বাংলা নিউজ > টুকিটাকি > Millet in Diabetes control: ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? ট্রাই করুন ‘মিলেট’, ফল পাবেন হাতেনাতে

Millet in Diabetes control: ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? ট্রাই করুন ‘মিলেট’, ফল পাবেন হাতেনাতে

মিলেট

Millet in Diabetes control:খাদ্যতালিকায় বাজরা অন্তর্ভুক্ত করার সুস্বাদু উপায় রয়েছে। বাজরা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির ডায়েটে একটি চমৎকার সংযোজন হতে পারে। রক্তে শর্করার নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে ইনসুলিনের কার্যকারিতা বাজরার বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে।

পশ্চিমবঙ্গের বাঙালি পরিবার গুলিতে বাজরার চল খুব একটা বেশি নাহলেও এই শস্যদানার বহু উপকারিতা রয়েছে। বাজরার নিয়মিত সেবন রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে, দীর্ঘস্থায়ী রোগগুলি দূরে রাখে এবং অন্ত্রের স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে।

খাদ্যতালিকায় বাজরা অন্তর্ভুক্ত করার সুস্বাদু উপায় রয়েছে। বাজরা  ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির ডায়েটে একটি চমৎকার সংযোজন হতে পারে। রক্তে শর্করার নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে ইনসুলিনের কার্যকারিতা বাজরার বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। এতে আছে উচ্চ ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্টের ট্রাকলোড সহ পুষ্টির প্রোফাইল রয়েছে, যা ডায়াবেটিস যুক্ত মানুষের জন্য উপকারী কিংবা যাদেরকে তাদের ডায়েটে কম জিআই খাবার অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়, তাদের জন্য স্বাস্থ্যকর। উচ্চ পরিমাণে ফাইবার শুধুমাত্র শরীরকে পরিপূর্ণ রাখে না, পাচনতন্ত্রকে ট্র্যাকে রাখে। 

আরও পড়ুন: (রিলায়েন্সের বড় পদক্ষেপ, ভারতের ফ্যাশনে যুক্ত করতে চলেছে জারা, এইচএন্ডএম ও Asos)

বাজরার নিয়মিত গ্রহণ দীর্ঘস্থায়ী রোগ দূরে রাখতে পারে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারে এবং কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটি প্রতিরোধ করতে পারে। বাজরা প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থের সাথে অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করতে পারে।

"বাজরা বহু শতাব্দী ধরে ভারতীয় খাবারের প্রধান উপাদান। তারা উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে এবং ভাল জল শোষণের ক্ষমতা রয়েছে। তারা খরা-সহনশীল এবং বেশিরভাগ শুষ্ক এবং আধা-শুষ্ক অঞ্চলে জন্মায়। বাজরাকেও উল্লেখ করা হয়। স্বাস্থ্য ওয়ার্ল্ডের মাইথালির প্রধান ডাঃ মেঘনা পাসি বলেন, "পুষ্টি-শস্য" হিসাবে তাদের উচ্চ পুষ্টি উপাদানের কারণে ভারত বাজরাকে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে প্রচার করার চেষ্টা করছে।

আরও পড়ুন: (টুনা মাছে ভরা কালো ফুচকা! এ কেমন স্বাদের খাবার খাচ্ছে মানুষ? ভিডিয়ো দেখে অবাক নেটিজেন)


বাজরা কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে

ডায়াবেটিস ব্যবস্থাপনার লক্ষ্য হল আমাদের রক্তে শর্করাকে সর্বোত্তম স্তরে রাখা, সেইসাথে সর্বোত্তম রক্তচাপ, কোলেস্টেরল এবং ওজন বজায় রাখা। অনেক কারণেই ডায়াবেটিস রোগীদের জন্য বাজরা একটি ভাল বিকল্প।

 

  • বাজরা একটি সম্পূর্ণ শস্য; এর বাইরের স্তর, তুষ এবং জীবাণু রয়েছে। যেখানে গমের মতো দানাগুলিতে, এই স্তরগুলি ছিনিয়ে নেওয়া হয় এবং শুধুমাত্র এন্ডোস্পার্ম অবশিষ্ট থাকে। তাই, গমের আটা দ্রুত হজম হয় এবং বাজরা বেশি সময় নেয়।

 

