বাংলা নিউজ > টুকিটাকি > Donkey's Milk: ‘গাধার দুধে বাড়ে মহিলাদের রূপ’, মানেকা গান্ধীর মন্তব্য কি ঠিক? বিজ্ঞান কী বলছে

Donkey's Milk: ‘গাধার দুধে বাড়ে মহিলাদের রূপ’, মানেকা গান্ধীর মন্তব্য কি ঠিক? বিজ্ঞান কী বলছে

মানেকা গান্ধী যা বলেছেন, তা কি ঠিক? (PTI)

Maneka Gandhi’s Statement on Donkey’s Milk: গাধার দুধের সাবান মাখলে মহিলাদের শরীর সুন্দর থাকে। মনেকা গান্ধীর এই মন্তব্য ঘিরে নানা মহলে জল্পনা চলছে। কী বলছে বিজ্ঞান? কথাটি কি ঠিক?

সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর একটি মন্তব্য নিয়ে হালে জোর আলোচনা শুরু হয়েছে নানা মহলে। সম্প্রতি এক সমাবেশে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, কীভাবে পশুদের নানা কাজে লাগিয়ে অর্থ উপাজর্ন করা যায়। এ প্রসঙ্গে তিনি প্রথমেই বলেন, মৃতদেহ দাহ করার ক্ষেত্রে জ্বালানি কাঠ বাবদ বিপুল খরচ হয়। তার জায়গায় গোবর থেকে তৈরি ঘুঁটেকে জ্বালানি হিসাবে ব্যবহার করলে খরচ অনেক কমে। তাছাড়া গোপালনকারীরা এর থেকে প্রচুর অর্থ উপার্জনও করতে পারেন। এর পরেই তিনি রূপচর্চার বিষয়ে একটি মন্তব্য করেন।

তিনি বলেন, গাধা এখন আর দেখতে পাওয়া যায় না। গাধার সংখ্যা কমে যাচ্ছে। কিন্তু এই গাধার দুধ কাজে লাগিয়েই লাদাখের মানুষ সাবান বানাচ্ছেন। সেই সাবান দিল্লিতে ৫০০ টাকা করে বিক্রি হচ্ছে। তাঁর বক্তব্য, গাধার দুধের সাবান ব্যবহার করলে মহিলাদের শারীরিক সৌন্দর্য বজায় থাকে। এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি ইতিহাসের উদাহরণও টেনে আনেন। বলেন, প্রাচীন কালে রানি ক্লিয়োপেট্রাও গাধার দুধে স্নান করতেন সৌন্দর্য ধরে রাখার জন্য।

(আরও পড়ুন: মেয়েরা নিজের বাবার বাড়ি ছাড়তে পারেন, পুরুষ ছাড়লেই বউ 'হোম ব্রেকার'! এক খোঁচায় টুইট উস্কে দিয়েছে বিতর্ক)

কিন্তু তাঁর এই দাবি কত দূর সত্যি? কী বলছে বিজ্ঞান?

বিজ্ঞান বলছে, গাধার দুধে প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন রয়েছে। এর অধিকাংশই ত্বকের জন্য খুবই ভালো। তাছাড়া গাধার দুধে যে স্নেহপদার্থ থাকে, সেটি ত্বককে শুষ্ক হতে দেয় না। আর তাই ত্বকের নমনীয়তা বজায় থাকে। কিন্তু এই কথাটি শুধুমাত্র গাধার দুধের ক্ষেত্রে প্রযোজ্য নয়। গরু বা মোষের দুধের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সেগুলি ত্বকে লাগালেও ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ফলে ত্বক নমনীয় হয়।

(আরও পড়ুন: রান্নায় হলুদ বেশি পড়ে গেলে আলু ছাড়াও কড়াইতে ফেলে দিন এই জিনিসগুলি, টিপস মুশকিল আসানের)

তাছাড়া গাধার দুধে অতিরিক্ত মাত্রায় প্রোটিন থাকে। এটিও ত্বকের জন্য ভালো। তবে শুধুমাত্র নারীদের ত্বকের ক্ষেত্রেই এই দুধ ভালো ভাবে কাজ করে, এমন কোনও প্রমাণও নেই। এটি নারী, পুরুষ বা শিশু— যে কোনও কারও ত্বকের ক্ষেত্রে আর্দ্রতা ধরে রাখা এবং পুষ্টি প্রদানের কাজ করতে পারে।

(আরও পড়ুন: আজকের দিনেই, ঠিক ৫০ বছর আগে মোবাইল থেকে প্রথম ফোন করা হয়, কে কাকে করেছিলেন জানেন)

তবে গাধার দুধে আলাদা করে এমন কোনও উপাদান নেই, যা সৌন্দর্য বাড়াতে পারে। এমনই বলছে বিজ্ঞান। একই ধরনের উপাদান যদি অন্য কোনও উদ্ভিজ্জ বস্তুতে থাকে, তাহলে সেগুলিও ত্বকের জন্য ভালো বলে প্রমাণিত হতে পারে। এমনই মত বিজ্ঞানীদের।

মোট কথা গাধার দুধ বা যে কোনও প্রাণীর দুধই ত্বকে লাগালে কোনও ক্ষতি নেই। বরং লাভই হতে পারে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর

Latest News

বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি আর নেই একরত্তি! অযোগ্য-র স্ক্রিনিংয়ে মেয়ে ঋষণাকে আনলেন ঋতুপর্ণা, কতটা বড় হল সে? কোচ-ক্যাপ্টেন-বোর্ড প্রেসিডেন্ট, ভারতের ৩ কিংবদন্তির টেস্ট অভিষেক হয় আজকের দিনে টানা তিনদিন নাইট! তারপরেও কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় যত দোষ মালগাড়ির চালকের? আজ বৃষ্টি হচ্ছে, তবে ফের বর্ষণ কমবে কলকাতায়! তার আগে ৪০ কিমিতে ঝড় হবে, কবে কবে? ঘাতক লুকিয়ে ছিল ঘরেই, বারাসতে কিশোর ফরদিন নবি খুনে জ্যেঠুকে গ্রেফতার করল পুলিশ ৮ জুলাই খোলা হবে না জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার, ASI-র দাবি ভুল, বললেন মন্ত্রী বাচ্চাদের ‘কুকুর ছানা’র সঙ্গে তুলনা!দুঃখপ্রকাশ করে ক্ষমা চাইলেন শাহিদ-পত্নী মীরা গরমে অসুস্থ চালক, বাস চালানোর সময় জ্ঞান হারালেন, অল্পের জন্য রক্ষা যাত্রীদের হাইকোর্টে জ্যোতিপ্রিয়র জামিনের তীব্র বিরোধিতা ইডির, ৪ দিন সময় দিল আদালত

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.