বাংলা নিউজ > টুকিটাকি > Masud Rana creator Qazi Anwar Hussain: বাঙালির জেমস বন্ড ‘মাসুদ রানা’র অভিযান শেষ, প্রয়াত স্রষ্টা কাজী আনোয়ার হোসেন
প্রয়াত ‘মাসুদ রানা’র লেখক কাজী আনোয়ার হোসেন। (ছবি: ফেসবুক)

Masud Rana creator Qazi Anwar Hussain: বাঙালির জেমস বন্ড ‘মাসুদ রানা’র অভিযান শেষ, প্রয়াত স্রষ্টা কাজী আনোয়ার হোসেন

  • সাড়ে চারশোরও বেশি উপন্যাসে দেখা গিয়েছে মাসুদ রানাকে। যাত্রা থামল সেই স্পাই থ্রিলারেরর নায়কের। 

বাঙালির নিজেদের জেমস বন্ড। মাসুদ রানা। বাংলাদেশ তো বটেই, পশ্চিমবঙ্গের বাঙালিদেরও মন জয় করেছিল যে স্পাই-চরিত্র, সেই মাসুদের অ্যাডভেঞ্চার শেষ হল। প্রয়াত হলেন মাসুদ রানার স্রষ্টা কাজী আনোয়ার হোসেন। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৫ বছর।

কাজী আনোয়ার হোসেন একাধারে ছিলেন অনুবাদক, প্রকাশক, চিত্রনাট্যকার। গানও গেয়েছেন তিনি। তবে সব কিছু ছাপিয়ে তার পরিচয় ছিল তিনি ‘মাসুদ রানা’র লেখক। সব মিলিয়ে প্রায় ৪৬৫টি উপন্যাসে তিনি হাজির করেছেন মাসুদ রানাকে। 

অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ছেলে কাজী আনোয়ার হোসেনের দুই ছেলে এবং এক মেয়ে। তাঁর বোনদের মধ্যে রয়েছেন অধ্যাপক সনজীদা খাতুন।

কাজী আনোয়ার হোসেনের স্ত্রী ফরিদা ইয়াসমিন আগেই মারা গিয়েছেন। খ্যাতিমান সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন ফরিদার বোন। তাঁদের আর এক বোন সঙ্গীতশিল্পী নীলুফার ইয়াসমিন মারা গিয়েছেন।

ঢাকার বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকাল ৪টা ৪০ মিনিটে কাজী আনোয়ার হোসেনের মৃত্যু হয় বলে সংবাদমাধ্যমকে জানান তাঁর পুত্রবধূ মাসুমা মায়মুরা।

গত বছরের অক্টোবরে প্রোস্টেট ক্যানসার ধরা পড়লে কয়েক দফায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কাজী আনোয়ার হোসেন।

মায়মুরা বলেন, ‘গত বছরের অক্টোবর থেকে তিনি প্রোস্টেট ক্যানসারে ভুগছেন। শরীরিক অবস্থার অনবতি হলে ১০ দিন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। লাইফ সাপোর্টে থাকা অবস্থায় একটা ব্রেইন স্ট্রোক ও হার্ট অ্যাটাক হয়ে সব শেষ হয়ে গেল।’

কাজী আনোয়ার হোসেনের খুড়তুতো ভাই কাজী রওনাক হোসেন জানান, মরদেহ বুধবার বারডেমের হিমঘরে থাকবে। বৃহস্পতিবার সকালে সেগুনবাগিচার বাড়িতে মরদেহ নিয়ে যাওয়া হবে। শ্রদ্ধা নিবেদনের পর বাদ আসর বনানী কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।

(Deutsche Welle-এর সূত্র অনুসারে)

বন্ধ করুন