বাংলা নিউজ > টুকিটাকি > Matar Paneer Recipe: শীতের কড়াইশুটি দিয়ে বানিয়ে ফেলুন এই রেসিপি! রইল পনির নরম তুলতুলে রাখার টিপসও

Matar Paneer Recipe: শীতের কড়াইশুটি দিয়ে বানিয়ে ফেলুন এই রেসিপি! রইল পনির নরম তুলতুলে রাখার টিপসও

রেস্তোরাঁর মতো মটর পনির কীভাবে বানাবেন।

পনির খেতে ভালোবাসেন বাড়ির বাচ্চা থেকে বুড়ো সকলেই। রেস্তোরাঁয় গিয়ে আমরা অনেকেই ট্রাই করেছি মটর পনির, দেখে নিন কীভাবে তা বানাবেন বাড়িতে। 

শীতের সবজির মধ্যে অন্যতম জনপ্রিয় কড়াইশুঁটি। যদিও আজকাল ফ্রোজেন কড়াইশুটি মেলে সারা বছরই, তবে সতেজ সবজির স্বাদই আলাদা। বেশিরভাগ বাঙালি বাড়িতেই শীতে বানানো হয় কড়াইশুটির কচুরি। তবে আপনি একটু পঞ্জাবের এই জনপ্রিয় ডিশ মটর পনির-ও নিজের রান্নাঘরে বানিয়ে নিতে পারেন। 

অন্য দিকে, পনিরকে ধরা হয় প্রোটিনের খুব ভালো উৎস হিসেবে। ১০০ গ্রাম পনিরের মধ্যে থাকে ১১ গ্রাম প্রোটিন। তা ছাড়া, আয়রন, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ পনির আমিষ খাবারের অন্যতম বিকল্প। বাড়ির বাচ্চাদেরও খুব পছন্দের। 

দেখে নিন কীভাবে বানাবেন মটর পনির-

কী কী লাগবে

সাদা তেল (১ টেবিল চামচ), পনির (২৫০ গ্রাম), আদা গ্রেট করা (১ টেবিল চামচ), সাদা জিরে (১ চা চামচ), হলুদ (১ চা চামচ), ধনে গুঁড়ো (১ চা চামচ), কাঁচালঙ্কা কুচনো (২ চা চামচ), বড় পাকা টমেটো, খোসা ছাড়ানো এবং কাটা (৪টি), কড়াইশুঁটি (১৫০ গ্রাম), গরম মশলা (১ চা চামচ), ধনেপাতা কুচনো (১ মুঠো)

কীভাবে বানাবেন

ফ্রাইং প্যানে তেল গরম করে পনির ভেজে নিন। পনির ভাজার পর তা সঙ্গেসঙ্গে ঠান্ডা নুন জলে দেবেন। এতে পনিরের উপরটা মুচমুচে আর ভিতরটা নরম থাকে। এবার প্যানে আদা, জিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিন। আঁচ কমিয়ে ১৫-২০ সেকেন্ড নাড়াচাড়া করে নিয়ে টমেটো যোগ করুন। ঢাকা দিয়ে দিয়ে কষাতে থাকুন যতক্ষণ না টমেটো সেদ্ধ হচ্ছে। এবার হলুদ আর ধনেগুঁড়ো দিয়ে ভালো করে কষান। তারপর কড়াইশুঁটি দিয়ে দিন। পরিমাণমতো নুন-মিষ্টি যোগ করুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ১ কাপ গরম জল দিন। ঢাকা দিয়ে ফুটতে দিন। মটরশুটি সেদ্ধ হয়ে গেলে ভেজে রাখা পনির জল থেকে তুলে গ্রেভিতে দিয়ে দিন। নামানোর আগে ধনেপাতা ছড়িয়ে একটু নেড়ে সঙ্গে সঙ্গে গ্যাস বন্ধ করে দিন। নান, রুটি বা ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন। 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.