বাংলা নিউজ > টুকিটাকি > Bhel Puri's International Recognition: ভেলপুরির ভেলকি! আন্তর্জাতিক মঞ্চে এই খাবারের স্বীকৃতি, কীভাবে হল জানেন
সারা টডের কারণে ভেলপুরি পেল স্বীকৃতি। 

Bhel Puri's International Recognition: ভেলপুরির ভেলকি! আন্তর্জাতিক মঞ্চে এই খাবারের স্বীকৃতি, কীভাবে হল জানেন

  • Masterchef Australia-র নতুন পর্বে আলোচনার বিষয় একটিই— ভেলপুরি। ভারতীয় এই খাবার এখন সারা পৃথিবীর খাদ্যরসিকদের আকর্ষণের কেন্দ্রে। কীভাবে জানেন?

সারা পৃথিবীর খাদ্যরসিকদের আলোচনার বিষয় এখন একটাই— ভেলপুরি। আন্তর্জাতিক মঞ্চে এই খাবার পেল অন্যতম সেরার স্বীকৃতি। একই সঙ্গে লোভনীয় স্বাদ আর পুষ্টিগুণ? দু’টির কারণেই ভেলপুরি নিয়ে উচ্ছ্বসিত বিদেশের খাদ্যবিশেষজ্ঞরাও।

কী হয়েছে এর মধ্যে? সম্প্রতি Masterchef Australia-র নতুন পর্বে ভেলপুরি নিয়ে এত হইচই হয়েছে। সেখানে সারা টড নামের এক প্রতিযোগী তৈরি করেছেন এই ভেলপুরি। সেটিই তাক লাগিয়ে দিয়েছে শোয়ের বিচারকদের।

ভেলপুরি বানানোর জন্য সারা সময় নিয়েছেন মাত্র ১০ মিনিট। আর তাতেই সবচেয়ে বেশি মাত্রায় অবাক হয়েছেন বিচারকরা। তাঁদের বক্তব্য, মাত্র ১০ মিনিটে কী করে এত চমকপ্রদ একটি পদ তৈরি করলেন তিনি। বিচারকদের কথায়, ভেলপুরির মধ্যে অদ্ভুত স্বাদের বৈচিত্র্য রয়েছে। আর সেটি মাত্র ওই কয়েক মিনিটে ধরাটা বেশ কঠিন।

সারা নিজেও পরে লিখেছেন, ‘আমি আশা করি, ভেলপুরির স্বাদ স্বীকৃতি পাওয়ায় ভারতীয়রা গর্বিত হবেন। বিচারকরা যে এটি এত পছন্দ করেছেন, তাতে আমি বিন্দুমাত্র অবাক হইনি। ভেলপুরি ভারতের অত্যন্ত জনপ্রিয় স্ট্রিট ফুড। আমি নিজেই এটি ভারতে বহুবার খেয়েছি। সেই কারণেই বিচারকদের প্রতিক্রিয়া শুনে অবাক হইনি। আসলে, এটা প্রত্যাশিতই।’

এ পরে তিনি লেখেন, ‘আশা করা যায়, অস্ট্রেলিয়ার মানুষ এখন জলখাবারে ভেলপুরি তৈরি করা শুরু করবেন। এটি শুধু সুস্বাদু নয়, একই সঙ্গে পুষ্টিকরও বটে। প্রতিটি দেশেরই নানা দুর্দান্ত খাবার রয়েছে, যা এত সাধারণ যে আমরা সেগুলিকে প্রথমে গুরুত্ব দিয়ে ভাবি না।

এই ঘটনার পরে ভারতীয়রা টুইটারে জানিয়েছেন, তাঁরা সারার এই কাণ্ডে কতটা খুশি হয়েছেন। অনেকেই বলেছেন, ভেলপুরির এই সম্মান অবশ্যই প্রাপ্য।

বন্ধ করুন