  • আলু, গমের আটা, চাল, রুটির তুলনায় বাজরার সাধারণত কম গ্লাইসেমিক ইনডেক্স (৫৫-৬৫) থাকে যার উচ্চ জিআই (৭০-৭৫), তাই বাজরা রক্তে শর্করার মাত্রাকে ধীর এবং আরও ধীরে ধীরে বৃদ্ধি করে। বিভিন্ন ধরনের বাজরা, যেমন মুক্তা বাজরা (Pearl Millet), আঙ্গুলের বাজরা (Finger Millet) এবং ফক্সটেইল বাজরা, রক্তে শর্করা নিয়ন্ত্রণে তাদের উপকারী প্রভাবগুলির জন্য বিশেষভাবে অধ্যয়ন করা হয়েছে। এই শস্যগুলিকে একটি সুষম খাদ্যে অন্তর্ভুক্ত করা ডায়াবেটিস পরিচালনার জন্য একটি কার্যকর কৌশল।
  • বাজরায় প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার থাকে, যা হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য কমায় এবং পূর্ণতার অনুভূতি দেয়। এটি ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। ফাইবার একটি প্রাক-বায়োটিক হিসাবেও কাজ করে এবং এইভাবে একটি সুস্থ অন্ত্রের মাইক্রোবায়োম বজায় রাখতে সাহায্য করে। ফাইবার রক্ত ​​​​প্রবাহে গ্লুকোজ নিঃসরণকে ধীর করে দেয়, রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে।
  • বাজরা ম্যাগনেসিয়াম সহ প্রয়োজনীয় পুষ্টিতে পরিপূর্ণ, যা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পরিচিত।
  • বাজরার নিয়মিত গ্রহণ কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপকারী। যেহেতু ডায়াবেটিস হৃদরোগের ঝুঁকি বাড়ায়, তাই বাজরা খাওয়া দ্বিগুণ উপকারী হতে পারে।
  • বাজরা প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজগুলির সাথে অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে, একটি ফ্যাক্টর যা ইনসুলিন সংবেদনশীলতা এবং নিঃসরণকে প্রভাবিত করতে পারে।

বাজরা খাওয়ার সুস্বাদু উপায়

ডাঃ পাসির মতে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য আপনি আপনার খাদ্যতলিকায় বাজরার কিছু খাবার অন্তর্ভুক্ত করতে পারেন:

1. বাজরার উপমা: সুজির পরিবর্তে ফক্সটেইল বাজরা বা বার্নইয়ার্ড বাজরা এবং সবজি এবং মশলা দিয়ে সিজন যোগ করুন। এটি একটি পুষ্টিকর এবং কম-জিআই প্রাতঃরাশের বিকল্প হয়ে ওঠে।

2. বাজরার খিচাড়ি: এটি রাতের খাবারের জন্য একটি আরামদায়ক খাবার। আপনি বাজরা (যেমন মুক্তা বাজরা বা সামান্য বাজরা) এবং মসুর ডালের সংমিশ্রণ এবং মশলা এবং সবজি দিয়ে রান্না করতে পারেন। এটি হজম করা সহজ এবং স্থিতিশীল রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

3. বাজরা দোসা এবং ইডলি: ভাতের জায়গায়, আঙুল বাজরা (Finger Millet) খাওয়ার চেষ্টা করুন। এটি একটি প্রোবায়োটিক-সমৃদ্ধ, ফাইবার-ঘন খাবার সরবরাহ করবে। এগুলি হালকা, হজম করা সহজ এবং চিনির মাত্রা বজায় রাখতে সাহায্য করবে।

4. বাজরা স্যালাড: আপনি রান্না করা বাজরা (যেমন কোডো বাজরা), কাটা শাকসবজি, ভেষজ এবং হালকা ড্রেসিং দিয়ে মিশ্রিত একটি ফ্রেশ স্যালাড তৈরি করতে পারেন। এটি একটি কম-ক্যালোরি, উচ্চ-ফাইবার বিকল্প একটি হালকা লাঞ্চের জন্য উপযুক্ত।

5. মিলেট স্টর-ফ্রাই: রান্না করা বাজরা (বার্নইয়ার্ড বাজরের মতো) ভাজা সবজি, টফু বা চর্বিহীন মাংসের সাথে মিশিয়ে এটি একটি পুষ্টিকর সুষম খাবার তৈরি করা যেতে পারে। আপনি এটিকে আদা-রসুন এবং কিছু সয়া সস দিয়ে সিজন করতে পারেন।

6. বাজরা পোরিজ: সকালের প্রাত:রাশে আপনার দিন শুরু করুন এটি দিয়ে। যেকোন বাজরা (যেমন ফক্সটেইল বাজরা), জল বা দুধ দিয়ে রান্না করা, এবং দারুচিনি এবং কয়েকটি বাদাম দিয়ে স্বাদযুক্ত পোরিজ শুধুমাত্র একটি স্বাস্থ্যকর খাবার হতে পারে না তবে এটি সারা সকাল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রনে রাখতেও সাহায্য করতে পারে।

 

টুকিটাকি খবর

Latest News

রাজভবনের বদলে মমতা বা অভিষেকের বাড়ির সামনে ধরনার প্রস্তাব দিতে পারেন শুভেন্দু মাত্র ৫২ বছরে প্রয়াত ভারতের প্রাক্তন পেসার জনসন, শোকপ্রকাশ কুম্বলের খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র অম্বুবাচী কী, জেনে নিন এই উৎসব সম্পর্কিত বিশেষ তথ্য যা আজও জাগায় শিহরণ লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা

T20 WC 2024

খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.