভানের ক্ষেত্রে একাজ করেন একদিনে! তবে ইয়ালিনির জন্য এখনও করলেন না রাজ-শুভশ্রী

Latest IPL News

ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার ২৪.৫ কোটির স্টার্ককে ধর্তব্যে আনলেন না,বেয়ারস্টোর ফেভারিট তালিকায় ২ MI ক্রিকেটার কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.