বাংলা নিউজ > টুকিটাকি > Erectile Dysfunction after Covid-19: কোভিডের কারণে ছোট হয়ে গিয়েছে লিঙ্গ, আক্রান্তের দাবি, যৌন ক্ষমতাও হারিয়েছেন
কোভিড সংক্রমণে ছোট হয়ে গিয়েছে যৌনাঙ্গ। (প্রতীকী ছবি)
কোভিড সংক্রমণে ছোট হয়ে গিয়েছে যৌনাঙ্গ। (প্রতীকী ছবি)

Erectile Dysfunction after Covid-19: কোভিডের কারণে ছোট হয়ে গিয়েছে লিঙ্গ, আক্রান্তের দাবি, যৌন ক্ষমতাও হারিয়েছেন

  • লং কোভিডের ফলে এই সমস্যা হতে পারে, বলছে গবেষণা। যদিও চিকিৎসকরা আক্রান্তকে নাকি বলেছেন, এর কোনও সমাধান নেই। 

১.৫ ইঞ্চি ছোট হয়ে গিয়েছে লিঙ্গ। তার সঙ্গে কমে গিয়েছে যৌন ক্ষমতা। দেখা দিয়েছে erectile disfunction (ED)-এর মতো সমস্যা। কোভিডের পরে এই সমস্যাগুলি শরীরে দেখা দিয়েছে। এমনই দাবি তিরিশের ঘরে থাকা এক ব্যক্তির। 

সম্প্রতি লন্ডনের এই ব্যক্তির শরীর পরীক্ষা করে এই সমস্যার কথা জানিয়েছেন চিকিৎসকরা। গত বছরের জুলাই মাসে কোভিডে আক্রান্ত হন এই ব্যক্তি। তার অবস্থা মারাত্মক খারাপ না হলেও তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। আক্রান্ত জানিয়েছেন, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেই তিনি লক্ষ্য করেন, যৌন অক্ষমতা বা erectile disfunction (ED)-এর সমস্যায় ভুগছেন। সেই সমস্যা এর পর থেকে আর কাটেনি। 

কিন্তু তার চেয়েও অদ্ভুত কথা, তিনি আবিষ্কার ,করেন, তাঁর যৌনাঙ্গের মাপ ১.৫ ইঞ্চি মতো ছোট হয়ে গিয়েছে। আক্রান্তের কথায়, এর পরে তিনি চিকিৎকের কাছে যান। কিন্তু তাঁরা জানান, এটি ঠিক হওয়ার নয়।

কিন্তু সত্যিই কি এমন সমস্যা হতে পারে?

University College London-এর একটি সমীক্ষা বলছে, হতে পারে। ৩৪০০ জন পুরুষের উপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, ২০০ জনের ক্ষেত্রে এই ধরনের সমস্যা দেখা যাচ্ছে। University of Miami Miller School of Medicine-এর সমীক্ষাও বলছে, লং কোভিডের অন্যতম ফল এই সমস্যাটি। বহু পুরুষের ক্ষেত্রেই এটি হচ্ছে। কোভিড সংক্রমণের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে রক্তনালী। তার কারণেই এই সমস্যা হচ্ছে। 

আক্রান্ত ব্যক্তি একটি পডকাস্ট চ্যানেলে তাঁর এই সমস্যার কথা জানিয়েছেন। সেখানেই জনিয়েছেন, চিকিৎসকরা বিষয়টির সমাধান করতে পারেননি। আমেরিকার নামজাদা ইউরোলজিস্ট অ্যাসলে উইন্টার এই প্রসঙ্গে বলেছেন, আক্রান্ত ব্যক্তির দাবি মোটেই অযৌক্তিক নয়। এই ধরনের সমস্যা বহু পুরুষেরই হচ্ছে। তবে সেটি যে কখনও সারবে না, তেমনও ধরে নেওয়ার কারণ নেই। সময়ের সঙ্গে সঙ্গে এই সমস্যা কেটে যেতেও পারে। তবে এর যে কোনও ওষুধ এখনও নেই, তা তিনিও জানিয়েছেন।

বন্ধ করুন