বাংলা নিউজ > টুকিটাকি > Panchphodan Rui: বানিয়ে ফেলুন ঠাকুরবাড়ি স্টাইলের পাঁচফোড়ন রুই, একবার খেলেই মুখে লেগে থাকবে

Panchphodan Rui: বানিয়ে ফেলুন ঠাকুরবাড়ি স্টাইলের পাঁচফোড়ন রুই, একবার খেলেই মুখে লেগে থাকবে

বানিয়ে ফেলুন ঠাকুরবাড়ি স্টাইলের পাঁচফোড়ন রুই (pixel)

Panchphodan Rui: অনেক তো হল রুই মাছের ঝোল। এবার বানিয়ে ফেলুন ঠাকুরবাড়ি স্টাইলের পাঁচফোড়ন রুই। দেখুন গোটা রেসিপি। 

বাঙালি মানেই মাছ আর রসগোল্লা। মাছ ছাড়া বাঙালির দুপুরের খাবার থাকে অসম্পূর্ণ। রুই কাতলা তো আছেই, ইলিশ, পমফ্রেট খেতেও ভালবাসে ভোজন রসিক বাঙালি। তবে রোজকার খাবারে মোটামুটি রুই এবং কাতলা মাছই খাওয়া হয়।

রুই বা কাতলা মাছ বিভিন্নভাবে রান্না করা যায়। টমেটো, কালো জিরে দিয়ে ঝোল করা যায় আবার ধনে গুঁড়ো ব্যবহার করেও রান্না করা যায়। ইচ্ছে হলে সরষে বাটা দিয়েও রুই মাছের ঝাল রান্না করা যায়। তবে এসব তো রোজকার মেনু। আজকে আপনি জানবেন কীভাবে রুই মাছ রান্না করতেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির রান্নার গৃহিণীরা।

(আরো পড়ুন: অনেক চেষ্টাতেও বাড়ছে না ওজন? ডায়েটে রাখুন এই ৪ ফল, রেজাল্ট পাবেন হাতেনাতে)

জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির পাঁচফোড়ন রুই রান্না করার উপকরণ: হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, এক চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, আলু, পটল ,টমেটো, কাঁচা লঙ্কা, পাঁচফোড়ন, তেজপাতা, স্বাদ মত নুন।

জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির পাঁচফোড়ন রুই রান্না করার পদ্ধতি: প্রথমে বাজার থেকে রুই মাছ কিনে এনে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং নুন দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে মাছের টুকরো গুলিকে। এবার তৈরি করতে হবে সেই বিশেষ মসলা, যা ব্যবহার করতেন ঠাকুরবাড়ির গৃহিণীরা।

পাঁচফোড়ন রুই রান্না করার জন্য একটি ছোট পাত্রে আদা বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং ধনে গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এরপর অল্প জল দিয়ে ভালো করে তরল তৈরি করতে হবে সমস্ত  মশলা গুলো দিয়ে। এটাই হল সেই বিশেষ মশলা যা এই রান্নাটিকে অন্য মাত্রা এনে দেবে।

(আরো পড়ুন: ঘণ্টার পর ঘণ্টা বাথরুমে বসেও পেট পরিষ্কার হচ্ছে না? রাতে খান এই বীজ)

এবার রান্নাটি তৈরি করার জন্য প্রয়োজনীয় আরো উপকরণ অর্থাৎ আলু, টমেটো, পটল কেটে রাখতে হবে। এবার কড়াইতে তেল গরম করে মাছের টুকরো ভেজে নিয়ে একটি পাত্রে তুলে রাখুন। এবার ওই তেলে ভেজে নিন পটল আর আলু। তার পর দিয়ে দিন বাকি মশলাগুলি।

মশলা কষে যখন তেল ছেড়ে দেবে তখন দিন টমেটোর টুকরো আর স্বাদ মত নুন। এর পর কড়াইতে দিন পরিমাণ মতো জল। ঝোল ফুটে এলে দিয়ে দিন কয়েকটি চিরে রাখা কাঁচালঙ্কা। পাঁচ মিনিট ঢাকা দিয়ে ঢেকে রেখে দিন। এবার অন্য একটি পাত্রে সাবান তেল গরম করে দিয়ে দিন পাঁচফোড়ন এবং তেজপাতা। এবার মাছের ঝোলে তেজপাতা আর পাঁচফোড়নের মিশ্রণটি দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে আপনার পাঁচফোড়ন রুই।

টুকিটাকি খবর

Latest News

সস্তায় ইলেকট্রনিক্স, হোম অ্যাপ্লায়েন্স, আরও কত কী! শুরু অ্যামাজন প্রাইম ডে সেল ২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী? ৫৯-এ ফের বিয়ের পিঁড়িতে দাদা স্নেহাশিস, নিমন্ত্রণপত্র পাঠালেন সৌরভ-ডোনা ভূমির জন্মদিন পালন করলেন ওরি! নায়িকার গায়ে হেলে পড়ে তুললেন ছবিও ‘‌২১ জুলাই বাংলার ইতিহাসে রক্তঝরা এক দিন’‌, এক্স হ্যান্ডেলে আজ বার্তা দিলেন মমতা সারা গা ভর্তি ভালোবাসার চিহ্ন, উইকেন্ডে প্রিয়জনের আদরে মাখামাখি মিমি গাড়ি মেরামত করাতে নেপাল থেকে ভারতে ঢুকে গ্রেফতার ১ পাকিস্তানি নাগরিক জয়ের পথে ফিরল ইস্টবেঙ্গল! কাস্টমস ম্যাচের হতাশা ভুলে পুলিশ এসিকে হারাল ৬-০ গোলে ‘শেষ মুহূর্ত…’ থামছে ‘তুমি আশেপাশে’র পথচলা, শ্যুটিংয়ের শেষদিনে মনখারাপ নবনীতার ডিম ভাত খেতে কলকাতা গেলে ইন্সুরেন্স করে বাড়ি থেকে বেরোবেন, পোস্টার পড়ল হুগলিতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.